আজকের করোনা আপডেট | বাংলাদেশ সহ সারা বিশ্বের সর্বশেষ নিউজ!

আজকের করোনা আপডেট বাংলাদেশ – বর্তমানে করোনা পরিস্থিতি 

সারা বিশ্বের আতঙ্কের অন্যতম নাম নভেল করোনাভাইরাস।এই ভাইরাসের প্রথম উদ্ভাবন হয় ২০১৯ সালে চীনের উহান শহরে। সারাবিশ্বে ধীরে ধীরে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।ক্রমেই বাড়তে থাকে আক্রান্ত  ও মৃতের সংখ্য।৮ই মার্চ ২০২০ সালে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত করা হয়।এখনো বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশগুলোতে আক্রান্ত এবং মৃতের হার বেড়েই চলেছে।করোনা ভাইরাস সংক্রান্ত যেকোনো আপডেটেট নিউজ পেতে আমাদের সাথে থাকুন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, আজকের করোনা আপডেট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যা ৫৭৮ এই নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২৭০৬৩ এছাড়া নতুন করে মৃতের সংখ্যা ২১ এবং মোট মৃতের সংখ্যা ৭৮৮৩  ( আজকের করোনা আপডেট বাংলাদেশ )

এছাড়া গত ২৪ ঘন্টায় রাজধানী সহ দেশের বিভিন্ন হাসপাতালে উপসর্গবিহীন রোগীসহ সুস্থ হয়েছেন ৬৩৩ জন। এই পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৭০ হাজার ৪০৫ জন. 

বাংলাদেশে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ ও পরিক্ষা

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সারাদেশে প্রায় ১১৭টি ল্যাবে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে প্রায় ১২ হাজার ২৬৫ টি। এছাড়া নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ২১২ টি ।এই পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ২৯ হাজার ১৪৯টি।

করোনা টেস্ট এর জন্য বিশ্বের প্রায় সকল দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে দ্রুত তম পদ্ধতিতে এই টেস্ট করতে। 

ডিসেম্বর মাসে প্রাথমিকভাবে বাংলাদেশের ১০ টি জেলায় শুরু হয়েছে করোনার র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট।

স্বাস্থ্য অধিদপ্তর এর মতে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে মাত্র ২০ মিনিটের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত করা যাবে।

করোনা ভাইরাস দমনে ভ্যাক্সিন 

করোনা ভাইরাসের তাণ্ডব ভ্যাক্সিন প্রয়োগেও থামানো যাচ্ছে না। সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায়  সাড়ে সাত লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৯ কোটি। প্রাণহানি ঘটেছে আরও ১৫ হাজার ভুক্তভোগীর। করোনা ভাইরাস থেকে সুস্থতার হার বাড়লেও কমছে না সংক্রমণের হার।   

সারা বিশ্বে করোনার পরিস্থিতি 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৭ লাখ ৬১ হাজার ৫৮৩ জন । এই তথ্য পাওয়া যায় বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের মাধ্যমে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ১৪৮ জনে দাঁড়িয়েছে। নতুন করে ১৪ হাজার ৮৮৫ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২০ লাখ ১৬ হাজার ৭২৭ জনে ঠেকেছে। ( আজকের করোনা আপডেট বাংলাদেশ )

করোনা ভাইরাস থেকে সুস্থতা লাভ করেছেন ৬ কোটি ৭৩ লাখ ২৭ হাজার রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়  সুস্থ হয়ে ফিরেছেন ৫ লাখ সাড়ে ১৩ হাজার রোগী।   

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি শহরে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৪১ লাখ ২ হাজার মানুষ এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ১ হাজার ৮৫৬ জনের।  

করোনা ভাইরাস সংক্রমণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ভারতে করোনা রোগীর সংখ্যা প্রায় এক কোটি ৫ লাখ ৪৪ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ প্রায় ৫২ হাজার ১৩০ জনের।

অন্যদিকে ব্রাজিলে এখন পর্যন্ত করোনা ভাইরাস আঘাত হেনেছে ৮৩ লাখ ৯৪ হাজার মানুষের মধ্যে। প্রায় ২ লাখ ৮ হাজার ২৯১ জনের মৃত্যু হয়েছে।

রাশিয়ায় এখন পর্যন্ত ৩৫ লাখ ২০ হাজার ৫৩১ জনের শরীরে দেখা দিয়েছে করোনা ভাইরাস। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন প্রায় ২৫ হাজার মানুষ এবং নতুন করে প্রান হারিয়েছেন ৫৫৫ জন। সর্বমোট মৃতের সংখ্যা  ঠেকেছে ৬৪ হাজার ৪৯৫।  

অন্যদিকে যুক্তরাজ্যে দ্বিতীয় তরঙ্গে মহামারির গতি বাড়ছে । যার ফলে আবারও কঠোর লকডাউন জারি করেছে দেশটি। এখন পর্যন্ত সেখানে করোনায় সংক্রমিত হয়েছে ৩৩ লাখ ১৬ হাজার ।এর মধ্যে প্রাণ ঝরেছে ৮৭ হাজার ২৯৫ জনের। 

তুরস্কে করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে এখন পর্যন্ত ২৩ লাখ ৭৩ হাজার মানুষের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ৬৬৪ জনের। 

এখন পর্যন্ত ইতালিতে ২৩ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃতের সংখ্যা হাজার ৩২৫। দুই-তৃতীয়াংশ  করোনা আক্রান্তরোগী সুস্থতা লাভ করেছেন । ( আজকের করোনা আপডেট বাংলাদেশ )

এছাড়া স্পেন, মেক্সিকো, আর্জেন্টিনা, কলম্বিয়া, পেরু, চিলি, জার্মানি, ইউক্রেইন, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের মতো দেশগুলোতে ক্রমেই বেড়ে চলেছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। একই সাথে ঝরছে অসংখ্য মানুষের প্রাণ।

করোনা ভাইরাস থেকে বাঁচতে করণীয় 

করোনা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে বিশ্বের প্রায় সব দেশ ভ্যাক্সিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পর্যন্ত বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের ভ্যাকসিনের পরিক্ষা চলছে। প্রতিনিয়ত করোনা ভাইরাস স্ট্রেন পরিবর্তনের কারণে বিশ্বের অনেক ভ্যাকসিন সাফল্যতা অর্জন করতে পারে নাই। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ভ্যাক্সিন উদ্ভাবন না হওয়া পর্যন্ত সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানিয়েছেন। বাইরে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলার অভ্যাস আমাদের সকলকে করোনার প্রাণঘাতী আঘাত থেকে পরিত্রাণ দিতে সাহায্য করবে। 

লিখেছেনঃ ওয়াহিদা পারভিন

ট্যাগঃ আজকের করোনা আপডেট বাংলাদেশ , করোনা আপডেট নিউজ আজ বাংলাদেশ , করোনা ভাইরাস এর খবর , করোনা আপডেট বাংলাদেশ প্রতিদিন , করোনা ভ্যাকসিন

আরো পড়ুনঃ

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *