আসল মধু চেনার উপায়

আসল মধু চেনার উপায়-কোনটি প্রসেসড মধু আর কোনটি খাঁটি মধু!

আসল মধু চেনার উপায় – প্রকৃতির অন্যতম সর্ব-প্রাকৃতিক নিরাময়কারী হিসাবে পরিচিত মধু, হাজার হাজার বছর ধরে ঘরোয়া প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

আপনার যদি মধুর গুণাবলী বা উপকারিতা নিয়ে কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে তাহলে পুরোটা পড়ুন- সব উত্তর পেয়ে যাবেন

  • পুষ্টিগুণ এবং মধু খাওয়ার উপকারিতা
  • বিভিন্ন ধরণের মধু যেমন কাঁচা, খাঁটি এবং প্রক্রিয়াজাত করা হয়
  • নিয়মিত” মধু বনাম কাঁচা মধু-

সব ধরণের মধু সমানভাবে তৈরি হয় না।

প্রসেসড মধু

আপনি যখন “নিয়মিত” মধুর কথা ভাবেন, আপনি সাধারণত মুদি দোকানে পাওয়া যায় এমন ভালুকের আকারের বোতলে সিরাপির তরল চিত্র দেখতে পান। এটি সাধারণত পেস্টুরাইজড এবং ফিল্টারযুক্ত মধু, তাই এটি প্রক্রিয়াজাত মধু হিসাবে বিবেচিত হয়। এছাড়াও সরাসরি খাটি মধু কিনতে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কমথেকে।

খাঁটি মধু এবং প্রাকৃতিক মধু

মধুর উপকারিতা

খাঁটি মধু এবং প্রাকৃতিক মধু সাধারণত প্যাচুরাইজড এবং ফিল্টারযুক্ত। মধুটিকে “প্রাকৃতিক” হিসাবে বিবেচনা করা হয় যখন এতে কোনও কৃত্রিম সংযোজন নেই। তবে প্রাকৃতিক মধুতে কর্ন সিরাপ, চিনি বা প্রাকৃতিক স্বাদ অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি “খাঁটি” হিসাবে বিবেচিত হয় যখন এতে কোনও যুক্ত উপাদান থাকে না।

এসোসিয়েশন অফ অফিসিয়াল এগ্রিকালচারাল কেমিস্টস (এওএসি) জার্নালের এক প্রতিবেদনে ২০১৭ সালের এক গবেষণায় বলা হয়েছে, “মধু একটি মূল্যবান প্রাকৃতিক পণ্য যা বিস্তৃত পুষ্টি ওষধি গুণাবলী দ্বারা বিপণন করা হয়।

তবে, এটি সস্তা এবং নিম্নমানের মধু এবং বিভিন্ন চিনির সিরাপের সাথে বিভ্রান্তকরণ এবং মিশ্রণের মাধ্যমে ঘন ঘন ভেজালের শিকার হয় । “

সুতরাং, “খাঁটি” লেবেলযুক্ত মধুটি “প্রাকৃতিক” মধু বা কৃত্রিম উপাদানযুক্ত কোনও উচ্চ প্রক্রিয়াজাত গুলির চেয়ে ভাল পছন্দ। (এ কারণেই আমরা আমাদের পারফেক্ট স্ন্যাক্সকে তাজা এবং মিষ্টি রাখতে খাঁটি, জৈব মধু ব্যবহার করি !

ভিডিও তে মধুর ৭টি উপকারিতা ও ক্ষতিকর দিক দেখতে এখানে ক্লিক করুন!

কাঁচা মধু – আসল মধু চেনার উপায়

আপনি যদি মধুর সমস্ত স্বাস্থ্য উপকারটি সত্যিই আলিঙ্গন করতে চান তবে কাঁচা ধরণের মধু পান করুন। যেহেতু কাঁচা মধু অপরিশোধিত এবং অপরিবর্তিত রেখে যায় তাই এটি পুষ্টির সর্বাধিক সম্পূর্ণ প্যাকেজ সরবরাহ করে।

যদি আপনি আপনার ডায়েটে কাঁচা মধু অন্তর্ভুক্ত করতে আগ্রহী হন তবে নিশ্চিত হন যে আপনি এটি কোনও নামী বিক্রেতার কাছ থেকে কোনো ক্যামিকেল ছাড়াই সর্বোচ্চ সম্ভাব্য গুণমান নিশ্চিত করে কিনেছেন। সরাসরি খাঁটি মধু কিনুন হেলদি-স্পোর্টস এর অনলাইন শপ থেকে।

এক বছরের কম বয়সী বাচ্চাদের কাঁচা মধু পরিবেশন করা থেকে বিরত থাকুন। কাঁচা মধুতে থাকা কিছু অণুজীবগুলি শিশুদের অরক্ষিত সিস্টেমগুলির জন্য ক্ষতিকারক এবং এমনকি জীবন-হুমকিস্বরূপ হতে পারে। যা

তবে বেশিরভাগ বয়স্ক এবং প্রাপ্তবয়স্করা নিরাপদে কাঁচা মধু খাওয়ার সুবিধা ভোগ করতে পারবেন। আপনি এবং আপনার পরিবারের পক্ষে কাঁচা মধু ঠিক আছে কিনা তা নিশ্চিত না হলে প্রথমে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

বোটানিকাল অরিজিনস কীভাবে মধুর স্বাস্থ্য উপকারকে প্রভাবিত করে

আপনি লক্ষ্য করবেন যে বিভিন্ন ধরণের মধু (প্রক্রিয়াজাতকরণের সমস্ত স্তরে) বিভিন্ন গাছপালার নামকরণ করা হয়েছে। ক্লোভার মধু, বুনো ফুলের মধু, বেকওয়েট মধু আছে … এবং তালিকাটি এখনও অবিরত রয়েছে।

এই নামগুলি মধু তৈরির প্রক্রিয়াতে মধুচক্রগুলি কী ফুল থেকে অমৃত আহরণ করেছিল তা সনাক্ত করে।

বিভিন্ন গাছপালা আসলে মধুর পুষ্টিকর উপকারকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, মানুকা মধু অন্যান্য জাতের তুলনায় আরও কার্যকর remedy আপনি মধুর খোঁজ করার সময় এটি মনে রাখবেন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

মধুর স্বাস্থ্য উপকারিতা – আসল মধু চেনার উপায়

কাশি কমাতে

মধু কাশি প্রশমিত করতে পারে এই ধারণাটি কেবল কোনও বৃদ্ধ স্ত্রীর কাহিনী নয়; এটি আসলে মধু খাওয়ার শীর্ষ সুবিধাগুলির মধ্যে একটি। গবেষকরা দেখিয়েছেন যে মধুর একটি ২.৫ মিলি ডোজ বেনাড্রিল সহ কিছু সাধারণ কাশি ওষুধের চেয়ে ওপরের শ্বাস প্রশ্বাসের সংক্রমণ শিশুদের জন্য আরও কার্যকর কাশি দমনকারী হতে পারে ।

মধু তার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শক্তির জন্য কাশি দমন করতে সফল।

মৌখিক স্বাস্থ্যের প্রচার করে

আশ্চর্যের বিষয় হল, মধু জিঞ্জিভাইটিস এবং পিরিওডিয়োনাল রোগ প্রতিরোধ করতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, মানুকা মধু চিবুকগুলি চিনির মুক্ত চিউইং গামের চেয়ে ফলক এবং মাড়ির রক্তপাতের পরিমাণ আরও কমিয়ে আনে । মধুর উপকারিতা

এটি অদ্ভুত বলে মনে হতে পারে কারণ মিষ্টি পদার্থগুলি সাধারণত মুখের স্বাস্থ্যের জন্য উপযুক্ত হিসাবে বিবেচিত হয় না। যাইহোক, মধুর প্রাকৃতিক অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলি দেওয়া, গবেষণাটি পরামর্শ দেয় যে দাঁত ক্ষয়ের কারণগুলির সাথে গহ্বরগুলির চেয়ে লড়াইয়ের সম্ভাবনা বেশি।

হজম স্বাস্থ্য উন্নত করে – আসল মধু চেনার উপায়

কাঁচা মধু একটি প্রাক-জৈব খাদ্য হিসাবে স্বীকৃত, যার অর্থ এটি আপনার অন্ত্রে বসবাসকারী ভাল ব্যাকটিরিয়াকে লালন করতে পারে।

এটি বদহজম এবং আলসার জন্যও প্রতিকার হতে পারে , এটি বহু বছর ধরে মানুষ মেডিসিন হিসেবে ব্যবহৃত করছে।

রক্তের গ্লুকোজ স্তরগুলি ঠিক রাখে

যদিও এটি গ্লুকোজ এবং ফ্রুকটোজের সমন্বয়ে গঠিত, মধুর তুলনামূলকভাবে কম গ্লাইসেমিক সূচক (জিআই) থাকে।

ফলস্বরূপ, যখন পরিশোধিত চিনির সাথে তুলনা করা হয় , মধু রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে না দিয়ে খাবারগুলিকে মিষ্টি করতে পারে। এই কারণে,ডায়াবেটিসযুক্ত ব্যক্তিরা এটি উপভোগ করতে পারবেন। মধুর উপকারিতা

রোগ প্রতিরোধে সহায়তা করে

মধুতে পাওয়া ফাইটোনিউট্রিয়েন্টস যা এটির অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল শক্তিগুলিতে অবদান রাখে এটি আপনার প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলতে পারে।

অধিকন্তু, যেহেতু অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কার্ডিওভাসকুলার রোগ এবং ক্যান্সারে অবদান রাখতে পারে, তাই মধু সক্রিয়ভাবে আপনার শরীরকে হৃদরোগ এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে । মধুর উপকারিতা

ত্বক পুনরুদ্ধারে মধু

মধু খাওয়ার সমস্ত সুবিধা ছাড়াও নির্দিষ্ট ধরণের সাময়িক চিকিত্সা ব্যবহার করা যেতে পারে। বিশ্বাস করুন বা না করুন, মধু ক্ষত ড্রেসিংয়ের এফডিএ-অনুমোদিত চিকিত্সা। এটি দ্রুত টিস্যু পুনর্জন্ম প্রচার এবং সংক্রমণের সম্ভাবনা হ্রাস করার জন্য পরিচিত।

আরো পড়ুন-

পুষ্টিকর খাবার সমূহ

খেজুরের ৯টি প্রমাণ-ভিত্তিক স্বাস্থ্য উপকারিতা

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সেরা ১৮ টি বাংলা হেলথ টিপস

3 thoughts on “আসল মধু চেনার উপায়-কোনটি প্রসেসড মধু আর কোনটি খাঁটি মধু!”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top