উইকেট পেয়েছে সাকিব

সাকিবের ক্যারিশর্মায় আরেকটি জয় ফরচুন বরিশালের!

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর এগারমত ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় কুমিল্লা।

টসে হেরে বরিশালের পক্ষে ওপেনিংয়ে নামে মেহেদী হাসান মিরাজ ও এনামুল হক বিজয়। তবে মিরাজ ওপেনিংয়ে নেমে তেমন সুবিধা করতে পারেনি। চতুর্থ ওভারে তানভীর ইসলামের বলে ৯ বলে ৬ রান করে লিটন দাসের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে। 

এরপর চতুরাঙ্গ ডি সিলভা নেমেই ঝড়ো ব্যাটিং শুরু করেন। তবে তারও দ্রুতই ফিরতে হয়। ১২ বলে ২১ রানের ইনিংস খেলে নাঈম হাসানের বলে সাজঘরে ফিরে সিলভা। সিলভার পরে এনামুল হক বিজয়ও ২০ বলে ২০ রানের ইনিংস খেলে কুশদীল শাহ্- এর বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে। 

দলের এই অবস্থায় আশার আলো দেখান অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবকে সঙ্গ দিচ্ছিল ইব্রাহিম জাদরান। তবে জাদরানকে তুলে নেয় তানভীর ইসলাম। ২০ বলে ২৭ রান করে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরতে হয় জাদরানকে।

এরপর ইফতিখার আহমেদ নেমে দুই অংকের স্কোরের দেখা পাওয়ার আগেই ফিরে যায়। অপরদিকে হাফ সেঞ্চুরি করে সাকিব আল হাসান। তখনও সাকিব একাই দলকে টেনে নিয়ে যাচ্ছিল। 

মাহমুদউল্লাহ রিয়াদ নেমে প্রথম বলেই আাউট হয়ে সাজঘরে ফিরে। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষে খুলনার সংগ্রহ দাঁড়ায় ১৭৭ রান। ৪ টি ছক্কা ও ৮ টি চারে ৪৫ বলে ৮১ রান করে অপরাজিত ছিল সাকিব আল হাসান। কুমিল্লার পক্ষে সর্বোচ্চ ৪ টি উইকেট শিকার করে তানভীর ইসলাম। 

১৭৮ রানের লক্ষ্য তাড়া করতে কুমিল্লার পক্ষে ওপেনিংয়ে নামে দুই হার্ড হিটার লিটন দাস ও মোহাম্মদ রিজওয়ান। প্রথম থেকেই ফরচুন বরিশালের বোলারদের চাপে ফেলে দেয় দুই ওপেনার। বরিশালের পক্ষে প্রথম উইকেট পায় কামরুল ইসলাম।

১১ বলে ১৮ রান করে রিজওয়ান সাজঘরে ফিরলে প্রথম উইকেট হারায় কুমিল্লা। তার পরের ওভারেই রান আউটের শিকার হয় লিটন দাস। ২৬ বলে ৩২ রানের ইনিংস খেলে বিদায় দেয় লিটন দাস। 

এরপর মাঠে নামে ইমরুল কায়েস ও চাডউইক ওয়ালটন। ইমরুল কায়েস দলকে টানতে থাকলেও সঙ্গ পায়নি তেমন। ১৫ বলে ২৮ রানের ইনিংস খেলে বিদায় নেয় কায়েস। ১৬ বলে ১৪ রানের ইনিংস খেলে ওয়ালটনও বিদায় নেয়। 

এরপর কুশদীল শাহ একাই দলকে টানতে থাকে। একপাশে কুশদীল টিকে থাকলেও আপর প্রান্তে ক্রমাগত উইকেট হারাতে থাকে। একমাত্র মোসাদ্দেক হোসেন কিছুটা সঙ্গ দিতে পেরেছিল কুশদীলের। ১৯ বলে ২৭ রান করে মোসাদ্দেক আউট হলে আর কেউই দাঁড়াতে পারেনি। 

অবশেষে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে কুমিল্লার সংগ্রহ দাঁড়ায় ১৬৫ রান। ২৭ বলে ৪৩ রান করে অপরাজিত ছিল কুশদীল শাহ। এতে ১২ রানে জয় পায় বরিশাল। বরিশালের পক্ষে একটি করে উইকেট পেয়েছে সাকিব, সিলভাসহ আরও তিনজন।

সংক্ষিপ্ত স্কোর 

ফরচুন বরিশাল – ১৭৭/৬ (২০) 

সাকিব আল হাসান ৮১

ইব্রাহিম জাদরান ২৭

চতুরাঙ্গা ডি সিলভা ২১

তানভীর ইসলাম ৪/৩৩

কুশদীল শাহ ১/৩১

কুমিল্লা ভিক্টোরিয়ান্স – ১৬৫/৭ (২০) 

কুশদীল শাহ ৪৩

লিটন দাস ৩২

ইমরুল কায়েস ২৮

সাকিব আল হাসান ১/১১

করিম জানাত ১/১৯

কামরুল ইসলাম রাব্বি ১/২১

ম্যান অব দ্য ম্যাচ সাকিব আল হাসান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top