কানে পানি গেলে কি করনীয়

কানে পানি গেলে কি করনীয় জেনে নিন!

কানে পানি গেলে কি করনীয় – কানে পানি যাওয়া একটি সাধারণ সমস্যা এবং প্রায়শই এই ধরণের সমস্যা আমাদের অনেকেরই হয়ে থাকে। যদিও ছোটদের ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়, তবে বড়দেরও মাঝে মাঝে এমন বিব্রতকার পরিস্থিতির স্বীকার হতে হয়।

তাছাড়া কানে পানি গিয়ে কান পাকা বা কানের ইনফেকশন হওয়ার মত ঘটনাও ঘটে থাকে। তাই কানে পানি গেলে কি করনীয় তা আমাদের সবারই জানা দরকার। 

কানে পানি গেলে কি করনীয়

গোসলের সময় বা সাঁতার কাটতে গিয়ে অনেকসময় কানে পানি চলে যায়। এর ফলে কানে সুড়সুড়ি অনুভূতি হয়, ঠিকমতো কানে শোনা যায় না, অথবা বিরক্তিকর শব্দ শোনার মতো ঘটনা ঘটে।

যদিও এই পানি এমনিতেই বের হয়ে যায়, কিন্তু কখনো কখনো এটি কানের ইনফেকশনের কারণ হয়ে দাঁড়ায়। কানে পানি গেলে কি করনীয় আসুন জানা যাক-

ইয়ারলোব (কানের লতি) ঝাঁকুনি:

যে কানে পানি গেছে সেই দিকটা মাটির দিকে ঝুঁকিয়ে ইয়ারলোব আস্তে আস্তে টানুন বা ঝাঁকুনি দিন, এতে পানি বেরিয়ে যেতে পারে। পাশাপাশি মাথা নাড়ানোর চেষ্টা করুন।

মাধ্যাকর্ষণ:

কানের পানি বের করার সবচেয়ে সহজ পদ্ধ্যতি। যে কানে পানি ঢুকেছে সেইদিকটা বালিশে রেখে শুয়ে থাকুন। কিছুক্ষণের মধ্যে পানি এমনিতেই বেরিয়ে যাবে। 

ভ্যাকুয়াম:

কান নিচু করে হাতের তালু দিয়ে কানের উপর চাপ দিন এতে একটি ভ্যাকুয়াম সৃষ্টি হবে, তারপর ছেড়ে দিন। এভাবে বারবার করতে থাকুন। এটি করার সময় কান নীচের দিকে রাখুন। আশা করা যায় পানি বেরিয়ে যাবে। 

>> স্বাস্থ্যবিষয়ক আরও জরুরী পরামর্শ পড়ুন…

অ্যাকোহল এবং ভিনেগারের ড্রপ:

অ্যালকোহল কানের পানিকে বাষ্পীভূত করতে সহায়তা করে। পাশাপাশি কানে থাকা ব্যাক্টেরিয়ার বংশবিস্তার রোধ করতে পারে। যাইহোক সমান পরিমাণ অ্যালকোহল এবং ভিনেগার মিশিয়ে একটি এয়ার ড্রপ তৈরি করুন।

একটি জীবানুমুক্ত ড্রপার ব্যবহার করে তিন থেকে চার ফোটা মিশ্রন কানে ব্যবহার করে কানের বাইরের অংশ আঙ্গুল দিয়ে ঘষুণ। 30 সেকেণ্ড অপেক্ষা করার পরে কান নীচের দিকে কাত করুন, পানি বেরিয়ে যাবে।

অলিভ অয়েল:

সামান্য পরিমাণ অলিভ অয়েল হালকা গরম করুন এবং ড্রপার ব্যবহার করে কানে কয়েক ফোটা ব্যবহার করুন। ১০ মিনিট অন্য কান বালিশে দিয়ে শুয়ে থাকুন, তারপরে আক্রান্ত কান মাটির দিকে কাত করুন। তেল এবং পানি উভয়ই বেরিয়ে যাওয়ার কথা। 

>> অলিভ অয়েলের ১৯ টি উপকারিতা জেনে নিন!

কানে আরো পানি দিন:

বিষয়টি আপনার কাছে অযৌক্তিক মনে হতে পারে, তবে বেশ কার্যকর। আক্রান্ত কানে আরো কিছু পরিমাণ পানি দিয়ে 5 সেকেন্ড অপেক্ষা করুন। এবার কান নীচের দিকে করলে সব পানি একসঙ্গে বেরিয়ে যাবে। উদ্ভট এই পদ্ধ্যতিটি সত্যিই অত্যন্ত কার্যকর। 

চুইংগাম:

কানে পানি গেলে চুইংগাম চিবুতে থাকুন। এতে মুখের এবাং কানের কাছের মাংসপেশীতে কিছুটা ভাইব্রেশন হয় এবং কানের পানি বেরিয়ে যেতে পারে। 

কানে পানি গেলে যা করবেন না

আবার কানে পানি গেলে আমরা অনেকসময় কটন বার বা কোন কিছুতে কাপড় পেচিয়ে কানের মধ্যে প্রবেশ করানোর চেষ্টা করি। এতে বরং লাভের চেয়ে ক্ষতি হবার সম্ভাবনা বেশি থাকে। এর মাধ্যমে কানে ব্যক্টেরিয়া সংক্রমণ, কান ব্যথা হওয়া বা কানের পর্দায় খোঁচা লাগার মতো দুর্ঘটনা ঘটতে পারে।

কানে পানি যাওয়া প্রতিরোধে করনীয়

সাঁতারের সময় ইয়ারপ্লাগ বা সাঁতারের টুপি ব্যবহার করুন। গোসলের পরে কান ও এর আশপাশের এলাকা ভালভাবে মুছে ফেলুন। শাওয়ার নেওয়ার সময় যদিও এই সমস্যা খুব একটা হয় না, তবুও সরাসরি কানের মধ্যে পানি যেন না পড়ে সেইদিকে লক্ষ্য রাখুন। 

উপসংহার

কানে পানি গেলে কি করণীয় সেটা আমরা জানলাম, কিন্তু তাই বলে কানে পানি ঢুকিয়ে পরীক্ষা করার দরকার নেই। এটা খুব বিব্রতকর একটি সমস্যা, অনেকসময় ডাক্তারের কাছেও যেতে হয়। তাই কানে যেন পানি না যায় সেদিকে লক্ষ্য রাখবেন।

ত্বকের যত্নে আরও পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top