কোলেস্টেরল কমানোর উপায়

কোলেস্টেরল কমানোর ওষুধ; জানুন ৪ টি কার্যকরী ওষুধের নাম!

কোলেস্টেরল এক প্রকার চর্বি যা রক্তে নিঃশব্দে  বাড়তে থাকে। শরীরে কোলেস্টেরল বৃদ্ধি পেলে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা। কোলেস্টেরল বৃদ্ধি পেয়ে রক্তনালী জমাট বাঁধে ফলে হতে পারে স্ট্রোক, হার্ট এট্যাক এবং কিডনির সমস্যাও দেখা দিতে পারে। 

কোলেস্টেরল সম্পর্কে কমবেশি সকলেই জানে। কিন্তু কোলেস্টেরলটা আসলে কি সে সম্পর্কে অনেকেরই জানা নেই বললেই চলে। তাই আজকের আর্টিকেলে কোলেস্টেরল কি এবং কোলেস্টেরল কমানোর ওষুধ সম্পর্কে আলোচনা করবো। 

  হামদর্দ এর কোলেস্টেরল কমানোর ওষুধ

কোলেস্টেরল কমানোর উপায়

খাদ্যাভাস, অনিয়মিত জীবন যাত্রা এবং বয়স বৃদ্ধির কারণেও কোলেস্টেরল বৃদ্ধি পায়। তাই প্রত্যেকেরই উচিৎ কোলেস্টেরল সম্পর্কে সচেতন হওয়া এবং নিয়মিত কোলেস্টেরল পরীক্ষা করা। কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনতে ভরসা রাখতে পারেন হামদর্দ ল্যাবরেটরিজ এর কিছু ওষুধের ওপর। চলুন তাহলে জেনে নিই সে ওষুধ গুলি সম্পর্কে। 

১. আলিসা

সুস্বাস্থ্য, নিরোগ ও দীর্ঘ জীবনের জন্য অনন্য ইউনানী ওষুধ। আলিসা বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন জায়ফল, রসুন, পেঁয়াজ, আম পাতা, জাম বীজ, লবঙ্গ এবং সেই সাথে আরও প্রাকৃতিক উপাদান পরিমাণ মতো দিয়ে তৈরি ট্যাবলেট। চলুন এবার জেনে নিই আলিসা ট্যাবলেট এর কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

আলিসা ট্যাবলেট এর কার্যকারিতা 

আলিসা ট্যাবলেট রক্তে অতিরিক্ত কোলেস্টেরল এর মাত্রা বৃদ্ধি রোধ করে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এই ওষুধ নিয়মিত সেবনে হৃদপিণ্ডের স্বাভাবিক গতি ফিরে আসে এবং হার্ট এট্যাকের ঝুঁকি হ্রাস পায়। ইহা বাতব্যথা, গেঁটেবাত, অজীর্ণতা এবং পেটফাঁপা দূর করে। ইহা শ্বাসকষ্ট, হাঁপানি ও গলার সংক্রমণ নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। ইহা দেহের বাড়তি মেদ বা চর্বি কমায়। এই ওষুধ দেহের ক্ষতিকর জীবাণু ধ্বংস করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। 

আলিসা ট্যাবলেট এর সেবন বিধি 

একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ১ থেকে ২ টা ট্যাবলেট দৈনিক দুই থেকে তিন বার আহারের পর সেবন করতে হবে। 

আলিসা ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া 

এই ওষুধ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্ধারিত সময়ে সঠিক মাত্রায় সেবনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না।

তবে ওষুধটি অতিরিক্ত মাত্রায় সেবনে পাকস্থলীর প্রদাহ, বমিভাব ও বমি উপসর্গ দেখা দিতে পারে। এছাড়াও অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে এ ওষুধটি ব্যবহার বিপদজনক হতে পারে। 

২. ইসপাগুল

ইসপাগুল কোলেস্টেরল কমানোর পাশাপাশি দীর্ঘমেয়াদী কোষ্ঠকাঠিন্য নিরাময়ে অত্যন্ত কার্যকরী ওষুধ। ইহা ইসবগুলের ভুসি ও অন্যান্য উপাদানের সমন্বয়ে প্রস্তুত অনন্য ওষুধ। এবার জেনে নিন ইসপাগুলের কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

ইসপাগুলের কার্যকারিতা 

ইসপাগুল টোটাল কোলেস্টেরল LDL (ক্ষতিকর চর্বি) ও রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করে। ইহা দীর্ঘমেয়াদী কোষ্ঠকাঠিন্য দূর করে এবং মলকে নরম করে নিয়মিত অন্ত্রের মল নিষ্কাশনে সাহায্য করে। ইসপাগুল পেটের জ্বালা পোড়া ও পেট কামরানি দূর করে। ইহা অর্শ রোগের রক্ত পড়া বন্ধ করে এবং মলদ্বারের ব্যথা কমায়। ইসপাগুল পাকস্থলী ও অন্ত্রের মিউকাস মেমব্রেন এর আলসার নিরাময়ে বেশ কার্যকরী। ইহা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ও উচ্চ রক্তচাপ প্রশমনে অত্যন্ত উপকারী। এছাড়াও ইসপাগুল পুরাতন আমাশয় ও ডায়রিয়া নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। 

ইসপাগুলের সেবন বিধি 

একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ১ টা স্যাচেট এক গ্লাস পানিতে মিশিয়ে সকালে খালি পেটে অথবা রাতে ঘুমানোর আগে সেবন করতে হবে। 

ইসপাগুলের পার্শ্বপ্রতিক্রিয়া 

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্ধারিত সময়ে সঠিক মাত্রায় ইসপাগুল সেবনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। 

তবে ইসপাগুল সেবনকালীন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। 

৩. হাল্যাক্স

হাল্যাক্স কোলেস্টেরল কমানোর পাশাপাশি দীর্ঘমেয়াদী কোষ্ঠকাঠিন্য ও স্থুলতার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী ওষুধ। হাল্যাক্স বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন খোরাসানী জৈন, সোহাগা, গোলমরিচ, ঘৃতকুমারী ইত্যাদি দিয়ে তৈরি অনন্য ট্যাবলেট। এবার জেনে নিন হাল্যাক্স ট্যাবলেট এর কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

হাল্যাক্স ট্যাবলেট এর কার্যকারিতা 

হাল্যাক্স রক্তে অতিরিক্ত কোলেস্টেরল কমায়। ইহা পেটের মেদ বা চর্বি কমাতে বিশেষ উপকারী। হাল্যাক্স পুরোনো কোষ্ঠকাঠিন্য নিরাময় করে এবং পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্য জনিত পেট ব্যথা দূর করে। হাল্যাক্স অরুচি দূর করে ক্ষুধা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও নিয়মিত হাল্যাক্স ট্যাবলেট সেবনে পেটের অতিরিক্ত মেদ বা ভুড়ি কমে যায়। 

হাল্যাক্স ট্যাবলেট এর সেবন বিধি 

একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১ থেকে ২ টা ট্যাবলেট রাতে ঘুমানোর আগে দুধসহ সেবন করতে হবে। 

হাল্যাক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া 

হাল্যাক্স ট্যাবলেট যেহেতু সম্পুর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি তাই এই ওষুধের কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না। তবে এই ওষুধ সেবনের পূর্বে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে। 

৪. ম্যাজিক স্লিমিং টি

ওজন কমানোর পাশাপাশি কোলেস্টেরল কমানোর ওষুধ হিসেবে অত্যন্ত উপকারী হারবাল চা। ম্যাজিক স্লিমিং টি বিভিন্ন হারবাল উপাদান দিয়ে তৈরি চা যা ক্যাফেইন মুক্ত। এবার জেনে নিন ম্যাজিক স্লিমিং টি এর উপকারিতা সম্পর্কে।

ম্যাজিক স্লিমিং টি এর উপকারিতা

ম্যাজিক স্লিমিং টি ওজন কমায় এবং রক্তে কোলেস্টেরল এর মাত্রা ঠিক রাখে। এই চা শরীরকে ডিটক্সিফাই করে এবং যকৃত পরিস্কার করে। এই চা নিয়মিত পান করায় হজম শক্তি বৃদ্ধি পায় এবং গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়। ম্যাজিক স্লিমিং টি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এই চা চুলকে মজবুত করে এবং ত্বককে ভেতর থেকে পরিস্কার রাখে। এছাড়াও এই চা শরীরকে ভেতর থেকে পুনরুজ্জীবিত করে তারুণ্য বজায় রাখতে।

উপসংহার 

কোলেস্টেরল পরীক্ষা করার পর একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে হামদর্দ ল্যাবরেটরিজ এর কোলেস্টেরল কমানোর ওষুধ সেবন করুন এবং কোলেস্টরল নিয়ন্ত্রনে রাখুন। পাশাপাশি নিয়মিত শরীর চর্চা করুন, ধুমপান, মদ্যপান বর্জন করুন এবং এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top