ক্রিকেট টিপসঃ প্লেয়ারদের ফিটনেস ঠিক রাখতে ৯ টি সেরা ব্যায়াম!

ক্রিকেট বাংলাদেশ সহ পৃথিবীর জনপ্রিয় খেলা গুলোর মধ্যে অন্যতম। ধীরে ধীরে ক্রিকেটের জনপ্রিয়তা বেড়েই চলেছে। ক্রিকেটে ব্যাটিং বোলিং ছাড়াও সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ফিটনেস। ফিটনেসের কারনে অনেক ভালো খেলোয়াড় ও দল থেকে বাদ পড়ে।

আজকে আমরা ক্রিকেটারদের সেরা ৯ টি ব্যায়াম নিয়ে কথা বলবো। এই ব্যায়াম গুলো সারা পৃথিবী জুড়েই সকল দেশের প্লেয়ার রা করে থাকে।

ক্রিকেটারসহ খেলোয়াড়রা মাঠে সুস্থ ও সক্রিয় থাকার জন্য কঠোর অনুশীলন অনুসরণ করেন। এখানে কিছু প্রয়োজনীয় অনুশীলন রয়েছে যা ক্রিকেটাররা অনুসরণ করে এবং তাদের ফিটনেসের স্তর অর্জনের জন্য আমাদের এগুলি গ্রহণ করা উচিত।

এক নজরে সম্পূর্ণ পোস্ট ক্রিকেট টিপস

১-উদ্দেশ্যঃ
২-স্কোয়াটস – (Squats)
৩-একক পা স্কোয়াট – (Single Leg Squats)
৪-ডেডলিফ্ট- (DeadLift)
৫-কর্ক হিপ লিফট – (Cork Hip Lift)
৬-পুশ-আপ – (Push Up) ক্রিকেট টিপস
৭-মেডিসিনের বল- (Medicine Ball throws)
৮-পুল-আপ (Pull Up)
৯-আর্ম সুপারম্যান (Alternative arm Superman)
১০-Lunge with Torso Twist and Rotator cuff

উদ্দেশ্য- ক্রিকেট টিপস

বিশেষ করে এই আর্টিকেল টি নতুন ক্ষুদে ক্রিকেটারদের উদ্দেশ্যে- আমাদের চাওয়া একটাই যাতে আপনারা নিজেদের কে আরো ভালো ভাবে গড়ে তুলতে পারেন। আপনাদের চাওয়া অনুযায়ী আমরা পরবর্তী লেখাটি সাজাবো। আশা করছি কমেন্ট বক্সে জানাবেন

একজন ক্রিকেটারের জন্য অবশ্যই এই অনুশীলন গুলো করা উচিত-

স্কোয়াটস – (Squats) ক্রিকেট টিপস

ক্রিকেট

এটি পা, কোর, কাঁধকে শক্তিশালী করতে সহায়তা করে এবং আপনাকে আপনার চলমান গতি বাড়াতে সহায়তা করবে। স্কোয়াট হিপ গতিশীলতা বাড়ায় এবং নির্ভুল ফলাফল দেওয়ার জন্য এটি শরীরের ওজন, ডাম্বেলস বা একটি বারবেল দিয়ে করা যেতে পারে।

বিশেষ করে ক্রিকেট খেলায় উইকেট কিপারদের জন্য স্কোয়াটস খুব গুরুত্বপূর্ণ।

একক পা স্কোয়াট – (Single Leg Squats)

ক্রিকেট টিপস

এক সময় এক পা প্রশিক্ষণ ভারসাম্য, শক্তি এবং এমনকি গতি বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ যা ক্রিকেটে রানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এটি ওজন ছাড়াই প্রথমে করার পরামর্শ দেওয়া হয় তবে কিছু সময় পরে আপনি কিছু ওজন যুক্ত করার চেষ্টা করতে পারেন। এটি আপনার পায়ের পেশী শক্তিশালী করতে সহায়তা করে, আপনাকে ক্রিকেটের জন্য আরও উন্নত করে।

ডেডলিফ্ট- (DeadLift)

ক্রিকেট টিপস

এই অনুশীলনটি খেলোয়াড়কে তার পিঠ, কোমর এবং উরু শক্তিশালী করতে সহায়তা করে। এটি হ্যামস্ট্রিংয়ের আঘাতগুলি রোধে অবদান রাখে এবং শরীরের সামগ্রিক শক্তি এবং শক্তি বাড়িয়ে তোলে। যা ক্রিকেট খেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কর্ক হিপ লিফট – (Cork Hip Lift)

ক্রিকেট টিপস

এটি হ্যামস্ট্রিং এবং হিপ অনুশীলন যা দৌড়ানোর সময় পেশীগুলিকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। এই অনুশীলনটি বেশিরভাগ ক্ষেত্রে আঘাত বা ইঞ্জরি এড়াতে সহায়তা করে।

পুশ-আপ – (Push Up) ক্রিকেট টিপস

ক্রিকেট টিপস

এই অনুশীলনটি বুক, বাহু এবং শরীরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে যা শরীরের উপরের শক্তি বৃদ্ধি করে। এটি ক্রিকেট খেলোয়াড়দের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি কাঁধের শক্তি এবং শরীরের উপরের শক্তির উল্লেখযোগ্য ভাবে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

মেডিসিনের বল- (Medicine Ball throws)

মেডিসিন বল ক্রিকেট

এই অনুশীলনটি মূল স্থিতিশীলতায় সহায়তা করে এবং এটি পেশী শক্তিশালী করে এবং সক্রিয় করে। পেস বোলাররা বেশিরভাগ এই অনুশীলন থেকে উপকৃত হন। তাই আপ্নিও এটি শুরু করতে পারেন।

পুল-আপ (Pull Up)

এটি করতে ভারী ওজন প্রয়োজন হয় না, তাই এটি একটি জিম এবং উপযুক্ত কৌশল সহ অফ সিজনের প্রশিক্ষণের জন্য সেরা ব্যায়াম। ক্রিকেটারদের গুরুত্বপূর্ন ব্যায়াম গুলোর মধ্যে এটি একটি।

আর্ম সুপারম্যান (Alternative arm Superman)

ফিটনেস টিপস

এই অনুশীলনটি বেশিরভাগ ক্ষেত্রেই বোলারদের বিপরীত হাত এবং পায়ের মধ্যে দুর্দান্ত সমন্বয় করতে সহায়তা করে। এটি পা এর পেশি এবং পিঠ ও কোমর শক্তিশালী করে।

Lunge with Torso Twist and Rotator cuff

একজন ক্রিকেটারের জন্য, এই অনুশীলনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি পা, নিতম্ব এবং ধড়কে শক্তিশালী করে, যা মেরুদণ্ডের গতিশীলতা উন্নত করে। যা খেলোয়াড়কে সহজেই বড় ক্রিকেট  শট খেলতে সক্ষম করে।

 রোটেটর কাফ কাঁধগুলিকে শক্তিশালী করতে সহায়তা করে। যা বোলার এবং ফিল্ডারদের আরও সহজেই খেলতে দেয় এবং তারা সহজেই খেলতে পারে।

আরো পড়ুন-

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *