গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা ও প্রয়োজনীয় সব তথ্য!

গর্ভাবস্থা প্রতিটি মায়ের জন্যই একটি বিশেষ সময়। এই সময় অনেক বেশি সচেতন থাকতে হয় অনাগত শিশু ও নিজের সুস্থতার জন্য। তাই এসময় পুষ্টিকর খাবার অনেক জরুরি। গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা দেখতে লেখাটি পড়ে ফেলুন ঝটপট। 

ভিডিওঃ ১০টি গুরুত্বপূর্ণ খাবারে সাজিয়ে নিন গর্ভবতী মায়ের ডায়েট প্ল্যান

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা

আপনি যদি একজন গর্ভবতী মা হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পুষ্টিকর খাবার খেতে হবে। জাঙ্ক ফুড, বা যেকোনো ধরনের ড্রাগস এড়িয়ে চলতে হবে। 

সুস্থ গর্ভধারণ নিশ্চিত করতে প্রথম তিন মাসের গর্ভবতী মায়ের খাদ্য তালিকায় যেসব খাবার থাকা উচিৎ, তা নিচে উল্লেখ করা হলো: 

দুগ্ধজাত খাবার

দই, দুধ ও শক্ত চীজ বা পনির ইত্যাদি খাওয়ার অভ্যাস করতে হবে। এসব খাবারে ক্যালসিয়াম, ভিটামিন ডি ও প্রোটিন  পাওয়া যায়। তাই এসব খাবার খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন।  

শস্যদানা

বার্লি, ডালিয়া, মিরেট, বাদামী চাল, পাস্তা, ওটামিল ইত্যাদি এগুলোকে বলে শস্যজাতীয় খাবার। এসব খাবারে কার্বোহাইড্রেট, ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, সেনেনিয়ামের মত খনিজ পাওয়া যায়। শিশুর স্বাস্থ্য বৃদ্ধি ও উন্নয়নে এসব খাবার অনেক বড় ভূমিকা রাখে।

ফল

ফলের মধ্যে বিভিন্ন ভিটামিন ও খনিজ থাকে। তাই ফলমূল গর্ভবতী মায়ের জন্য কার্যকরি খাবার। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ!

শাকসবজি

গর্ভবস্থায় প্রচুর পরিমানে সবুজ শাক সবজি খাওয়া নিশ্চিত করা প্রয়োজন। খাদ্য তালিকায় রাখতে পারেন যেসব সবজি তা হচ্ছে- গাজর, পালং শাক, কুমড়ো, মিষ্টি আলু, ক্যাপসিকাম, ব্রোকোলি, বাঁধাকপি, সজনে ডাটা ইত্যাদি। গর্ভবতী মায়ের খাবার তালিকা – ১১ টিপস সহ বিস্তারিত জেনে নিন!

মাংস 

মাংসের মধ্যে রয়েছে ভিটামিট বি, প্রোটিন ও লৌহ। খাদ্য তালিকায় চর্বিহীন মাংস রাখতে পারেন। এটি আপনার ও আপনার সন্তানের জন্য ভাল। তবে আধাসিদ্ধ মাংস কিংবা চর্বিযুক্ত মাংস এড়িয়ে চলতে হবে। 

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা

গর্ভধারণের প্রথম তিন মাস সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়গুলোর মধ্যে একটি। গর্ভধারণের প্রথম তিন মাসে বাচ্চা একটি ক্ষুদ্র আকৃতি থেকে তার যাত্রা শুরু করে। যা আমরা ভ্রূণ বলে জানি। একটি ক্ষুদ্র ভ্রুণ থেকে বাচ্চাকে বাস্তবে রূপ দিতে অনেক কিছুর প্রতি খেয়াল রাখতে হয়।

চলুন, তাহলে দেখে নেওয়া যাক গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা:

  1. পরীক্ষা করে প্রেগনেন্সি নিশ্চিত হয়ে গেলে এর পরে থেকে সাবধানে চলাফেরা করুন। এলকোহল, ক্যাফেইন, ধুমপান এইগুলো থেকে দূরে থাকুন। কারন এই সময় এসব জিনিস অন্য যে কোন কিছুর থেকেই বাচ্চা দের বেশি ক্ষতি করে।
  1. যেহেতু আপনি একজন অন্তঃসত্ত্বা, তাই আপনাকে ডাক্তারের পরামর্শ মোতাবেক চলতে হবে। ডাক্তার নির্বাচন করার আগে কিছু জিনিষ মনে রাখবেন। যেহেতু আপনি অন্তঃসত্ত্বা তাই বেশি চলাচল করতে পারবেন না কারণ এতে বাচ্চার ক্ষতি হতে পারে।
  1. এই সময় দেহে বেশ কিছু হরমোন পরিবর্তন ঘটে। যার ফলে বমি ভাব, মাথা ঘোরা, খেতে না পারা এইসব দেখা দিতে পারে। বেশি বমি হলে সকালে উঠে লেবু পানি খেতে পারেন।
  1. এছাড়াও হরমোন জনিত কারণে স্তনের আকারে পরিবর্তন হওয়া শুরু হয় ধীরে ধীরে। এইজন্য স্তনে ব্যথা অনুভব  ও স্তন নরম হয়ে যায়। এমনটা হলে ভয় পাবেন না কারণ এটা আপনার বাচ্চার জন্য জরুরি। 
  1. এছাড়াও অনেক গর্ভবতী  নারীরই রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। রক্তচাপ বেড়ে কিংবা কমে যাওয়ার আশংকা দেখা দিতে পার। তাই এমন কোনও সমস্যা দেখা দিলে নিয়মিত চেকআপের মধ্যে থাকতে হবে।

ভিডিওঃ গর্ভবতী মায়েদের ১১টি নিষিদ্ধ খাবার ।। এই খাবারগুলো খাবেন না।

গর্ভবতী মায়ের জন্য প্রয়োজনীয় কিছু টিপস

গর্ভাবস্থায় সুস্থ থাকতে প্রয়োজনীয় কিছু আপনার জন্য তুলে ধরা হলো। গর্ভবতী মায়ের খাবার তালিকা :

খাদ্য:

মাকে এ সময় পুষ্টিকর, সহজপাচ্য ও অধিক আমিষ বা প্রোটিনযুক্ত খাবার খেতে হবে।একজন গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা তে অবশ্যই  ৩০০ থেকে ৫০০ অতিরিক্ত  ক্যালোরি থাকা প্রয়োজন। পুষ্টিকর ও অধিক অামিষ যুক্ত  খাবার একজন মায়ের দেহে ২৫০০ কিলোক্যালরি শক্তির যোগান দিয়ে থাকে।

 বিশ্রাম ও ঘুম:

একজন গর্ভবতী মাকে বাড়তি বিশ্রাম ও ঘুমানোর প্রয়োজন। একজন সুস্থ স্বাভাবিক বাচ্চা জন্ম দেওয়ার জন্য নুন্যতম ১০ ঘন্টা ঘুমানো অত্যাবশ্যকীয়।

কোষ্ঠ: 

গর্ভবতী মা এর যেনো কোষ্ঠ্যকাঠিন্য না দেয় সেদিকে খেয়াল রাখতে হবে। এতে গর্ভে থাকা বাচ্চার উপর বিরুপ প্রভাব পড়ে। এজন্য অধিক পরিমানে শাক-সবজি খেলে এ সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

যৌন মিলন:

গর্ভের প্রথম ৩ থেকে ৪ মাস যৌন মিলন না করাই ভালো। এবং গর্ভের শেষ ৬ সপ্তাহ ও যৌন মিলন থেকে বিরত থাকতে হবে। তবে আপনারা চিকিৎসকের পরামর্শ নিয়ে বিশেষ ভাবে মিলন করা যেতে পারে।

ধুমপান:

গর্ভাবতী মায়ের কোনো অবস্থাতেই ধুমপান করা  যাবেনা। গর্ভবতী মায়ের সামনে অন্যকেউ ধুমপান করলে তাতেও শিশুটির ক্ষতির কারন হতে পারে। যেসব মায়ের মদ্যপানের অভ্যাস আছে তাদের এসময়ে এ অভ্যাসটি থেকে দূরে থাকতে হবে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

 গোসল ও পোশাক:

প্রতিদিন গোসল করার অভ্যাস করতে হবে। ঢিলে ঢালা আরাম দায়ক পোশাক পরিধান করাতে হবে। সি সেকশন বা সিজারের পর পেট কমানোর উপায় জেনে নিন!

শেষকথা

প্রত্যেক মায়ের কাছে সন্তানই যেন সব। তাই গর্ভকালীন সময়ে সন্তানের ভালোর জন্য  সবকিছু মেনে চলার চেষ্টা করুন। 

উপরোক্ত গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা থেকে প্রয়োজনীয় তথ্য জানুন। এবং পুষ্টিকর খাবার খান। গর্ভকালীন সময়ে নিজের খেয়াল রাখুন। মনে রাখুন, আপনি ভাল থাকলেই ভালো থাকবে আপনার সন্তান।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

ট্যাগঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা, গর্ভবতী হওয়ার লক্ষণ, গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা, গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়, গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ, গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা, ২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, গর্ভবতী মায়ের যত্ন, গর্ভবতী মায়ের প্রথম তিন মাস, ৪ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, ৭ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা, ৬ মাসের গর্ভবতী বাচ্চার নড়াচড়া, ৮ মাসের গর্ভবতী বাচ্চার নড়াচড়া, গর্ভবতী হওয়ার উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top