চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় জেনে নিন!

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় – আপনার চোখের  কালো দাগ  যেন আপনার সমস্ত সৌন্দর্য ঢেকে ফেলে চেহারায় এনে দেয় মলিনতার ছাপ। তাই অনেকেই এই  চোখের কালো দাগ নিয়ে চরম দুশ্চিন্তায় ভুগছেন। 

কিন্তু আসলেই কি এটা কোন সিরিয়াস সমস্যা?  একদমই নয়। চোখের নিচের কালো দাগ দূর করার উপায় আপনার হাতের কাছেই রয়েছে। ঘরোয়া পদ্ধতিতে নিয়মিত যত্নে এবং জীবনযাপনের মান বাড়িয়ে খুব সহজেই চোখের নিচের কালো দাগ দূর করা যায়।

চোখের নিচের কালো দাগ কেন হয়?

নিদ্রাহীনতা, অতিরিক্ত দুঃশ্চিন্তা এবং অবসাদ চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেলের প্রধান কারন।  এছাড়াও ডাস্ট এলার্জি, অতিরিক্ত হাঁচি, পুষ্টিহীনতা, পানি কম পান করা, সান এক্সপোজার ইত্যাদি কারনেও চোখের নিচে কালো দাগ হতে পারে। আবার, বংশগত এবং বয়সজনিত কারণও ডার্ক সার্কেলের জন্য দায়ী।

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সমূহঃ

মুখের সৌন্দর্যের প্রধান গুরুত্বপূর্ণ অংশ হলো আমাদের চোখ। আর এই চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল  আজকাল খুব পরিচিত একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন উপায়ে চোখের নিচের কালো দাগ কমানো বা দূর করা সম্ভব।

নিয়মিত ঘুম

চোখের কালি দূর করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন হলো পর্যাপ্ত ঘুম। রাতে নিয়মিত ৭- ৮ঘন্টা ঘুম আপনার  চোখের কালো দাগ অনেকটা কমিয়ে দেবে। তাই প্রতিদিন তাড়াতাড়ি বিছানায় যান এবং সকাল সকাল ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলুন।

পুষ্টিকর খাবার

আপনার খাবারের তালিকায় আয়রন এবং ভিটামিন এ,ই,সি ও কে সমৃদ্ধ খাবার রাখুন। 

টি-ব্যাগ

চোখের কালো দাগ কমাতে টি-ব্যাগ ভীষণ উপকারী। দুটো টি-ব্যাগ গরম পানিতে চুবিয়ে তারপর ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা হলে দুইচোখে পাঁচ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানিতে চোখ ধুয়ে ফেলুন। চায়ে আছে ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্টস যা চোখের কালি কমাতে দ্রুত সাহায্য করে। এক্ষেত্রে, গ্রীন  টি বা ব্ল্যাক টি যেকোনো টা নিতে পারেন।

বরফ টুকরো 

একটুকরো বরফ নিয়ে চোখ বন্ধ রেখে চোখের চারপাশে ৫ মিনিট ঘষুন। এটি আপনার চোখের ক্লান্তি দূর করে আপনার চোখকে আরাম দেবে যা আপনার  চোখের কালো দাগ কমাতে সাহায্য করবে। নিয়মিত ব্যবহারে খুব দ্রুত ফলাফল পাওয়া যায়।

সান এক্সপোজার থেকে দূরে থাকুন

সূর্যের আলোতে অতি বেগুনি রশ্মি থাকে যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই বাইরে গেলে সরাসরি সূর্যের আলো থেকে নিজেকে দূরে রাখতে ছাতা ব্যবহার করুন।

আলু এবং শসা

শসা এবং আলুর রস মিশিয়ে চোখে লাগান। ১২-১৫মিমিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে দিনে দু-বার ব্যবহারে চোখের কালো দাগ খুব দ্রুত কমতে শুরু করে।

>> শসার উপকারিতা ও গুণাগুণ জেনে নিন!

আমন্ড ওয়েল এবং ভিটামিন-ই

আমন্ড অয়েল এবং ভিটামিন -ই মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাবার আগে দু-চোখে ২-৩ মিনিট আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এরপর সকালে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। 

যোগ-ব্যায়াম

নিয়মিত শরীরচর্চা যেমন যোগ-ব্যায়াম করুন। নিদ্রাহীনতা এবং অবসাদ চোখের কালির মূল কারন। তাই নিয়মিত যোগ-ব্যায়াম করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।


এছাড়াও,  ডাক্তারের পরামর্শে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় পাওয়া সম্ভব।  ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্রীম, ময়েশ্চারাইজার ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হয়। এছাড়াও,  লেজার ট্রিটমেন্টেও চোখের কালি দূর করা সম্ভব।

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top