জবা ফুলের উপকারিতা

জবা ফুলের অবাক করা উপকারিতা গুলো জেনে নিন!

জবা ফুলের উপকারিতা – বৈচিত্র্যময় এই পৃথিবীতে বিভিন্ন রকমের ফুল রয়েছে। তবে বিশেষ কিছু ফুল রয়েছে, যেগুলোর রয়েছে অবিশ্বাস্য কিছু গুণ। এর মধ্যে জবা ফুল অন্যতম। জবা ঔষধি গুণ সম্পূর্ণ একটি ফুল। এ ফুলের রয়েছে অবিশ্বাস্য সব গুনাগুণ। সর্দি, কাশি থেকে শুরু করে বিভিন্ন রকমের সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ  ভূমিকা পালন করে এই জবা ফুল। 

উপরোক্ত আলোচনা থেকে আপনারা নিশ্চয় ধারণা পেয়েছেন যে আজকে আমদের আলোচনার বিষয়বস্তু কি হতে চলেছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক  জবা ফুলের উপকারিতা ও গুণাগুণ। 

জবা ফুলের উপকারিতা

জবা ফুল অগণিত গুণসম্পন্ন। এই ফুলের রয়েছে  বিভিন্ন রোগের সাথে মোকাবেলা করার ক্ষমতা। এই ফুল বিভিন্ন  রোগের সাথে মোকাবেলা করে আমাদের দেহের সুস্থতা ফিরিয়ে আনতে সহায়তা করতে পারে। নীচে একে একে তা সংক্ষেপে আলোচনা করা হলো। 

  • এই ফুলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সার প্রতিরোধ করতে বেশ কার্যকারী। এই ফুলের চা বানিয়ে খেলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।
  • বয়সন্ধিকালে প্রায় অনেকের ব্রণ হয়ে থাকে। এই সমস্যা যেন দূর হতেই চায় না। জবা ফুলে রয়েছে  ভিটামিন সি ও অ্যান্টি-ইনফ্লাম্যাটরি যা ব্রণের সমস্যা দূর করে। 
  • জবা ফুলে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট মানুষের বয়সের ছাপ কমিয়ে আনতে সহায়তা করে। 
  • যাদের হজম জনিত সমস্যা রয়েছে তারা নিয়মিত জবা ফুল খেতে পারেন। নিয়মিত খেলে আপনার এ সমস্যা দূর হয়ে যাবে। 
  • মানবদেহে কোলেস্টেরল এর মাত্রা সঠিক পরিমাপে রাখতে সহায়তা করে জবা ফুল। ফলে আমাদের হৃদপিন্ড সতেজ থাকে। 
  • জবা ফুলে রয়েছে ভিটামিন সি। যারা সর্দি, কাশি, জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা ইত্যাদি সমস্যায় ভুগছেন তারা নিয়মিত জবা ফুল খেতে পারেন তাহলে এ সমস্যা দূরীভূত হবে। 
  • জবা ফুলে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা চুলের যত্নে বেশ উপকারী। জবা ফুল চুলের গোড়া শক্ত  করার পাশাপাশি ঘণ ও মসৃণ করে। 
  • সৌন্দর্য বাড়াতেও জবা ফুলের কার্যকারীতা রয়েছে। জবা ফুলের তৈরি এক ধরনের লোশন পাওয়া যায় যা ত্বকের ময়লা ভাব দূর করে ত্বকের  উজ্জ্বলতা ফিরিয়ে আনে। এর থেকে বোঝা যায় জবা ফুলের উপকারিতা অপরিসীম। 

>> কাজু বাদাম খাওয়ার উপকারিতা জেনে নিন!

ডায়াবেটিস ও মুত্রনালীর সংক্রমণ প্রতিরোধে জবা ফুল:

এক গবেষণায় প্রমাণিত যে, জবা ফুল ইনসুলিনের সংবেদনশীলতা পুনরুদ্ধার করতে পারে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ সহায়তা করে থাকে। এই ফুলে ফেরুলিক এসিড বিদ্যমান। যা এক ধরনের পলিফেনল এবং এটি ডায়াবেটিস রোগীর চিকিৎসা শাস্ত্রে ব্যবহার করা হয়ে থাকে এবং বেশ ভালো ফলাফল পাওয়া যায়।  

মূত্রনালীর সংক্রমণ রোধেও জবা ফুল বিশেষ ভূমিকা পালন করে। কারণ জবা ফুলে রয়েছে ব্যাপক পুষ্টি উপাদান যা মুত্রনালীর  সংক্রমন রোধ করে। 

>> ডায়াবেটিস হলে কি করণীয়, ডায়াবেটিস কমানোর উপায় জেনে নিন!

পরিসমাপ্তি:

জবা মৌলিক কিছু ফুলের মধ্যে একটি।  সাধারণত পথে ঘাটে, বসতবাড়ি, বাগান ইত্যাদি স্থানে এ ফুলকে দেখতে পাওয়া যায়। জবা ফুলের উপকারিতা ও রয়েছে  ব্যাপক। যা আমাদের দেহের বিভিন্ন রকমের শারীরিক সমস্যা থাকলে তা দূর করতে সহায়তা করে পাশাপাশি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top