জিহ্বার ঘা দূর করার উপায়

জিহ্বার ঘা দূর করার সহজ উপায় জেনে নিন!

জিহ্বার ঘা দূর করার উপায় – অনেক সময় জিহবায় ছোট ছোট ঘা দেখা যায়। জিহবার ঘা হলো জিভের ওপরে বা নিচে উন্মুক্ত ক্ষত। এগুলো অনেক কষ্টদায়ক এবং অস্বস্তিকর।

মাঝে মধ্যে অনেকে এই সমস্যায় পড়ে থাকেন। কিছু ঘরোয়া পথ্য রয়েছে যা জিহবার ঘা দূর করার উপায় হিসেবে অত্যন্ত কার্যকরী। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। 

জিহবার ঘা এর লক্ষন এবং কারণ

জিহবার ঘা এক প্রকার আলসার। এটি জিহবায় ক্ষতের আকারে দেখা দেয়। আকারে এই ঘা ছোটও হতে পারে আবার বড়ও হতে পারে। ঘা জিভের ওপরে বা পেছনে এমনকি জিভের তলাতেও দেখা দিতে পারে। এটি গুরুতর সমস্যা নয় বটে, তবে নিশ্চিতভাবে এটি আমাদের অস্বস্তিতে ফেলে দেয়। 

জিভে ঘা লালচে রংয়ের হয়ে থাকে। কিছু ক্ষেত্রে, সাদা বা হলদেটে রংয়ের হয়। এই ঘা বেশ যন্ত্রণাদায়ক।  ব্যথার কারণে জ্বালাভাবের অনুভূতি হতে পারে। গরম এবং বেশি মশলাযুক্ত খাবার খাওয়ার ফলে তীব্রতা বেড়ে যায়।  

সাধারণত ভাইরাল বা ব্যাক্টেরিয়াল সংক্রমণের কারণে জিভে ঘা হয়ে থাকে। অনেক সময় পুষ্টির অভাব, যেমন দস্তা, লোহা এবং ভিটামিনের অভাবে জিভে ঘা হয়ে থাকে। এছাড়াও  জিহবায় কামড় এবং ব্রাশ ব্যবহারের জন্যও জিভে ঘা হয়ে থাকে।

জিহ্বার ঘা দূর করার উপায়

জিহবার ঘা এক ধরনের আলসার। ওষুধ ছাড়াও কিছু ঘরোয়া পদ্ধতি তে জিহবার ঘা দূর করা যায়। 

এবার জেনে নিন জিহ্বার ঘা দূর করার উপায় সমূহ। 

যষ্টি মধু: 

জিহবার ঘা সারতে যষ্টিমধু বেশ উপকারি । এক টেবিল চামচ যষ্টিমধু দুই কাপ পানিতে দুই থেকে  তিন ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর দিনে দুই থেকে তিন বার কুলকুচি করুন। যষ্টিমধুর এ্যান্টি-ইনফ্লামেটরি এবং এ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান জিহবার ঘা দূর করতে সাহায্য করে। 

নারকেল তেল: 

জানেন কি? নারকেল তেলের সাহায্যেও জিহবার ঘা দূর করা যায়। তুলায় অল্প একটু নারকেল তেল নিয়ে সেটি ঘায়ের স্থানে লাগান। নারকেল তেলে বিদ্যমান এ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান নিমিষেই ঘা সারিয়ে তুলতে সক্ষম। 

>> নারকেল তেল মুখে দিলে কি হয় । জেনে নিন ত্বকের যত্নে নারকেল তেলের উপকারিতা!

বেকিং সোডা: 

জিহবার ঘা দূর করতে বেকিং সোডা অত্যন্ত কার্যকর। এক চা চামচ বেকিং সোডা অল্প পানিতে মিশিয়ে পাতলা করে পেষ্ট তৈরি করে ঘা এর স্থানে লাগিয়ে দিন। এই পেষ্ট দিনে তিন থেকে চার বার ব্যবহার করুন। ঘা দ্রুত সেরে যাবে। 

তুলসি পাতা: 

প্রথমে কয়েকটি তুলসি পাতা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর দিনে তিন থেকে চার বার সে পানি পান করুন। এতে ঘা দ্রুত মিলিয়ে যাবে এবং জিহবায় ঘা হওয়ার প্রবনতাও কমে যাবে।

>> ব্লাড ক্যান্সার কেন হয়? ব্লাড ক্যান্সারের লক্ষণসমূহ জেনে নিন! 

টি-ব্যাগ: 

জিহবার ঘা দূর করার সহজ উপায় হলো টি-ব্যাগ। এটি দ্রুত ব্যথা কমায় এবং ইনফেকশন দূর করে। একটি টি-ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে ঘা এর স্থানে লাগিয়ে রাখুন। দ্রুত ঘা সেরে যাবে। 

শেষ কথা

উপরে উল্লিখিত ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করলে ঘা এর সমস্যা দূর হয়ে যাবে। এছাড়াও জিহ্বার ঘা দূর করার উপায় হলো যত্ন। সামান্য যত্ন নিলেই এই ঘা আপনা থেকেই সেরে যায়। 

যদি পুষ্টি উপাদানের অভাবে এই ঘা হয়ে থাকে, তবে পুষ্টিকর খাদ্য  গ্রহণের মাধ্যমে জিহবার ঘা দূর করতে পারেন।

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top