জ্বর হলে কি খাওয়া উচিত

জ্বর হলে কি খাওয়া উচিত | জেনে নিন প্রয়োজনীয় খাবার গুলোর নাম!

জ্বর হলে কি খাওয়া উচিত এটা আমরা অনেকেই জানি না। জ্বর সাধারন একটি ব্যাধি এটি যে কারোর-ই হতে পারে। জ্বর হলে আমাদের খাওয়া-দাওয়ার রুচি অনেক-টাই কমে যায়। অতিরিক্ত জ্বর হলে আমরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করে থাকি। কিন্তু তার পাশাপাশি জ্বর হলে আমাদের এমন কিছু খাবার খাওয়া উচিত, যাতে জ্বর দ্রুত সেরে যায়। 

তাই এই নিবন্ধে আমরা জানবো আমাদের জ্বর হলে কি খাওয়া উচিত । জ্বি ঠিকই শুনেছেন, নিচে আমরা এমন কিছু খাবারের নাম উল্লেখ করবো- যেগুলোর মাধ্যমে শরীরের দূর্বলতা দূর হবে এবং দ্রুত জ্বর থেকে মুক্তি পাওয়া যাবে।

জ্বর হলে কি খাওয়া উচিত :

জ্বর হলে কি খাওয়া উচিত

ফলের রসঃ

জ্বরে আক্রান্ত রোগীদের জন্য ফলের রস অত্যন্ত উপকারি। তবে এ ক্ষেত্রে ভিটামিন সি যুক্ত ফল বেশি কার্যকারি। বিশেষ করে কমলা,মালটা,আঙ্গুর এবং আনারস খেতে পারেন জ্বর হলে। 

জ্বর নিবারক ওষুধ (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

সবজির স্যুপ – জ্বর হলে কি খাওয়া উচিত

জ্বর হলে খাবারের রুচি কমে যায় এবং হজমে সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে সবজির স্যুপ জ্বরের রোগীর জন্য বেশ উপকারি হতে পারে। স্যুপ এর পাশাপাশি আপনি চাইলে বিভিন্ন ধরনের সবজির সালাদ ও খেতে পারেন।

চিকেন স্যুপঃ

এটি জ্বরের রোগীর জন্য খুব উপকারি একটি খাবার। চিকেন স্যুপ জ্বরে আক্রান্ত ব্যক্তির দ্রুত জ্বর সারাতে এবং সুস্থ মানুষের রোগ প্রতিরধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। আপনি যদি চিকেন স্যুপের সাথে কিছু সবজি মেশান, তবে এটি খেতে দুর্দান্ত এবং এর পুষ্টিগুন অনেকাংশে বেড়ে যায়।

লাল চাঃ 

বেশিরভাগ মানুষের নিয়মিত খাবার রুটিনে লাল চা থাকেই। তবে আমাদের সর্দি, জ্বর হলে আমরা আদা,লং, এলাচের চা খেয়ে থাকি। জ্বরে রুচি-হীনতা দূর করতে এটি বেশ কার্যকারি। লাল চা তে লেবু মিশিয়ে খেলেও ভালো উপকার পাওয়া যায়।

নরম খাবারঃ 

জ্বর হলে খাবারে এক ধরনের অনীহা দেখা দেয়। খিদে লাগলেও খেতে মন চায় না। তাই আমরা স্বাভাবিক ভাবেই আমরা তখন নরম খাবার খেতে পছন্দ করি।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

নরম খাবারের মধ্যে উল্লেখযোগ্য হলোঃ

  • মুগ ডালের খিচুড়ি
  • জাউ ভাত
  • সুজি
  • সাগু
  • পুডিং
  • মাছ

উপরে উল্লেখিত খাবার সমুহ আপনি চাইলে জ্বরের সময় খেতে পারেন। এছাড়া জ্বর হলে দুধ চা, কোলদ ড্রিংকস,কফি সহ ভাজাপোড়া ধরনের খাবার থেকে দূরে থাকা ভালো।

আরো পড়ুনঃ টাইফয়েড জ্বরের লক্ষণ ও প্রতিকার!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top