ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম জানুন!

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম – ছেলেদের হাতের বাইসেপ অথবা ট্রাইসেপ যদি ভালো না হয়, তবে একটু বেমানানই লাগে। আবার মেয়েরা বাহুর অতিরিক্ত চর্বির জন্য বিশেষ কিছু জামা পড়তে পারেন না। তাই হাতের গড়ন ঠিক রাখাটা বেশ জরুরি। 

আপনি চাইলে ঘরে বসেই হাতের গড়ন সুন্দর করতে পারবেন। শুধু এর জন্য দরকার দুটি ডাম্বেল। হয়তো ভাবছেন, “ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম তো জানি না! কীভাবে করবো?” 

ভয় নেই। আমরা আপনাকে দেখাবো কীভাবে ডাম্বেল দিয়ে ব্যায়াম করতে হয়। হাতের সঠিক গড়ন তৈরি করতে তাই আমাদের আজকের লেখাটি পড়ে ফেলুন ঝটপট। 

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম

বাইসেপ, ট্রাইসেপ ও ডেল্টয়েডের ৩টি নির্দিষ্ট ব্যায়ামঃ 

আমাদের বাহুর ৩টি অংশ থাকে। সামনের অংশটিকে বলা হয় বাইসেপ। এবং বাহুর পেছনের অংশটি হলো ট্রাইসেপ। এর ঠিক মাঝামাঝি অংশটির নাম ডেল্টোয়েড। ৩টি অংশের জন্য ৩ ধরনের ব্যায়াম রয়েছে। চলুন দেখে নিই ব্যায়ামগুলো কী কী। 

১. বাইসেপের জন্য বাইসেপ কার্লস

বাইসেপের জন্য এই ব্যায়ামটি সচারাচর আমরা দেখে থাকি। এটি কঠিন কোনো ব্যায়াম নয়। 

দু হাতে দুটি ডাম্বেল নিয়ে প্রথমে ডান হাত ভাঁজ করে নির্দিষ্ট উচ্চতায় ওঠাতে হবে। এবং পরে বাম হাত। এভাবে পর্যায়ক্রমে দুইহাত ওঠা নামা করাতে হবে। সিট আপ কেন করবেন? সিট আপ এর উপকারিতা জেনে নিন!

২. ট্রাইসেপের জন্য ট্রাইসেপ কিকব্যাক

এই ব্যায়ামটি করার সময় যেকোনো একটি হাতে ডাম্বেল রাখতে হবে। এবং অন্য হাত দিয়ে কোনো বস্তুর উপর ভর করে শরীরকে সামনের দিকে বাঁকিয়ে ভাঁজ করতে হবে। সপ্তাহে কতদিন জিম করা উচিত জানেন কী?

এবার যে হাতে ডাম্বেল আছে সে হাতটি নীচের দিকে সমান্তরাল অবস্থায় রাখুন। এবং ধীরে ধীরে পিছনের দিকে ৯০ ডিগ্রি এঙ্গেলে কিক করুন। এভাবে পর্যায়ক্রমে প্রথমে ডান হাত ও পরে বাম হাতে এই ব্যায়ামটি করুন। 

৩. সাইড ডাম্বেল লেটারাল রেইজেস 

এই ব্যায়ামটি ডেল্টোয়েডের জন্য করা হয়। এই ব্যায়ামটির করতে প্রথমে আপনাকে দুহাতে দুটি ডাম্বেল নিয়ে সোজা হয়ে দাঁড়াতে হবে। এরপর প্রথমে ডান হাত উপরের দিকে তুলে নামিয়ে নিতে হবে। এবং পরে বাম হাত। এভাবে পর্যায়ক্রমে ব্যায়ামটি করতে হবে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

উপসংহার 

ডাম্বেল দিয়ে ব্যায়াম করার নিয়ম হিসেবে উপরের ৩টি ব্যায়ামগুলি বেশ কার্যকর। এই ৩টি ব্যায়াম আপনি প্রতিদিন করলে সহজেই হাতের সঠিক গড়ন ফিরে পাবেন। তাই আজ থেকেই ডাম্বেল দিয়ে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে পারেন। BMI কি? আপনার উচ্চতা অনুযায়ী সঠিক ওজন জানুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top