ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে কিন্তু কিভাবে?

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে এমন প্রশ্নকারী মানুষের সংখ্যা অসংখ্য। আপনাদের মতো আমরাও এর উত্তর খোঁজার চেষ্টা করেছি। উত্তর খুঁজতে গিয়ে আমাদের কাছে উঠে এসেছে এক অভূতপূর্ব তথ্য। জানলে অবাক হবেন আপনিও। 

ভিডিওঃ নতুন উপায়ে ডায়াবেটিস চিকিৎসা

জেনে নিন কীভাবে ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে

ডায়বেটিস এক ধরনের হরমোনসংশ্লিষ্ট বহুমূত্র রোগ। এই রোগ দুই ধরনের হয়। একটি হলো টাইপ-১ যা ইনসুলিন নির্ভরশীল। এবং অপরটি হলো টাইপ-২; ইনসুলিন নিরপেক্ষ ডায়বেটিস। 

সম্প্রতি সেল মেটাবলিজম জার্নালে একটি গবেষণায় জানানো হয় টাইপ-২ ডায়বেটিস থেকে চিরতরে মুক্তি পাওয়া সম্ভব। এখানে বলা হয় কোনো ওষুধ ছাড়ায় শুধুমাত্র ওজন কমানোর মাধ্যমে টাইপ-২ ডায়বেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভবপর। 

যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রয় টেইলরের নেতৃত্বে একটি গবেষণা কর হয়। গবেষণায় আবিষ্কার হয় যে, টাইপ-২ ডায়বেটিস এর অন্যতম কারণ লিভারে ফ্যাট জমে যাওয়া। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় এবং ইনসুলিন প্রতিরোধ করে। 

এরপর গবেষকরা কিছু মানুষের উপর একটি এক্সপেরিমেন্ট করেন। সেখানে দেখা গেছে যারা ১৫ কেজি বা তার বেশি ওজন কমাতে সক্ষম হয়েছিলেন তারা টাইপ-২ ডায়াবেটিসকে চিরতরে দূর করতে পেরেছেন। 

অধ্যাপক রয় টেইলর বলেন, “টাইপ-২ ডায়বেটিসের একটি সহজ সূত্র হলো, যে ব্যক্তির নির্দিষ্ট পরিমানের চেয়ে অতিরিক্ত ফ্যাট জমেছে সে টাইপ-২ ডায়বেটিসে আক্রান্ত হয়েছে। এবং যারা ডায়েট ও ব্যায়ামের মাধ্যমে চর্বি কমাতে সক্ষম হয়েছে এবং সেটা ধরে রাখতে পেরেছে শুধুমাত্র তারাই ডায়বেটিসকে চিরতরে বিদায় জানাতে পেরেছে।” 

ডায়াবেটিস চিরতরে নিরাময়ের ঔষধ আবিষ্কার 

অদূর ভবিষ্যতেই ডায়বেটিস চিরতরে নিরাময়ের ওষুধ আবিষ্কার হবে। ইতিমধ্যে গবেষকরা এক অভিনব পন্থা আবিষ্কার করেছেন। এখানে বলা হয়, ডায়বেটিস চিরতরে দূর করতে আবিষ্কার করা হবে একটি ক্রেডিট কার্ড আকৃতির পাউচ। যা ত্বকের নীচে স্থাপন করা হবে। 

এই পাউচে থাকবে ছোট ছোট টিউব যা কোষসহ ইনজেক্ট করা হবে এবং তা থেকে ইনসুলিন হরমোন নিঃস্বৃত হবে। ধারণা করা যাচ্ছে, এই চিকিৎসাটি ডায়বেটিস চিরতরে নিরাময়ে সক্ষম। 

ডায়বেটিস কমানোর ৯টি প্রমানিত উপায়

যেকোনো ধরনের ডায়বেটিস কমানোর জন্য নীচের ৯টি উপায় অবলম্বন করে দেখতে পারেন। এগুলি ডায়বেটিস কমাতে ভীষণ কার্যকর। 

. ডায়বেটিস কমানোর প্রথম শর্ত হলো ওজন নিয়ন্ত্রণে রাখা। স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে পারলে ৭০% ডায়বেটিস কমে যায়। 

. ডায়েটে যেকোনো ধরনের সালাদ খান। সালাদ সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়বেটিস কমাতে সাহায্য করে। 

৩. ডায়বেটিস কমানোর অন্যতম শর্ত হলো হাটাহাটি করা। দিনে ৩০ থেকে ৪০ মিনিট হাঁটার চেষ্টা করুন। ১ কিঃমিঃ থেকে ম্যারাথন – দূরত্ব অনুযায়ী হাঁটার সময় জেনে নিন!

৪. শস্যজাতীয় খাবার দিয়ে সকালে নাস্তা করার চেষ্টা করুন। ওটমিল, ভূট্টা, বার্লি, ব্রাউন রাইস, ইত্যাদি সকালে নাস্তা হিসেবে খেলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকবে। 

৫. একটি গবেষণায় প্রমাণিত হয়েছে প্রতিদিন ২ কাপ কফি পান করলে ডায়বেটিস হয়ার ঝুঁকি ৭১% কমে যায়। তাই ডায়বেটিস রোগীরাও নিয়মিত কফি পান করতে পারেন। 

. ফাস্টফুড এড়িয়ে চলা ডায়বেটিস কমানোর অন্যতম একটি উপায়। তাই যতটা পারেন ফাস্টফুড এড়িয়ে চলার চেষ্টা করুন। 

. দারুচিনি ডায়বেটিস কমিয়ে দেয় ৪৮%. তাই সুযোগ পেলেই দারুচিনি খেতে পারেন। 

. মানসিক চাপমুক্ত থাকুন। অনেক সময় অতিরিক্ত স্ট্রেস ডায়বেটিস নিয়ন্ত্রণে বাধা প্রদান করে। তাই ডায়বেটিস কমাতে অবশ্যই মানসিক চাপমুক্ত থাকতে হবে। 

৯. ডায়বেটিস নিয়ন্ত্রণ রাখতে হলে অবশ্যই আপনাকে ধূমপানমুক্ত থাকতে হবে। কেননা, সিগরেটে বিদ্যমান ক্যারোটিন ডায়বেটিস কমাতে দেয় না। তাই ধূমপান ত্যাগ করুন। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

কী খেলে ডায়াবেটিস হবে না? 

ডায়বেটিস রোগীদের তো বটেই, এছাড়াও যারা ডায়বেটিস নিয়ে চিন্তিত, তাদের নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হবে। এজন্য কী ধরনের খাবার খাওয়া উচিত তা নীচে আলোচনা করা হলো। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা | যে খাবারগুলো এড়ানো উচিত! 

  • আশ্চর্যজনকভাবে দই রক্তে সুগারের মাত্রা কম করে এবং এটি দেহের ওজন বাড়তে দেয় না। তাই ডায়বেটিস নিয়ন্ত্রণে দই খেতে পারেন। 
  • ডাক্তারেরা ডায়বেটিস রোগীদের বেশি বেশি শিম খাওয়ার পরামর্শ দেন। শিমে বিদ্যমান আঁশ রক্তে সুগারের মাত্রা ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে ডায়বেটিস প্রতিরোধ করে। 
  • কলাই বা শুটি জাতীয় খাবার খেলে রক্তে গ্লুকোজের মাত্রা কম থাকে। তাই ডায়বেটিস নিয়ন্ত্রণে কলাই বা শুটি জাতীয় খাবার খেতে পারেন।
  • বেরি বেরি জাতীয় ফল ডায়বেটিস নিয়ন্ত্রণে বিশেষ কার্যকর। তাই, বেরি বেরি জাতীয় ফল খেয়ে দেখতে পারেন। 

ভিডিওঃ এবার ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে ।। ডায়াবেটিস কমানোর উপায়!

শেষ কথা

অচিরেই ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে এমনটাই আশা করেন চিকিৎসা বিজ্ঞানিরা। ইতিমধ্যে গবেষকরা অনেকদূর এগিয়েছেন। তাই চিকিৎসাবিজ্ঞানের উপর আস্থা রেখে নিজে সুস্থ থাকুন এবং ডায়বেটিস নিয়ন্ত্রণে রেখে সুন্দর জীবনযাপন করুন। ডায়াবেটিস হলে কি করণীয়, ডায়াবেটিস কমানোর উপায় জেনে নিন!

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top