তিন ফলের উপকারিতা

তিন ফলের উপকারিতা সমূহ জেনে নিন!

তিন ফলের উপকারিতা – তিন ফল একটি বিষ্ময়কর ফলের নাম। পবিত্র কুরান মাজিদে এই ফলের উল্লেখ আছে। আমরা অনেকেই হয়তো এটি জানতাম না। এবং তিন ফল অনেকের কাছেই খুব একটা পরিচিত নয়। 

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

পাঠক, আজকে আমরা তিন ফল কী এবং এর উপকারিতা নিয়ে আলোচনা করবো। তিন ফলের উপকারিতা সম্পর্কে জানলে আশা করি আমরা সবাই এই ফলটি নিয়ে আগ্রহী হতে পারবো। 

ডুমুর ফল খাওয়ার নিয়ম ও বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন

তিন ফল কী?

তিন একটি পুষ্টিকর ফল। তিনের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে fig। উর্দুতে যাকে আঞ্জির বলা হয়। এটি দেশীয় ডুমুর থেকে একটু বড়। সুমিষ্ট, অত্যধিক সুস্বাদু এবং রসালো একটি ফল। এক কথায় স্বাদে, গন্ধে এবং পুষ্টিগুণে সেরা একটি ফল হলো তিন।

এই ফলের গাছ ৩-১০ মিটার পর্যন্ত লম্বা হয়। ঘন খসখসে পাতায় ভরপুর। বিশ্বের অনেক দেশেই বানিজ্যিক ভাবে তিন ফলের চাষ করা হচ্ছে। এর আদি নিবাস মধ্যপ্রাচ্যে। এশিয়া ও মধ্যপ্রাচ্যে অর্থকরী ফসল হিসেবে তিন উৎপাদন করা হয়। তিন ফলের উপকারিতা এবং পুষ্টিগুণও অনেক।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বানিজ্যিক ভাবে তিন ফল চাষ করা হচ্ছে এবং এতে সফলতাও লাভ করেছে। তিন ফল সবচেয়ে বেশি চাষ করা হয় তুরস্কে। তিন ফলের উপকারিতা সম্পর্কে জানলে আপনি সত্যিই খুব অবাক হবেন।

তিন ফলের উপকারিতা:

তিন একটি উপকারী ফল। এতে রয়েছে কার্বোহাইড্রেট, মিনারেল, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, কপার, আয়রন, ফসফরাস, বিটাক্যারোটিন, এসিড, সোডিয়াম, পেন্থমেটিক, সেলেনিয়াম, ক্লোনায়েন, নিয়াসিন, ফ্লয়েড ইত্যাদি সহ আরো অনেক খনিজ উপাদান। 

এতে বিদ্যমান রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, এবং ভিটামিন কে। শ্বাসকষ্ট, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হাঁপানি রোগ, চুল পড়া, ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে তিন কার্যকর ভূমিকা পালন করে। 

কিডনি, লিভারের কার্যকারীতাও বহু গুণে বৃদ্ধি করে তিন। গর্ভবতী মহিলাদের এসিডিটি দূর করতে এবং শরীরের দুর্বলতা কমিয়ে সজীবতা আর অদম্য শক্তি ফিরিয়ে আনতে তিন ফলের জুড়ি নেই।  

প্রোস্টেট এবং জরায়ুর ক্যান্সার প্রতিষেধক হিসেবেও কাজ করে তিন ফল। স্নায়ুর রোগ কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে তিন ফল দারুণ ভাবে কার্যকরী।

আবার, পাইলস রোগের অসাধারণ ওষুধ হলো তিন। এলার্জি দূর করতে এবং ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে তিন ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এতকিছু উপকারী উপাদান থাকা সত্ত্বেও ক্যালরি এবং ফ্যাট নেই তিন ফলে। পেট ভরে খেলেও ওজন বৃদ্ধি পাবার কোন চিন্তা থাকে না। এ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এই ফলটি আপনি নির্দ্বিধায় খেতে পারেন যত খুশি তত। 

খাদ্য বিশেষজ্ঞরা বলেছেন, ডায়াটেড এবং ফিট থাকতে তিন সবচেয়ে কার্যকরী ফল। শুধু তিন ফল নয়, তিনের পাতা দিয়ে উৎকৃষ্ট মানের গ্রীন টি তৈরী হয় যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।  তিন ফলের উপকারিতা তাই লিখে শেষ করা যাবে না। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা

তিন ফলের উপকারিতা সম্পর্কে এক কথায় বলা চলে, অন্যান্য ফলের চেয়ে তিন ফল বহুগুণে ভরপুর। আর তাই এই বরকতময় তিন ফলের সঠিক ব্যবহার আমাদের করা উচিত। 

বাংলাদেশ নাতিশীতোষ্ণ দেশ। আর নাতিশীতোষ্ণ অঞ্চলে এই ফল চাষের সম্ভাবনা রয়েছে। তাই বাংলাদেশেও আমাদের তিন ফলের চাষ করতে উৎসাহিত হতে হবে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top