দাঁত ক্ষয় রোধের উপায়

দাঁত ক্ষয় নিয়ে চিন্তিত? জেনে নিন দাঁত ক্ষয় রোধের উপায়!

দাঁত ক্ষয় রোধের উপায় – বর্তমানে দাঁত ক্ষয় হওয়া যেন একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমাদের দেশে বিভিন্ন বয়সের মানুষের এ সমস্যাটি লক্ষ করা যায়। এ নিয়ে অনেকের দুশ্চিন্তার শেষ নেই। দুশ্চিন্তা হবেই বা না কেনো! অকালে দাঁত ক্ষয় হলে কার ভালো লাগে! তাই আমাদের উচিত দাঁত যেন শক্ত ও মজবুত হয় সেইদিকে খেয়াল রাখা।

এজন্য আমাদের সর্বপ্রথম দাঁত ক্ষয় রোধের উপায় জানতে হবে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক দাঁত ক্ষয় কেন হয়ে থাকে এবং এর প্রতিকার কি! 

দাঁত ক্ষয়ের কারণ কি

ধারণা করা হয় আমাদের কিছু বদভ্যাসের কারণে দাঁত ক্ষয় হয়ে থাকে। আবার মুখের ইনফেকশন, মুখের লালা, মুখের ভাইরাস ইত্যাদি কারণেও দাঁত ক্ষয় হয়ে থাকে। 

  • আমরা যখন খাবার খাই খাবারের সাথে ছোট খাদ্যকণা দাঁতের ফাকে ধুকে ইনফেকশনের সৃষ্টি করে। ফলে তা থেকে দাঁত ক্ষয় হয়।
  • তিনবেলা খাওয়ার পর ভালোভাবে ব্রাশ না করলে দাঁত ক্ষয় হতে পারে।
  • মাত্রাতিরিক্ত গরম পানি দিয়ে কুলকুচি করলে দাঁত ক্ষয় হয়।

অ্যাসিড জাতীয় খাবার কি আমাদের দাঁত ক্ষয় করে থাকে

বিভিন্ন প্রকার অ্যাসিড জাতীয় খাবার যেমন: কমলার জুস, অ্যাসিড জাতীয় পানিয়, ক্যান্ডি, ললিপপ, ইত্যাদি আমাদের দাঁত ক্ষয় করে। কারণ আমাদের দাঁতে রয়েছে একপ্রকার বিশেষ এনামেল যা অ্যাসিডের কারণে ক্ষয়প্রাপ্ত হয়। তাই আমাদের উচিত অতিরিক্ত অ্যাসিড জাতীয় খাবার পরিহার করা।

>> দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় জেনে নিন!

দাঁত ক্ষয় রোধের উপায়

শরীরের অন্যান্য অঙ্গের মত দাঁতেরও ক্ষয় হয়। দাঁত আমাদের দেহের অতি গুরুত্বপূর্ণ একটি অংশ। এই দাঁত যদি না থাকে তাহলে শক্ত খাবার গ্রহণ একেবারেই অসম্ভব হয়ে পড়ে। তাই সুস্থ থাকতে চাইলে দাঁতের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। দাঁতের ক্ষয়রোধ থেকে বাঁচাতে চাইলে পুষ্টিকর খাবার খাওয়া এবং মুখকে পরিষ্কার রাখা একান্ত প্রয়োজন। 

>> আক্কেল দাঁতের ব্যথা কমানোর ১০ টি ঘরোয়া টিপস

হরমোনের ভারসাম্যহীনতা, মিনারেল, ভিটামিন-এ, ভিটামিন ডি, এর অভাব ইত্যাদি সমস্যার কারণে দাঁত ক্ষয় হয়। কিছু নিয়ম মেনে চললেই দাঁতের ক্ষয় অনেকটাই প্রতিরোধ করা যায়। সেই নিয়মগুলো চলুন জেনে নেওয়া যাক। 

  • অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ মিষ্টি ব্যাকটেরিয়া বিস্তারে সাহায্য করে। এর ফলে দাঁতের ক্ষয়রোধ বেড়ে যেতে পারে।
  • ভিটামিন ও মিনারেল যুক্ত খাবার খেতে পারেন। কারণ এ খাবার গুলিতে ফ্যাট সলিওবল এর মাত্রা থাকায় দাঁতের ক্ষয় রোধের উপায় হিসেবে তা বেশ কার্যকারী।
  • অতিরিক্ত রাসায়নিক উপাদান রয়েছে এমন টুথপেষ্ট ব্যবহার পরিহার করতে হবে।
  • তিনবেলা খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। দাঁত ব্রাশ করার ক্ষেত্রে নরম ব্রাশ ব্যবহার করা উত্তম।  

পরিসমাপ্তি 

একটি মধুর হাসি তখনই সম্পুর্ণতা পাবে যখন আপনার থাকবে হিরের মত ঝকঝকে দাঁত। তাই দাঁত ক্ষয় রোধ করতে চাইলে আমাদের কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হবে। 

যেমন: নিয়মিত ব্রাশ করা, ভিটামিন-এ, ভিটামিন, মিনারেল ইত্যাদি জাতীয় খাবার খাওয়া। এবং দাঁত ক্ষয় রোধের উপায় কার্যকারী না হলে প্রয়োজনে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top