দ্যা হান্ড্রেড

আজ রাত থেকে শুরু হতে যাচ্ছে ইংলিশ লিগ ‘দ্যা হান্ড্রেড’ এর দ্বিতীয় আসর!

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের নতুন সংস্করণ হলো ফ্র্যাঞ্চাইজি লিগ দ্যা হান্ড্রেড। ছেলে ও মেয়েদের দুই আলাদা লিগে অনুষ্ঠিত হয় এই ১০০ বলের টুর্নামেন্টটি। প্রতি ইনিংসে মোট ১০০ বলের খেলা হয় বলে এই লিগের নাম দ্যা হান্ড্রেড। ২০২১ সালের জুলাই এবং আগস্টে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় দ্যা হান্ড্রেড।

দল পরিচিতি : 

ছেলেদের এবং মেয়েদের উভয় লিগে রয়েছে মোট ৮ টি করে দল। দলগুলো হলো : বার্মিংহাম ফিয়োনিক্স, লন্ডন স্পিরিট, ম্যানচেস্টার অরিজিনালস, নর্দার্ন সুপার চার্জার্স, ওভাল ইনভিসিবলস, সাউথার্ন ব্রেভস, ট্রেন্ট রকেটস, ওয়েলশ ফায়ার।

মেয়েদের এবং ছেলেদের দুই লিগেই রয়েছে এই একই দলগুলো। এই ৮ টি দলের প্রত্যেকেরই রয়েছে নিজস্ব হোম স্টেডিয়াম। প্রত্যেক দলই সর্বোচ্চ ১৫ জন খেলোয়াড়কে দলে নিতে পারছে। তার মধ্যে সর্বোচ্চ ৪ জন করে বিদেশি খেলোয়াড় নিতে পারছে দলগুলো। 

টুর্নামেন্টের নিয়ম : 

প্রত্যেক ম্যাচের নিয়ম টি-টোয়েন্টি ক্রিকেটের মতো হলেও শুধুমাত্র প্রত্যেক ইনিংসে খেলা হবে ১০০ বলের। সম্পূর্ণ লিগে হবে মোট ৩২ করে ম্যাচ। প্রত্যেক দল লিগে মোট ৮ টি ম্যাচ খেলবে।

তন্মধ্যে একটি দল বাকি দলের সাথে ৭ টি ম্যাচ এবং বাকি ১ টি ম্যাচ খেলবে দলটির কাছের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের সাথে। সকল ম্যাচ শেষ হওয়ার পর পয়েন্টস টেবিলের শীর্ষে যেই দল অবস্থান করবে তারা সরাসরি লিগের ফাইনালে জায়গা পাবে। পয়েন্টস টেবিলের দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে থাকা দুই দল খেলবে একটি এলিমিনেটর ম্যাচ। এলিমিনেটর ম্যাচের জয়ী দল যাবে ফাইনালে।

বার্মিংহাম ফিয়োনিক্স : 

মঈন আলি (অধিনায়ক), মাইলস হেমন্ড, উইল স্মিদ, ড্যান মোসলে, বেন্নি হাওয়েল, লিয়াম লিভিংস্টোন, টম এভেল, ক্রিস বেঞ্জামিন, গ্রায়াম ভ্যান বুরেন, ম্যাথিউ ওয়েড, টম হেলম, এ্যাডাম মিলনে, হ্যারি ব্রুকস, কেন রিচার্ডসন, ক্রিস উকস, ইমরান তাহির, জ্যাক লিচ।

ম্যানচেস্টার অরিজিনালস : 

জস বাটলার (অধিনায়ক), লরি ইভান্স, ওয়েন ম্যাডসেন, অ্যাশটন টার্নার, টম লেম্মোনবি, কলিন এ্যাকারম্যান, ওয়ানিন্দু হাসারাঙ্গা, জ্যামি ওভারটন, আন্দ্রে রাসেল, ফিল সল্ট, ফ্রেড ক্লাসেন, সিন এভোট, রিচার্ড গ্লিসন, ওল্লি রবিনসন, ড্যানিয়েল উর্রেল, ম্যাট পার্কিনসন, ক্যালভ

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top