দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় | বাছাইকৃত ১০ টিপস!

দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় – প্রত্যেকে মসৃণ এবং তারুণ্যযুক্ত দাগ মুক্ত ত্বক রাখতে চায়, তবে চিকিত্সা পদ্ধতির ব্যয় প্রত্যেকের পক্ষে সম্ভব হয় না, বা এগুলি সর্বদা সঠিক সমাধান নয়! ঘরে বসে ব্রণ, দাগ  থেকে দ্রুত মুক্তি পেতে করণীয় উপায় সমূহ নিয়েই সাজিয়েছি আমাদের আজকের এই নিবন্ধ।

আপনি ব্রণ বা ব্রণের দাগ নিয়ে যুদ্ধ করছেন? কোন ভাবেই কি এটি থেকে মুক্তি পাচ্ছেন না? ব্রণ সাধারণত কিশোর বয়সে আপনার হরমোনে পরিবর্তনের ফলে ঘটে। অনেক লোক মনে করেন খুব বেশি চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলে ব্রণ হয় তবে এটি সম্পূর্ণ ভুল।

আপনি যদি আপনার ব্রণের দাগগুলি অপছন্দ করেন, তবে আপনাকে ব্যয়বহুল চিকিত্সার জন্য অর্থ দিতে হবে না; ব্রণের দাগ থেকে মুক্তি পাওয়ার জন্য প্রকৃতপক্ষে প্রচুর উপায় রয়েছে! এই চিকিত্সা নিরাপদ, ব্যবহার করা সহজ এবং অ ক্ষতিকারক – নিখুঁত!

দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় 

আর কথা না বাড়িয়ে চলুন জেনে নি দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় গুলো-

১)নারকেল তেল

নারকেল তেল সেরা প্রাকৃতিক ময়শ্চারাইজারগুলির মধ্যে একটি এবং এর প্রচুর নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। আপনার হাত ভালভাবে পরিষ্কার করে নিন  এবং তারপরে ¼ এক চা চামচ নারকেল তেল আপনার হাতে মেখে নিনি। আপনার আঙ্গুলের সাহায্যে এটি সরাসরি আপনার মুখে প্রয়োগ করুন এবং আপনি যতক্ষণ চান ততক্ষণ রেখে দিন। এভাবে প্রতিদিন ব্যবহারে আপনার ত্বক উজ্জ্বল ও দাগ মুক্ত হবে।

২) আলুর রস

দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় হলো নারকেল তেল। আপনি যদি ব্রণের দাগ থেকে দ্রুত মুক্তি পেতে চান তবে আলুর রস ব্যবহার করার চেষ্টা করুন। আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে যা আপনার ত্বক নিরাময় করতে সহায়তা করে। একটি আলুর টুকরো করে টুকরোটি ১৫ মিনিটের জন্য আপনার মুখে রাখুন, তারপরে গরম পানি দিয়ে আপনার মুখ থেকে রস ধুয়ে ফেলুন।

৩) মধু

মধু দাগ দূর করতে সাহায্য করতে পারে, এবং কাঁচা মধু প্রক্রিয়াজাত মধুর চেয়ে অনেক বেশি কার্যকর। আপনি আপনার স্থানীয় বাজারে বা স্বাস্থ্যকেন্দ্র থেকে কাঁচা মধু কিনতে পারেন। আপনার ব্রণের দাগের উপরে খুব অল্প পরিমাণে মধু ম্যাসাজ করুন এবং যতক্ষণ আপনি চান ততক্ষণ তা রেখে দিন।

আরো পড়ুন- মধুর উপকারিতা – জেনে নিন কোনটি প্রসেসড মধু আর কোনটি খাঁটি মধু

৪) অ্যালোভেরা

অ্যালোভেরা জেল ভিটামিনের একটি দুর্দান্ত উত্স, যা ব্রণের দাগকে ম্লান করতে সাহায্য করে। তাই আপনি চাইলে এই জেল টি ব্যবহার করতে পারেন। এটি খুব দ্রুত ব্রণের দাগ দূর করার উপায়।

৫) অ্যাপল সিডার ভিনেগার

অ্যাপল সিডার একটি প্রাকৃতিক জীবাণুনাশক যা আপনার দেহের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিকও তাই ব্রণের চিকিত্সা করার এটি খুব কার্যকর উপায়!

এক চামুচ পানির সাথে এক চামুচ আপেল সিডার ভিনেগার মিশ্রিত করুন এবং আপনার ব্রণের দাগগুলিকে তুলোর বল দিয়ে প্রয়োগ করুন। ১০ মিনিটের জন্য রেখে দিন তারপরে আপনার মুখ ধুয়ে ফেলুন। আপনি ফলাফল লক্ষ্য না করা পর্যন্ত আপনি দিনে একবার এটি করতে পারেন।এটি হলো দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় । 

আরো পড়ুন- আপেল সিডার ভিনেগার খাওয়ার নিয়ম – ২০ টি স্বাস্থ্যকর টিপস!

৬) লেবুর রস

লেবুর রস দাগ হালকা করতে সাহায্য করে ব্রণের দাগ থেকে মুক্তি দিতে পারে। একটি লেবু কেটে রস বের করুন এবং সরাসরি আপনার ত্বকে প্রয়োগ করুন।কিছুদিন এটি ব্যবহারে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন। 

আরো পড়ুন- লেবুর গুণাগুণ । প্রতিদিন লেবু খেলে কী হয়?

৭) বরফ কিউব

আপনার ব্রণগুলিতে একটি আইস কিউব ঘষলে তা সঙ্গে সঙ্গে লালভাব এবং প্রদাহ হ্রাস করবে। আইস কিউবকে একটি কাপড়ে জড়িয়ে রাখুন এবং সেরা ফলাফলের জন্য কয়েক মিনিটের জন্য দাগের মধ্যে রাখুন।এটি দ্রুত ব্রণের দাগ দূর করার উপায়

 ৮) বেকিং সোডা

বেকিং সোডা আপনার ত্বককে ব্রণের দাগ থেকে মুক্তি দিতে সহায়তা করে। ২ চা চামচ বেকিং সোডা ২ চা চামচ পানির সাথে মিশ্রিত করুন এবং দাগগুলিতে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

৯) অলিভ অয়েল

এটি  ত্বকের জন্য বন্ধুত্বপূর্ণ, কারণ এটি ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই এবং ভিটামিন সি সহ নানা ধরনের ভিটামিনে ভরা থাকে, আপনার দাগগুলিতে অলিভ অয়েল প্রয়োগ করুন এবং এতে ম্যাসাজ করুন। ধুয়ে ফেলার আগে এক ঘন্টার জন্য আপনার মুখে তেলটি রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি খুব দ্রুত ব্রণের দাগ দূর করার উপায়

আরো পড়ুন-অলিভ অয়েল তেলের উপকারিতা – ১৯ স্বাস্থ্যকর টিপস

১০) শসা

শসা হাইড্রেট করে ভিটামিনে ভরা – ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য উপযুক্ত। দাগের উপরে শসার টুকরোগুলি রাখুন এবং ৩০ মিনিটের জন্য সেখানে রেখে দিন, তারপরে আপনার মুখটি ধুয়ে ফেলুন। দুর্দান্ত ফলাফলের জন্য আপনি প্রতিদিন এটি করতে পারেন!

আরো পড়ুন-মুখে ব্রণ দূর করার উপায় – ১১ টি ঘরোয়া প্রতিকার!

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *