নিম পাতার ১০ উপকারিতা -জেনে নিন এর জাদুকরি গুণাগুণ!

নিম পাতার উপকারিতা সম্পর্কে জানেনা এমন লোক খুঁজে পাওয়া কঠিন। নিম পাতার রয়েছে অসাধারণ কিছু গুণাবলী। এন্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে তারা আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আজ আমরা জানবো নিম পাতার আশ্চর্য কিছু উপকারিতা।

এটি একটি ঔষধি গাছ। নিমের পাতা নানা ধরনের রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহারিত হয়ে থাকে। তাহলে চলুন জেনে নি নিম পাতার উপকারিতা সমূহ-

নিম পাতার উপকারিতা –

#১ জিবানু ধ্বংসকারী –

নিম পাতা গুঁড়ো করে পানির সাথে মিশিয়ে খেলে শরীরের পক্ষে ক্ষতিকর ব্যাকটেরিয়া বা জীবানু গুলো ধ্বংস হয়। তাই নিয়মিত নিম পাতার রস খাওয়ার চেষ্টা করুন। স্বাদ তেতো হবার কারনে অনেকেই এটি পান করা থেকে বিরত থাকে।

#২ নিম পাতার উপকারিতা – হাড় কে মজবুত করে

নিম ক্যালসিয়াম সমৃদ্ধ তাই হাড় মজবুত করতে এটি বেশ সহায়ক। হাড়ের জয়েন্টগুলোতে নিমের তেল ব্যবহার করলে পুরনো বাত ব্যথা দূর হয়।

#৩ আয়রন সমৃদ্ধ

আয়রন রক্ত উৎপাদনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। এক কাপ নিম আপনার প্রতিদিনের আয়রনের প্রয়োজনীয়তা মেটাবে।

#৪ ত্বকের যত্নে নিম পাতার উপকারিতা

নিম পাতা এবং হলুদের গুড়োর পেস্ট ত্বকের ক্ষতচিহ্ন কে দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। তাই ত্বকের যত্নে এটি ব্যবহার করুন।

#৫ চুলের যত্নে নিম পাতার উপকারিতা

নিম পাতার উপকারিতা

শ্যাম্পুর পরে সেদ্ধ নিমের পানি দিয়ে চুল ধুয়ে ফেলা চুলের ত্বকে ময়েশ্চারাইজ করার জন্য এবং উকুন থেকে মুক্তি পেতে খুবই কার্যকর।

আরো জানুন- চুল পড়া রোধে ১৫টি প্রাকৃতিক উপায়

দুর্দান্ত চুলের জন্য কিছুটা নিমের তেল নিয়ে মাথার ত্বকে ঘষুন, কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিম তেল আপনার চুলকে শক্তিশালী করতে পারে, চুল পড়া রোধ করতে পারে এবং খুশকির চিকিৎসা করতে পারে।

#৬ চোখের ঝামেলা

 কিছু নিম পাতা সিদ্ধ করুন, পানি পুরোপুরি ঠান্ডা হতে দিন এবং এটি আপনার চোখ ধুয়ে ব্যবহার করুন। এটি কোনও প্রকার জ্বালা, ক্লান্তি বা লালভাবকে দূর করতে সহায়তা করবে।

#৭ ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিম পাতার উপকারিতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিম পাতা অত্যন্ত কার্যকারি। এটি রক্তের সুগার লেভেল ঠিক রাখে। সঠিক ফলাফল পেতে নিয়মিত খালি পেটে নিমের রস পান করুন।

#৮ দাঁতের যত্নে

দাঁতের যত্নে মেসওয়াক করুন। নিম গাছের ডাল দিয়ে মেসওয়াক বানিয়ে দাঁত মাজুন। এতে দাঁতের মাড়ি মজবুত হবে।

#৯ এলার্জি সমস্যায়

এলার্জি সমস্যায় নিম পাতা বহুদিন ধরে ব্যবহারিত হয়ে আসছে। নিম পাতা গরম পানি তে ফুটিয়ে গোসল করুন। এলার্জি দূর হয়ে যাবে।

আরো জানুন- এলার্জি দূর করার উপায়- এবার ঘরোয়া ৯ট উপায়ে চিরতরে বিদায় নিবে এলার্জি

#১০ ওজন কমাতে

ওজন কমাতে নিম পাতার ফুল খুবই কার্যকারি। নিম পাতার ফুলের জুস খেলে পেটের চর্বি দূর হয়।একমুঠো নিম ফুল গুড়ো করে লেবু ও মধুর সাথে মিশিইয়ে খেলে ভাল উপকার পাওয়া যায়।

ট্যাগঃ নিম পাতা মুখে দিলে কি হয়, নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়, চুল পড়া বন্ধ করুন নিম পাতা দিয়ে, নিম পাতা চুলের উপকারিতা

আরো জানুন-

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *