সেমিতে ইতালিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো নেশন্স লিগের ফাইনালে স্পেন!
নেশন্স লিগের ফাইনালে স্পেন

সেমিতে ইতালিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো নেশন্স লিগের ফাইনালে স্পেন!

উয়েফা নেশন্স লিগের তৃতীয় আসরের সেমিফাইনালে মুখোমুখি হয় চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি এবং লিগের গত আসরের রানার্সআপ দল ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। 

নেশন্স লিগের গত আসরে স্পেন ফাইনালে উঠলেও ফ্রান্সের কাছে হারে আর শিরোপা জেতা হয়নি তাদের। যেখানে, স্পেনের কাছে হেরেই গত আসরের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ইতালিকে। ফলে, প্রথমবারের মতো শিরোপা উদযাপনের লক্ষ্যে নেদারল্যান্ডসে এন্সশেদের ‘দে গ্রোলশ ভেস্তে’ স্টেডিয়ামে মাঠে নামে দুই দল।

নতুন কোচ লুইস দে’লা ফুয়েন্তের অধীনে নিজেদের তৃতীয় ম্যাচ ৪-২-৩-১ ফরমেশনে মাঠে নামে স্পেনিশরা। ইঞ্জুরির কারণে দলে ছিলেন না অধিনায়ক সার্জিও বুস্কেট এবং তরুণ মিডফিল্ডার পেদ্রি। অন্যদিকে, ৩-৫-২ ফরমেশনে ইতালির দল সাজান ইতালি কোচ রবার্তো মানচিনি। 

প্রথমার্ধ শুরু হওয়ার সাথে সাথেই আক্রমণে যায় স্পেন এবং ম্যাচের ৩ মিনিটের মধ্যেই গোল করে দলকে এগিয়ে নেন স্প্যানিশ উইংগার ইয়েরেমি পিনো। পিছিয়ে পড়ে আক্রমণ করে আজ্জুরিরা। ডি-বক্সের ভিতর স্পেন ডিফেন্ডার লে নোরমান্দের করা ভুলে পেনাল্টির সুযোগ পায় ইতালি।

স্পট কিকের সুযোগকে কাজে লাগিয়ে গোল করে দলকে সমতায় আনতে ভুল করেননি স্ট্রাইকার সিরো ইমোবিল। এরপর, সমতায় এসে আক্রমণের ধার বাড়ায় স্পেন। কিন্তু, ইতালি গোলরক্ষক জিয়ানলুইজি দোননারুম্মার অসাধারণ কিছু সেভের কারণে প্রতিবারই গোল পেতে হতাশ হতে হয় স্প্যানিশদের। ফলে, প্রথমার্ধ শেষে ১-১ সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল।

ফাইনালে উঠার লড়াইয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নেমে আক্রমণ পাল্টা আক্রমণ করতে থাকে দুই দল। কিন্তু, দুই গোলরক্ষকের কল্যাণে গোল হজম থেকে বেঁচে যায় উভয় দল। শেষার্ধের মাঝামাঝি সময়ে গোলের দেখা পেতে কিছু খেলোয়াড় পরিবর্তন করে দুই দলই।

দ্বিতীয়ার্ধের শেষাংশে স্ট্রাইকার আলভারো মোরাতার পরিবর্তে হোসেলুকে মাঠে নামান স্পেন বস দে’লা ফুয়েন্তে। ৮৬ মিনিটে বদলি হিসেবে নামা হোসেলু ঠিক দুই মিনিট পরই গোল করে দলকে ২-১ এ এগিয়ে নিয়ে কোচের আস্থার প্রতিদান দেন। 

নির্ধারিত সময় শেষ হলে ম্যাচের যোগ করা সময়ে গোল করে দলকে সমতায় এনে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা করে ইতালি। কিন্তু, ব্যর্থ হয়ে অবশেষে স্পেনের কাছে ২-১ গোলে হেরে আবারও উয়েফা নেশন্স লিগের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হলো আজ্জুরিদের।

এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো নেশন্স লিগের সেমি থেকে বিদায় নিলো নীল-সাদা জার্সিধারীরা। ১৮ জুন লিগের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ইতালি।

অপরদিকে, টানা দ্বিতীয়বারের মতো নেশন্সের লিগের ফাইনালের উঠলো দে’লা ফুয়েন্তের শিষ্যরা। ১৯ জুন নেশন্স লিগের ফাইনালের শিরোপা লড়াইয়ে নেদারল্যান্ডসের রট্যারডামের ‘দে কুইপ’ স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে স্পেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top