পায়ের কালো দাগ দূর করার উপায়

পায়ের কালো দাগ দূর করার ৬টি কার্যকারি উপায় জেনে নিন!

পায়ের কালো দাগ দূর করার উপায় – উপরের শিরোনাম দেখে কী অবাক হলেন? হওয়াটাও স্বাভাবিক। যেখানে সবাই ব্যস্ত মুখের সৌন্দর্য নিয়ে, সেখানে আমরা লিখছি পায়ের দাগ দূর করা নিয়ে।

তবে একজন মানুষের সৌন্দর্য শুধু মুখের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং পায়ের কালচে ভাব বা কালো দাগ পুরো সৌন্দর্যের বারোটা বাজাতে পারে। তাই আসুন সহজেই পায়ের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে নেই। 

পায়ের কালো দাগ দূর করার উপায়

পায়ের কালো দাগ সারা বিশ্বেই দেখা যায়, যা বিভিন্ন কেমিক্যাল ব্যবহার বা সার্জারির মাধ্যমে স্থায়ী সমাধান পাওয়া যায়। কিন্তু এগুলো ব্যয়বহুল, সবার পক্ষে এই ধরণের পদক্ষেপ গ্রহণ করা সম্ভব নয়। তাই ঘরোয়া পদ্ধ্যতিই সবদিক বিচারে আদর্শ।

ঘরোয়া পদ্ধতি তে পায়ের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে অত্যন্ত কার্যকর কিছু পদ্ধতি নীচে বর্ণণা করা হলো। 

১. ওটমিল

২ চা চামচ ওটমিল ও ২ চা চামচ মধু এর সাথে ৩ চা চামচ দুধ মিশিয়ে ব্লেন্ড করে একটি মসৃণ পেষ্ট তৈরি করুন। পা পরিস্কার করে শুকানোর পরে কালো দাগে এই পেষ্টটি লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

২. কমলালেবু

কমলালেবুর শুকনা খোসার গুড়া এর সাথে সামান্য মধু এবং কিছু পরিমাণ গরম পানি মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। পরিস্কার শুকনা পায়ে এই পেষ্টটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফলাফলের জন্য প্রতিদিন একবার ব্যবহার করতে পারেন। 

৩. পাকা পেপে

আধা কাপ পাকা পেপের ‍টুকরা, ২ চা চামচ দুধ এবং ২ টেবিলচামচ মধু একত্রে ভালভাবে ব্লেন্ড করে একটি মসৃণ পেষ্ট বানিয়ে নিন। আক্রান্ত স্থানে এটি প্রয়োগ করে ১৫ মিনিট অপেক্ষা করুন, তারপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

>> পেঁপে চাষ পদ্ধতি – রোগবালাই ও কীটনাশক সহ বিস্তারিত!

৪. বেকিং সোডা

৩ থেকে ৪ টিবিল চামচ দুধের সাথে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পা পরিস্কার করে শুকিয়ে নেওয়ার পরে এই মিশ্রণটি পায়ে লাগিয়ে ম্যাসাজ করতে থাকুন। ২-৩ মিনিট ধরে বেশ দ্রুত ম্যাসাজ করার পরে ১০ মিনিট এবাবে রেখে দিয়ে তারপর ধুয়ে ফেলুন। পরিস্কার কাপড়ে পা মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

৫. বেসন

২ টেবিল চামচ বেসন, ১ ‍টেবিল চামচ শসার রস, ২ চা চামচ লেবুর রস এবং ১ টেবিল চামন টমেটোর রস একসাথে মিশিয়ে একটি সূক্ষ পেস্ট তৈরি করে নিন। পা ভালভাবে ধুয়ে নেওয়ার পরে শুকিয়ে নিন এবং পেস্টটি পায়ে লাগিয়ে ৫ মিনিটের জন্য একটি ম্যাসাজ দিন।

২০ মিনিট অপেক্ষা করার পরে এটি শুকিয়ে গেলে একটি ভেজা কাপড় দিয়ে ঘসে পেস্ট তুলে ফেলুন। শেষে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে পা মোছার পরে ময়েশ্চার লাগিয়ে নিন।

৬. অলিভ অয়েল

১ টেবিল চামন চিনি গুড়া, ২ টেবিল চামচ অলিভ অয়েল এবং আধা চা চামচ লেবুর রস একটি পাত্রে ভালভাবে মিশিয়ে নিন। একটি পাত্রে হালকা গরম পানি নিয়ে তাতে পা প্রায় ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন।

তারপর পা শুকিয়ে তৈরিকৃত মিশ্রণটি লাগান এবং ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। এরপর আরো ৫ মিনিট এভাবেই রেখে দিয়ে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। 

>> অলিভ অয়েল তেলের ১৯ টি উপকারিতা জেনে নিন!

শেষকথা

এখানে অনেকগুলো পায়ের কালো দাগ দূর করার উপায় বর্ণনা করা হয়েছে যেগুলো কার্যকর বলে প্রমাণিত। তবে এমন না যে আপনি দুই একদিন এই পদ্ধ্যতি অনুসরণ করেই পায়ের সব দাগ দূর করে ফেলবেন। আপনাকে নিয়মিত এই এগুলো ব্যবহার করতে হবে।

পায়ের কালো দাগ স্থায়ী এবং গভীর হয়, তাই একে স্থায়ীভাবে দূর করতে হলে অবশ্যেই আপনাকে নিয়মিত পরিচর্যা করতে হবে।

>> ত্বকের যত্নে আরও পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top