পা মোটা করার সহজ উপায়

পা মোটা করার সহজ উপায় জেনে নিন

পা মোটা করার সহজ উপায় – শরীরের সমস্ত ভরই বহন করে আমাদের পা। তাই চলাফেরা থেকে শুরু করে সব কাজকর্ম ঠিকঠাকভাবে করতে পা জোড়াকে রাখতে হবে সুস্থ এবং সুগঠিত। এক্ষেত্রে পা মোটা করার একমাত্র উপায় হলো ব্যায়াম। নিয়মিত ব্যায়াম করলে আমাদের পা জোড়া সুগঠিত এবং কর্ম-উপযোগী হবে। 

এছাড়াও ক্যালসিয়াম এবং জিংক খেলে হাড় শক্ত এবং মজবুত হবে। আবার ভিটামিন ডি জাতীয় খাবার খেতে পারেন। কারণ ভিটামিন ডি ক্যালসিযাম গঠনে সহায়তা করে। 

পা মোটা করার সহজ উপায় :

পা মোটা করার সহজ উপায় হলো ব্যায়াম। পা মোটা করতে এবং সুস্থ ও সবল রাখতে  বিভিন্ন ধরনের ব্যায়াম রয়েছে। নীচে কিছু ব্যায়ামের নাম সহ নিয়ম উল্লেখ করা হলো। 

ইনার থাইঃ

এই ব্যায়াম টা হলো ইনার থাই(উরুর) এর জন্য। প্রথমে, দাঁড়িয়ে থেকে দেয়ালে এক হাত দিয়ে ভারসাম্য ঠিক রেখে আরেক হাত কোমরে দিতে হবে। তারপর পা দুটো এংগেল করে টুইস্ট করে নিতে হবে। পায়ের পাতা কে একটু বাঁকা করে ওঠাতে হবে আবার একই ভাবে নামিয়ে আনতে হবে। দুই পা ১২বার করে মোট ২৪বার করতে হবে। বিশ্রাম নিয়ে পরে আরও ২৪ বার করতে হবে। 

>> হাতের পেশি মোটা করার সহজ উপায় জেনে নিন!

পা মোটা করার সহজ উপায়
ফরোয়ার্ড লেগ পুল-অ্যাপঃ

এটা করতে হবে ম্যাটের ওপর শুয়ে শরীরের ওপরের অংশ কুনইয়ের ওপর ভর দিয়ে। মাথা উঁচু করে পা দুটো সোজা রাখতে হবে। ডান পা মাঝে থেকে ১০ ডিগ্রি ওপরে উঠিয়ে সোজা রেখে আবার নিচে নামাতে হবে কিন্তু মেঝে স্পর্শ করা যাবে না। এভাবে মেঝে স্পর্শ না করে উঠবে আবার নামবে। ১২বার করার পর পা পরিবর্তন করে আবার ১২বার করতে হবে।

লেগ থ্রোঃ

কনুইয়ের ওপর ভর দিয়ে উপুড় হয়ে শুতে হবে। দুই পা হাটুর সঙ্গে লাগানো থাকবে। এর পর ডান পা পেছন দিকে সোজা করে ওঠাতে হবে কিন্তু বাঁ পায়ের হাটু মাটিতে থাকবে। এভাবে ১২ বার করে মোট ২৪ বার করতে হবে।

>> বাড়িতে জিম করার নিয়ম! নিজেকে রাখুন ১০০% ফিট!

ফরোয়ার্ড বেন্ডস এ্যান্ড সাইডঃ

পা দুটো কাঁধ বরাবর রেখে একটি করে উপরে ওঠাতে হবে। প্রথমে ডান পা তারপর বাঁ পা। খেয়াল রাখতে হবে উরু যেন কোমর পর্যন্ত ওঠে। এভাবে দুই পা ১২ বার করে মোট ২৪ বার করতে হবে।   

উপসংহার:   

কারো কারো শারীরিক গঠনের তুলনায় পা খুব চিকন হয়। এক্ষেত্রে তেমন কোনো পরিবর্তন আনা সম্ভব হয় না বটে। তবে পা মোটা করার সহজ উপায় হিসেবে আপনি উপরে উল্লিখিত ব্যায়ামগুলো অনুশীলন করতে পারেন। কারন ব্যায়াম হলো মানুষের শারীরিক গঠনের জন্য প্রয়োজনীয়। এছাড়াও ব্যায়াম শরীরকে সুস্থ ও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

তবে এই ব্যায়ামগুলো করার আগে বিশেষজ্ঞদের পরামর্শ অবশ্যই নিতে হবে। কারন সব ব্যায়াম সবার জন্য নয়। পা মোটা করার সহজ উপায় হিসেবে এই ব্যায়ামগুলো বেশ কার্যকরি।  এই ব্যায়ামগুলো পেশি মজবুত করে এবং পেশি ব্যথামুক্ত রাখতে সাহায্য করে। যারা পায়ের দুর্বলতাই ভোগেন, হাটতে গেলে ব্যথা পান এবং ক্লান্তি বোধ করেন তাদের জন্য এই ব্যায়াম গুলো বিশেষ সহায়ক। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top