পুষ্টিকর খাবারের তালিকা । জেনে নিন ৭ টি প্রয়োজনীয় খাবারের গুণাগুণ!

পুষ্টিকর খাবারের তালিকা – আমরা সকলেই চাই আমাদের শরীর স্বাস্থ ও মন ভালো থাকুক। আর আমাদের শরীর ভালো রাখতে হলে শুধু খাবার নয় নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে। এমন অনেক খাবার রয়েছে যেগুলো আমরা আমাদের খাবার তালিকায় রাখতে পারি আমাদের সুস্বাথ্যের জন্য।

চলুন তাহলে জেনে নেই আমাদের শরীর সুস্থ্য ও সতেজ রাখতে কিছু প্রয়োজনীয় খাবারের গুনাগুন-

১- খেজুর

পুষ্টিকর খাবারের তালিকা

পুষ্টিকর খাবারের তালিকা তে খেজুর অন্যতম। খেজুর খাওয়া সুন্নত, আমরা প্রায় সকলেই জানি “আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) খেজুর খেতেন”। খেজুরে রয়েছে নানা রকম পুষ্টিগুন, তাই আমদের সকলেরই নিয়মিত খেজুর খাওয়া উচিত। প্রতিদিন দুইটি খেজুর আপনার শরীরের দূর্বলতা দূর করবে।

আরো পড়ুন- খেজুরের ৯টি প্রমাণ-ভিত্তিক স্বাস্থ্য উপকারিতা

খেজুরে প্রচুর পরিমানে ভিটামিন, আয়রন ও ক্যালসিয়াম রয়েছে। “খেজুর আঁশ পূর্ণ হওয়ায় এটি ক্যানসার প্রতিরোধ করে”। নিয়মিত খেজুর খেলে ক্যানসারের ঝুঁকি কম থাকে। এছাড়াও রক্তশূন্যতা প্রতিরোধে খেজুর বেশ কার্যকারি।

২- ডিম পুষ্টিকর খাবার

পুষ্টিকর খাবারের তালিকা

আমাদের দেশের কম-বেশি সকল মানুষেরই খাবার রূটিনে ডিম থাকে। ডিম অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। প্রতিদিন ডিম খেলে হার্ট-এটাকের ঝুঁকি কম থাকে। তাছাড়া এটি দৃষ্টিশক্তি ও উন্নত করে। স্কিন ক্যানসার প্রতিরোধে ও ডিম কার্যকারি ভুমিকা পালন করে। ডিম পেশির ব্যাথা কমাতে সাহায্য করে। আরো পড়ুনঃ কাঁচা ডিম খাওয়ার উপকারিতা – নাকি ক্ষতি কোনটি বেশি?

৩-গাজর

পুষ্টিকর খাবারের তালিকা

যারা প্রতিদিন একটি করে গাজর খেয়ে থাকেন তাদের স্টোকের ঝুঁকি অনেক কম থাকে। গাজর ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও নিয়মিত একটি গাজর আপনার দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করবে। শরীরের দূর্বলতা দূর করতে গাজরের জুড়ি নেই। এটি দাঁত মজবুত ও হৃদপিন্ডের নানা রোগের ওষুধ হিসেবে কাজ করে। ত্বক সুন্দর ও উজ্জ্বল রাখতে গাজর খেতে পারেন।

৪-বাদাম পুষ্টিকর খাবার

পুষ্টিকর খাবারের তালিকা

বাদাম অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। এটি বিশেষ ভাবে ব্রেন পাওয়ার বৃদ্ধি করে, নিয়মিত বাদাম খেলে পুষ্টির ঘাটতি দূর হয়। তাছাড়া বাদাম আমাদের শরীরের হাড় কে মজবুত করতে সাহায্য করে। এটি নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে।

আরো পড়ুন- কাঠ বাদামের উপকারিতা । নিয়মিত বাদাম খেলে কী হয়?

বাদামে খারাপ কলেস্টেরলের মাত্রা কমে এবং ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে রাখে। এটি খেলে ওজন নিয়ন্ত্রনে আসে এবং হজম ক্ষ্মতার উন্নতি ঘটে। তাই আমাদের সকলেরই নিয়মিত বাদাম খাওয়া উচিত।

৫-সামুদ্রিক মাছ পুষ্টিকর খাবারের তালিকা

পুষ্টিকর খাবারের তালিকা

সামুদ্রিক মাছে নানা ধরনের উপকার রয়েছে। এটি রোগ প্রতিরোধ ‘ক্ষমতা’ বৃদ্ধি করে এবং হজম শক্তি বাড়ায়। সামুদ্রিক মাছ খেলে কলস্টেরল নিয়ন্ত্রনে আসে, তাছাড়া এটি ডায়াবেটিস ও নিয়ন্ত্রনে বিশেষ ভুমিকা পালন করে। ব্রেন-পাওয়ার বৃদ্ধি, জয়েন্ট পেইন সারাতে ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে এরজুড়ি নেই।

৬-রসুন পুষ্টিকর খাবারের তালিকা

পুষ্টিকর খাবারের তালিকা

উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রনে রসুন কার্যকারি ভুমিকা পালন করে। খালি পেটে রসুন খেলে হাইপার টেনশন ও স্ট্রেস কমে। এছাড়া গ্যাসের সমস্যা দূর করতে এবং রক্ত পরিশুদ্ধ করে রসুন। তাই প্রতিদিন আমাদের ১/২ কোষ রসুন খাওয়া উচিত। রসুন এর উপকারিতা – ১১ টি গুণাগুণ জেনে নিন!

৭-মধু পুষ্টিকর খাবারের তালিকা

পুষ্টিকর খাবারের তালিকা

মধু রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীর কে শক্তিশালী করতে সাহায্য করে। নিয়মিত মধু খেলে আপনার অতিরিক্ত মেদ কমে যাবে। এটি অনিদ্রা দূর করে ও হৃদ পেশি কে শক্তিশালি করে। পেশি-শক্তি বাড়াতে, দূর্বলতা দূর করতে এবং হাঁপানি সমস্যা সমাধানে বিশেষ ভুমিকা পালন করে। মধুর উপকারিতা – জেনে নিন কোনটি প্রসেসড মধু আর কোনটি খাঁটি মধু

নিয়মিত মধু খেলে যৌন দূর্বলতা সমস্যার সমাধান পাওয়া যায়। এছাড়াও মধু মাখলে ত্বক উজ্জ্বল হয়। চুল পড়া সমস্যা রোধে মধু অত্যন্ত কার্যকারি একটি খাদ্য।

আরো পড়ুন- 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *