পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়- Healthd-Sports

পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায় – বডি ইমেজ ইস্যু ছাড়াও পেটের চর্বি আপনার দেহের সবচেয়ে বিপজ্জনক ফ্যাট। ভিসারাল ফ্যাট হিসাবেও পরিচিত, পেটের ফ্যাট আপনার পেটের পেশির নীচে ঝুলে থাকে এবং আপনার প্রধান অঙ্গগুলি যেমন হার্ট এবং লিভারকে ঘিরে থাকে।

এই ফ্যাট কোষগুলি বিপাকক্রমে সক্রিয় এবং উদ্বৃত্ত শরীরের প্রয়োজনের চেয়ে আরও বেশি হরমোন এবং রাসায়নিক উত্পাদন করতে পারে। সময়ের সাথে সাথে এটি ডায়াবেটিস, স্ট্রোক এবং এমনকি হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে ।

বেলি ফ্যাট কেন বিপজ্জনক

আপনি সম্ভবত ইতিমধ্যে জানেন যে নির্দিষ্ট খাবারগুলি আপনার বিপাককে বাড়িয়ে তুলতে পারে এবং আপনার দেহের শরীরের মেদ বার্ন করতে সহায়তা করে। এই চর্বি বার্ন করা খাবারগুলি দেহে একটি থার্মোজেনিক প্রভাব তৈরি করে এবং ভিসারাল এবং পেটের ফ্যাট জাতীয় জিনিসগুলি বার্ন করে আপনার ওজন হ্রাস করতে সহায়তা করে।

যদিও এই নিবন্ধটি চর্বি বার্ন করতে ৯ টি সেরা খাবারের হাইলাইট করেছে, তবুও আরও অনেক খাবার রয়েছে যা সঠিক অনুশীলন পদ্ধতিতে যুক্ত হয়ে গেলে আপনার চর্বি হ্রাসকে ত্বরান্বিত করতে পারে। জিনিসগুলিকে আরও সহজ করার জন্য, অনেকগুলি ডায়েট প্রোগ্রাম রয়েছে যা নির্ধারিত ফ্যাট-বার্ন খাবার পরিকল্পনা করে।

তাহলে চলুন জেনে নেয়া যাক- পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়
পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

১. ডিম

যখন আপনার কাছে ডিম থাকে, আপনি দিনের যে কোনও সময় একটি স্বাস্থ্যকর খাবার খেতে পারেন যা আপনার ওজন কমানোর চেষ্টাকে পরিপূর্ণতা দিতে পারে।

ডিমগুলি প্রোটিনে পূর্ণ থাকে এবং শাকসব্জিতে যুক্ত হলে এটি একটি সুস্বাদু এবং প্রাকৃতিক উদ্ভিজ্জ অমলেট তৈরি করে।

২. গ্রিন টি

যদিও গ্রিন টিতে প্রচুর পরিমাণে ক্যাফিন থাকে না , এতে প্রতি কাপে ২৫-৫০ মিলিগ্রাম ক্যাফিন থাকে।
তবে গ্রিন টিতে ক্যাটচিন রয়েছে যা প্রাকৃতিকভাবে ভিসারাল ফ্যাট হ্রাস করার দক্ষতার জন্য বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। গ্রিন টি আপনার স্থানীয় মুদি দোকান বা অনলাইন স্টোরগুলিতে পেয়ে যাবেন। পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

৩. নারকেল তেল

নারকেল তেলে মাঝারি চেইন ফ্যাটি অ্যাসিড নামে পরিচিত প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে। গবেষনা দেখিয়ে চলেছে যে এই ফ্যাটি অ্যাসিডগুলি আপনাকে দীর্ঘ সময় ধরে রাখতে পারে, যা আপনাকে প্রতিদিন উল্লেখযোগ্যভাবে কম খেতে দেয়। পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

পুরুষ অংশগ্রহণকারীদের উপর একটি গবেষণায় দেখা গেছে যে তারা তাদের ডায়েটে দুই চামচ নারকেল তেল যোগ করার এক মাস পরে তাদের কোমরের পরিধির এক ইঞ্চিও বেশি হারিয়েছেন।

৪. আপেল

পুরানো কথাটি: “একটি আপেল প্রতিদিন ডাক্তারকে আমাদের থেকে দূরে রাখে” এটাই সত্য। কেবল তা-ই নয় তবে তারা আপনাকে ভিসারাল ফ্যাট দ্রুত বার্ন সহায়তা করতে পারে!

গবেষণা অনুসারে, যে মহিলারা প্রতিদিন ৩০০ গ্রাম আপেল খাওয়ার নির্দেশনা পেয়েছিলেন তারা প্রায় ২.৯ পাউন্ড (১.৩ কেজি) হ্রাস পেয়েছেন।

পরিমিত মোটা পুরুষদের এবং মহিলাদের উপর পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে আপেল পলিফেনলগুলি তুলনামূলকভাবে উচ্চ বডি মাস ইনডেক্স সহ স্বাস্থ্যকর বিষয়ে ফ্যাট বিপাক নিয়ন্ত্রণ করে।

৫. ওটস

ওটস স্বাস্থ্যকর ফাইবারযুক্ত এবং অতিরিক্ত পুষ্টির সুবিধার জন্য অনেক রেসিপিগুলিতে যুক্ত করা যেতে পারে।

অনেক গবেষণায় দেখা গেছে যে ওটগুলি কোলেস্টেরল (এলডিএল) এর মাত্রা হ্রাস করতে সহায়তা করে বিশেষত যাদের ওজন বেশি বা ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে।

তবে চিনি, কৃত্রিম সুইটেনার এবং প্রিজারভেটিভ দিয়ে বোঝায় এমন ওটস প্যাকেটগুলি থেকে দূরে থাকুন। সর্বাধিক উপকারের জন্য সম্ভব হলে স্টিল-কাট ওট ক্রয় করুন।

৬. ব্রোকলি – পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

ব্রোকলি ভিসারাল ফ্যাট জ্বলতে সহায়তা করেব্রোকলিতে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন এ, সি, বি ৯, কে এবং ফোলেট পাশাপাশি উচ্চ ফাইবার রয়েছে যা অনেক গবেষণায় দেখা গেছে যে ওজন হ্রাস ঘটায়।

স্বাস্থ্যকর ব্যক্তিদের উপর পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে <২৫ গ্রাম / প্রতিদিন ডায়েটরি ফাইবার গ্রহণ করা স্থূলতার বর্তমান উচ্চ জাতীয় প্রবণতা হ্রাস করতে সহায়তা করতে পারে।

৭. আদা- পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হিউম্যান নিউট্রিশন-এ পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, যারা একটি গরম আদা পানীয় পান করেন তারা তাদের পুরোপুরি অনুভব করে এবং দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত হন। আদা খাওয়া ক্ষুধার অনুভূতি হ্রাস করে, হজমে সহায়তা করে এবং থার্মোজিনেসিস বাড়ায়।

একটি গবেষণায় দেখা গেছে যে আদা পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ওভার-দ্য কাউন্টার ব্যথা নিরাময়ের মতো কার্যকর। দুই টেবিল চামচ তাজা আদা প্রায় ১০-১৫ মিনিটের জন্য পানিতে ডুবানো যেতে পারে এবং লেবু বা মধু দিয়ে উপভোগ করা যায়।

৮. টুনা ফিশ-

টুনা ফিশে ওমেগা ৩ প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে যা বিপাক সিনড্রোমের লক্ষণগুলি হ্রাস করতে পারে। বিপাক সিনড্রোম হ’ল রক্তের শর্করার মাত্রা, রক্তচাপ বৃদ্ধি, পেটের অতিরিক্ত মেদ এবং অস্বাভাবিক কোলেস্টেরলের মাত্রা হ’ল এইচডিএল স্তরের অন্তর্ভুক্ত স্বাস্থ্যের অবস্থার ক্লাস্টার। যখন তারা একসাথে ঘটে তখন তারা স্ট্রোক, হৃদরোগ এবং ডায়াবেটিসের জন্য আপনার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

শরীরে প্রদাহ কমাতে এবং ইনসুলিন প্রতিরোধের, হৃদরোগ এবং বিশেষত বিপাকীয় সিনড্রোম প্রতিরোধে সহায়তা করতে আপনি ওমেগা ৩ প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড পর্যাপ্ত পরিমাণে খাওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারেন। টুনা মাছের প্রোটিন বেশি এবং ফ্যাট কম থাকে এটি একটি সন্তোষজনক খাবার এবং দ্রুত পেট-ফ্যাট বার্নারের জন্য উপযুক্ত পছন্দ।

৯. পানি

ঠিকই শুনেছেন, পানি! পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

আপনার লিভার আপনাকে ডিটক্সাইফাই করতে সক্ষম হতে হবে এবং যখন এটি স্ট্রেস হয়ে যায় তখন কার্যকরভাবে চর্বি বিপাকীয়করণকে আরও কঠিন করে তোলে এবং সেই চর্বিটি সরাসরি আপনার কোমরেখায় চলে যায়।

খাঁটি, পরিষ্কার, ফিল্টারযুক্ত পানি হ’ল এনজাইমগুলি বাড়ানোর একটি দুর্দান্ত উপায় যা আপনার লিভারকে আরও কার্যকরভাবে কাজ করতে দেয় এটি ডিটক্সাইফ করে ।

আরো পড়ুন-

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সেরা ১৮ টি বাংলা হেলথ টিপস

কোনটি প্রসেসড মধু আর কোনটি খাঁটি মধু- জেনে নিন মধুর গুণাগুন ও উপকারিতা সমূহ

মাথাব্যথার কারণ সমূহ এবং এর প্রতিকার

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *