পেট কমানোর সহজ ব্যায়াম । মেদ কমবে দ্রুত গতিতে!

পেট কমানোর সহজ ব্যায়াম নিয়ে আজ আমরা কথা বলবো-

তাই আজকে আমরা আপনাদের জানাবো পেট কমানোর সহজ ১০ টি ব্যায়াম সম্পর্কে – চলুন শুরুকরা যাক- (তবে অবশ্যই মনে রাখবেন যে কোনো ব্যায়াম শুরু করার আগে আমাদের প্রথমেই ওয়ার্ম আপ করে নিতে হবে)।


সাস্থ্যই সকল সুখের মূল,কিন্তু অতিরিক্ত কোনো কিছুই যেমন ভালো নয় ঠিক তেমনি ভাবে অতিরিক্ত স্বাস্থ্য ও ভালো নয়,তাই রোগব্যাধি থেকে দূরে থেকে শরীর কে সুস্থ রাখতে পরিমিত খাদ্য গ্রহন এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে আমাদের সাস্থ এবং মন কে সুস্থ ও সুন্দর রাখতে হবে।

১- দৌড় (Running)হলো পেট কমানোর সহজ ব্যায়ামঃ

Rafsan Jani
হেলদি স্পোর্টস

ভয় পাবেন না, আপনাকে জোরে দৌড়াতে হবে না। প্রথমেই সকালে ঘুম থেকে উঠুন এবং আপনার ধর্ম অনুযায়ি প্রার্থণা করুন তারপর দৌড় শুরু করার আগে কিছুক্ষন হাটুন,হাত পা ছাড়িয়ে নিন (ওয়ার্ম আপ) এবার ধীরে ধীরে দৌড়াতে থাকুন। প্রথম দিন ৫ মিনিট যথেষ্ঠ,প্রতিদিন ২ মিনিট করে সময় বাড়াতে থাকুন, দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার ওজন কমতে শুরু করবে।

দৌড় বা রানিং সম্পর্কে জানতে আরো পড়ুন-

২-স্কিপিং বা দড়ি লাফঃ

পেট কমানোর সহজ ব্যায়াম হতে পারে দড়ি লাফ,প্রথম দিকে অনেক কঠিন মনে হতে পারে তাই ধীরে ধীরে গতি বাড়ান। হাল ছাড়বেন না দেখবেন ২/৩ দিন পর অনেক সহজ মনে হবে।স্কিপিং বা দড়ি লাফ শরীরের ব্যালেন্স ঠিক রাখে।তাই প্রতিদিন কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট স্কিপিং বা দড়ি লাফ দিন।

৩- ফুটবল (Football)হতে পারে পেট কমানোর আদর্শ ব্যায়ামঃ

খেয়াল করে থাকলে দেখবেন যে আমাদের ক্রিকেটাররা ও ফুটবল খেলে। কেননা ফুটবল হলো ফিটনেস ঠিক রাখার জন্য একটি আদর্শ ও জনপ্রিয় খেলা,কিন্তু সমস্যা হলো ফুটবল একা খেলা যায় না।তাই আপনাকে আগে ৮/১০ জনের একটি টিম গঠন করতে হবে।

৪- জামপিং জ্যাক্‌স-(Jumping Jacks)-

পেট কমানোর সহজ ব্যায়াম
হেলদি স্পোর্টস

এর মাধ্যমে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং মাংস পেশিগুলো সতেজ থাকে।প্রতিদিন ৫-১০ মিনিট এই ব্যায়াম করতে থাকুন খুব তাড়াতাড়ি আপনি ফলাফল দেখতে পাবেন। জাম্পিং জ্যাক শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। তাই অল্প কয়েকদিন করে হাল ছেড়ে দিবেন না।

৫- পুশ আপ্‌স (Push-Ups)- পেট কমানোর সহজ ব্যায়াম

পুশ-আপ যাকে আমরা বুক-ডন বলে থাকি।ব্যায়াম প্রিয় প্রত্যেকটি মানুষের কাছে এটি একটি জনপ্রিয় ব্যায়াম। পুশ-আপ শুধুমাত্র পেট কমানোর ব্যায়াম নয়,এটি আপনার বুক,কাধ এবং পেটের মাংসপেশিকেও যথেষ্ট শক্তিশালী করে থাকে।তাই প্রতিদিন ১৫ থেকে ২০ টি পুশ-আপ আপনার পেট কমানোর কার্যকারি ব্যায়াম হতে পারে।

৬-স্কোয়াট (Squat)-

এটি পেটের জন্য খুবই কার্যকারি একটি ব্যায়াম।প্রতিদিন ১৫ থেকে ২০ বার হতে পারে আপনার জন্য আদর্শ ব্যায়ামপেট কমানোর সহজ ব্যায়াম বলা হলেও এটি তুলনামূলক ভাবে একটু কঠিন তাই কষ্ট হলেও করতে থাকুন কিছুদিনের মধ্যেই ফলাফল দেখতে পাবেন।

৭- হাই-স্টেপিং (high-Stepping)-

হাই স্টেপিং বা হাই নি শরীরের জন্য আদর্শ একটি ব্যায়াম এটি পেট কমাতে সহায়তা করে।প্রতিদিন সর্বনিন্ম ৫ থেকে ১০ মিনিট এই ব্যায়াম করুন।এই ব্যায়াম আপনার শরীরের স্ট্রাকচার বা কাঠামো ঠিক রাখতে সহায়তা করে।

৮- কোবরাস (Cobras)-

এটি দেখতে অনেক টা পুশ-আপ এর মতই কিন্তু এটি তার থেকেও সহজ এবং বেশি কার্যকারি।প্রতিদিন ৩৫ থেকে ৪০ টি হতে পারে আপনার পেট কমানোর সহজ উপায়।তাই দেরি না করে এখনি শুরু করে দিন।

৯- রাশিয়ান টুইস্ট (Russian Twist)-পেট কমানোর সহজ ব্যায়াম

পেট কমানোর সহজ ব্যায়াম
হেলদি-স্পোর্টস

এই ব্যায়াম সম্পর্কে খুব কম মানুষই জানে। পেটের সেরা ব্যায়াম গুলোর মধ্যে এওটি অন্যতম। প্রতিদিন ৫ থেকে ১০ মিনিট এই ব্যায়াম করুন। এটি নিয়মিত করলে খুব দ্রুতই আপনার পেটের মেদ কমতে থাকবে।

১০- প্লাংক (Plank)- পেট কমানোর সহজ ব্যায়াম

শরীরের ভারসাম্য রক্ষায় এর থেকে ভালো ব্যায়াম আর নেই,এটি আপনার পেট কমতে সহায়তা করবে।যদি আপনি এই ব্যায়ামে নতুন হয়ে থাকেন তাহলে ৩০ সেকেন্ড থেকে শুরু করুন।ধীরে ধীরে সময় বাড়ান,মনে রাখবেন যত বেশি সময় নিয়ে এই ব্যায়াম করবেন ততোই আপনার শরীরের জন্য ভাল।

আরো পড়ুন-

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *