বাংলাদের ও আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজে

আয়ারল্যান্ডের ব্যাটিং লাইন গুড়িয়ে টাইগারদের সিরিজ জয়! 

বাংলাদের ও আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হয় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। প্রথম ম্যাচে বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও রেকর্ড পরিমান সংগ্রহ করলেও বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়। 

শেষ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডের পক্ষে ওপেনিংয়ে মাঠে নামে স্টিফেন ডোহেনি ও পল স্টিরলিং। শুরুটা খুবই ধীর হয় আয়ারল্যান্ডের। টাইগার পেসারদের সামনে রান তুলতে পারছিল না আইরিশরা। ৫ম ওভারে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। ২১ বলে ৮ রানের ইনিংস খেলে হাসান মাহমুদের বলে মুশফিকুর রহিমের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে ডোহেনি। 

এরপর আরেক ওপেনার স্টিরলিংকেও সাজঘরে ফেরায় হাসান মাহমুদ। ১২ বলে ৭ রানের ইনিংস খেলে আউট হয় স্টিরলিং। একই ওভারে হ্যারি টেক্টরকেও শূন্য রানে সাজঘরে ফেরায় হাসান মাহমুদ। পরের ওভারে আন্দ্রে বার্লবির্নি ১৮ বলে ৬ রানের ইনিংস খেলে তাসকিনের বলে শান্তর হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে।

এরপর লরকান টাকের ও কার্টিস ক্যাম্পার প্রতিরোধ গড়ে তোলে। আস্তে ধীরে দলকে এগিয়ে নিতে শুরু করে তারা দুজনে। তবে তাদের জুটিও দীর্ঘস্থায়ী হতে দেয়নি এবাদত হোসেন। ১৯তম ওভারে বোলিংয়ে এসে ৩১ বলে ২৮ রান করা টাকেরকে সাজঘরে ফেরায়। কার্টিস ক্যাম্পার টিকে থাকলেও নিয়মিত উইকেট হারাতে থাকে অন্য প্রান্তে। 

শূন্য রানে জর্জ ডকরেলকে সাজঘরে ফেরায় এবাদত। মার্ক আদিরও তাসকিনের বলে শূন্য রানে সাজঘরে ফিরে। বেশ কিছুক্ষণ ধরে দলকে টানতে থাকা ক্যাম্পার সাজঘরে ফেরায় হাসান মাহমুদ। ৪৮ বলে ৩৬ রানের ইনিংস খেলে হাসানের বলে তাসকিনের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে ক্যাম্পার। 

টাইগারদের ক্রমাগত পেসার আক্রমণে তেমন সুবিধা করতে পারেনি আইরিশরা। ২৮.১ ওভারেই সকল উইকেট হারিয়ে ফেলে আয়ারল্যান্ড। মাত্র ১০১ রানের সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে আয়ারল্যান্ড। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫ টি উইকেট শিকার করে হাসান মাহমুদ। ৩ টি ও ২ টি করে শিকার করে তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। 

১০২ রানের লক্ষ্যে তাড়া করতে বাংলাদেশের পক্ষে ওপেনিংয়ে নামে তামিম ইকবাল ও লিটন দাস। প্রথম থেকেই দ্রুত গতিতে রান তুলতে শুরু করে দুজনে। দুজনের অসাধারণ পার্টনারশিপে দ্রুতই জয় তুলে নেয় বাংলাদেশ।

মাত্র ১৩.১ বলেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশে। এতে ১০ উইকেটে বিশাল জয় পায় টাইগাররা। ২ ছক্কা ও ৫ চারে ৪১ বলে ৪১ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল তামিম ইকবাল। ১০ চারে ৩৮ বলে ৫০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল লিটন দাস। এতে সিরিজে জয় পায় বাংলাদশ। 

সংক্ষিপ্ত স্কোর :

আয়ারল্যান্ড – ১০১/১০ (২৮.১)

কুর্টিস ক্যাম্পার ৩৬ (৪৮)

লরক্যান টাকের ২৮ (৩১)

হাসান মাহমুদ ৫ – ৩২ – ৮.১

তাসকিন আহমেদ ৩ – ২৬ – ১০

এবাদত হোসেন ২ – ২৯ – ৬

বাংলাদেশ – ১০২/০ (১৩.১)

লিটন দাস ৫০ (৩৮)

তামিম ইকবাল ৪১ (৪১)

গ্রাহাম হুমে ০ – ১৫ – ৩

প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছে হাসান মাহমুদ এবং প্লেয়ার অব দ্য সিরিজ হয়েছে মুশফিকুর রহিম। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top