বাংলাদেশ প্রিমিয়ার লীগ

দুই সিজন পর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)

আগামী ২১ জানুয়ারি অষ্টম বারের মতো আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ সংক্ষেপে বিপিএল। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশালের ম্যাচ শুরু হবে এবারের বিপিএল। 

প্লে অফ, ফাইনাল সহ সর্বমোট ৩৪ টি ম্যাচ হবে এবারের বিপিএল সিজনে। ২৭ দিনের এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি টোয়েন্টি লিগের সুচি ঘোষনা করেছে আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

২১ জানুয়ারিতে শুরু হয়ে ২৭ দিন পরে ১৮ ফেব্রুয়ারি ঢাকা মিরপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল। আগের মতো এবারও ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে ৬ দলের এই টূর্নামেন্ট। এরপর হবে হবে প্লে অফ। বিপিএলের এবারের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে। 

করোনা পরিস্থিতির কারণে মাঠে দর্শক ঢুকতে দিবেনা এমনটাই জানিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। করোনা প্রতিরোধে সরকারি নির্দেশনাই অনুসরণ করা হবে বলে জানিয়েছে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। 

২১ জানুয়ারিতে ঢাকায় শুরু হবে বিপিএলের প্রথম পর্ব যা চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। তারপর ২৮ জানুয়ারি থেকে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত খেলা হবে চট্টগ্রামে। চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরে ৩ ও ৪ ফেব্রুয়ারি খেলা হয়ে খেলা আবার গড়াবে সিলেটে ৭-৯ তারিখ পর্যন্ত। তারপর ১১ ফেব্রুয়ারি থেকে ঢাকায় খেলা শুরু হবে পরবর্তী পর্বে। 

প্লে অফের প্রথম এলিমেনিটর ও কোয়ালিফায়ার ম্যাচ শুরু হবে ১৪ ফেব্রুয়ারি।  দ্বিতীয় কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে ১৬ তারিখে এবং ১৮ তারিখে ফাইনালের মাধ্যমে বিপিএলের পর্দা নামানোর ইচ্ছা। 

ফাইনাল ও দ্বিতীয় কোয়ালিফায়ার ছাড়া দুটি করে ম্যাচ হবে প্রতিদিন। শুক্রবারে প্রথম ম্যাচ শুরু হবে ১ টা ৩০ এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে ৬ টা ৩০ মিনিটে।  অন্যান্য দিনে ১২ টা ৩০ এ প্রথম ম্যাচ এবং ৫ টা ৩০ এ শুরু হবে দ্বিতীয় ম্যাচ। 

কোভিড১৯ এর কারণে ২০২০ ও ২০২১ এ অনুষ্ঠিত হয়নি বিপিএল। সর্বশেষ বিপিএল হয়েছে ২০১৯ সালে।  গত ২৭ ডিসেম্বরে অনুষ্ঠিত খেলোয়াড় ড্রাফট থেকে টিম নির্বাচন করেছে প্রতিটি দল। 

এবারের বিপিএলে প্রথম ম্যাচ হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশালের ম্যাচ দিয়ে। একই দিনে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে মিনিস্টার গ্রুপ ঢাকা ও খুলনা টাইটানস। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top