বাংলা হেলথ টিপস

বাংলা হেলথ টিপস – স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সেরা ১৮ টি সেরা টিপস!

বাংলা হেলথ টিপস – জীবন সুন্দর এবং আমরা কখনোই চাই না , আমাদের এই সুন্দর জীবনে নানা ধরণের স্বাস্থ্য সমস্যা আসুক। আজ আপনার গুরুত্বপূর্ণ অঙ্গগুলি ভালভাবে কাজ করছে, তবে সেগুলি আগামীকাল নাও হতে পারে। আপনার স্বাস্থ্যকে হেলাফেলা মনে করবেন না। আপনার দেহের যথাযথ যত্ন নিন।

  • আপনি কতটা স্বাস্থ্যবান?
  • আপনি কী সুষম খাদ্য গ্রহণ করেন?
  • নিয়মিত আপনি কি  ব্যায়াম করেন?
  • দিনে কমপক্ষে আট গ্লাস পানি পান আপনি করেন তো? 
  • আপনি কি প্রতিদিন পর্যাপ্ত ঘুমান?
  • আপনি স্বাস্থ্যকর জীবনযাপন করেন তো?

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

আমাদের দেহটি আমাদের সবচেয়ে বড় সম্পদ এবং আমাদের এটির যত্ন নেওয়া দরকার। আপনি কি জানেন যে ৭০% এর বেশি আমেরিকান হয় স্থূল বা বেশি ওজনের?

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সেরা ১৮ টি সেরা টিপস ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন

সুস্বাস্থ্য মানে কেবল স্বাস্থ্যকর খাওয়া এবং ব্যায়াম করা নয় – এটি ইতিবাচক মনোভাব, একটি ইতিবাচক স্ব-চিত্র এবং একটি স্বাস্থ্যকর জীবনযাপন ও সুসাস্থ্যের অংশ।

এই নিবন্ধে, আমরা স্বাস্থ্যকর জীবনযাপন করার জন্য ১৮ টিপস শেয়ার করবো। এই পোস্টটি বুকমার্ক করুন এবং টিপসগুলি সংরক্ষণ করুন, কারণ এটি স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য গুরুত্বপূর্ণ। 🙂

Table of Contents

বাংলা হেলথ টিপস #১ পর্যাপ্ত পানি পান করুন-

বাংলা হেলথ টিপস

বেশিরভাগ লোকেরা প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করে না। পানি আমাদের দেহের কাজ করার জন্য প্রয়োজনীয়। আমাদের চারপাশে শরীরের কার্য সম্পাদন, বর্জ্য অপসারণ এবং পুষ্টি এবং অক্সিজেন বহনের জন্য পানি প্রয়োজন। যেহেতু আমরা প্রস্রাব,আর অন্ত্রের গতিবিধি, ঘাম এবং শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে প্রতিদিন অতিরিক্ত পানি হারাতে থাকি, তাই আমাদের পানির পরিমাণ পুনরায় ভালভাবে পূরণ করতে হবে।

তদুপরি, পানি পান ওজন হ্রাস করতে সহায়তা করে। গবেষকরা বিশ্বাস করেন যে বেশি পানি পান করা আপনার পেট ভরাতে সহায়তা করে যা আপনাকে ক্ষুধার্ত এবং অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা কম করে।

আমাদের যে পরিমাণ পানির প্রয়োজন তা বিভিন্ন কারণ যেমন আর্দ্রতা, আপনার শারীরিক ক্রিয়াকলাপ এবং আপনার ওজনের উপর নির্ভরশীল তবে সাধারণত আমাদের প্রতিদিন ২.৭-৩.৭ লিটার পানির প্রয়োজন হয়। যেহেতু খাদ্য গ্রহণের পরিমাণ আমাদের তরল গ্রহণের প্রায় ২০% অবদান রাখে, তার অর্থ হল আমাদের প্রায় ২.০-৩.০ লিটার জল বা প্রায় ৮-১০ গ্লাস পানি পান করা উচিত।

বাংলা হেলথ টিপস #২ পর্যাপ্ত পরিমাণে ঘুমানো

আপনি যদি ভালভাবে বিশ্রাম না নেন, এর ফলে আমাদের খাওয়ার পরিমাণ বেড়ে যায়। সাধারণত এটি জাঙ্ক ফুড। আর পরিমাণ মতো না খেয়ে বেশি খাওয়ার কারণে আমাদের স্বাস্থের অবনতি হয়।এছাড়াও, ঘুমের অভাব অকাল বৃদ্ধির কারণ।

বাংলা হেলথ টিপস #৩ ধ্যান

ধ্যান আপনার মনকে শান্ত করে এবং আপনার আত্মাকে শান্ত করে ।

আরো পড়ুন- পেটের চর্বি কমানোর ৯টি সহজ ও কার্যকর উপায়

বাংলা হেলথ টিপস #৪ প্রতিদিন ব্যায়াম করুন

গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ব্যায়াম করা আমাদের স্বাস্থ্যের জন্য আশ্চর্যজনক উপকার নিয়ে আসে , যার মধ্যে জীবনকাল বৃদ্ধি, রোগের ঝুঁকি হ্রাস, হাড়ের ঘনত্ব এবং ওজন হ্রাস সহ রয়েছে। আপনার জীবনে ক্রিয়াকলাপ বৃদ্ধি করে। কাছাকাছি দূরত্বের জন্য হেটে পারাপার করুন। লিফটে নেওয়ার পরিবর্তে সিঁড়ি বেয়ে উঠুন। এয়ারোবিক্স ক্লাস বা নাচের ক্লাসে যোগ দিন।

>> 

পছন্দ মতো ব্যায়াম করুন #৫ বাংলা হেলথ টিপস

আপনি যখন কোন ব্যায়াম উপভোগ করেন, আপনি স্বাভাবিকভাবেই এটি করতে চান। ব্যায়াম মানে নিজেকে কষ্ট এবং চাপ দেওয়ার বিষয় নয়; এটি স্বাস্থ্যকর এবং একই সাথে মজাদার। আপনার ব্যায়ামে প্রকরণ যুক্ত করা আপনাকে আকর্ষণীয় রাখবে। আপনি কোন ব্যায়ামগুলি পছন্দ করেন এবং কীভাবে আপনি সেগুলি আপনার রুটিনে অন্তর্ভুক্ত করতে পারেন ধীরে ধীরে সেই দিকে মনোনিবেশ করুন।

>> বাড়িতে জিম করার নিয়ম -নিজেকে রাখুন ১০০% ফিট!

বাংলা হেলথ টিপস #৬ শরীরের বিভিন্ন অংশের ব্যায়াম করুন-

শুধু কার্ডিও করবেন না (জগিংয়ের মতো)। আপনার শরীরকে একটি সঠিক অনুশীলন দিন। সবচেয়ে সহজ উপায় হ’ল খেলাধুলায় নিযুক্ত করা যেহেতু খেলাধুলা বিভিন্ন পেশীর কাজ করে। জনপ্রিয় ক্রিয়াকলাপগুলি যেখানে আপনি একটি ভাল বডি ওয়ার্কআউট পেতে পারেন সেগুলি হ’ল , হাইকিং, সাঁতার, বাস্কেটবল, টেনিস, স্কোয়াড, ব্যাডমিন্টন, যোগ ব্যায়াম।

>> স্কিপিং বা দড়িলাফের পদ্ধতি, উপকারিতা এবং ক্ষতিকর দিক সমূহ জেনে নিন!

 বেশি করে ফল খান #৭ বাংলা হেলথ টিপস

হেলথ টিপস

ফলগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ থাকে। আপনি কি জানেন যে কমলা ভিটামিন সি বড়িগুলির চেয়ে বেশি স্বাস্থ্য সুবিধা দেয় ?

যথাসম্ভব, বড়িগুলির চেয়ে আপনার ডায়েটের মাধ্যমে আপনার ভিটামিন এবং খনিজগুলি গ্রহণ করুন। আমি প্রতিদিন সকালে বিভিন্ন ধরণের ফল খাই। এই পুষ্টিকর ফলের মধ্যে : কলা, পেঁপে, স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি, তরমুজ,আপেল, আজ্ঞুর, আম, কমলা সহ নানা ধরণের ফল খেতে পারেন।

আরো পড়ুন- লেবুর যত গুণাগুণ

বাংলা হেলথ টিপস #৮ প্রতিদিন ডায়েটে সবজি রাখুন

শাকসবজি হ’ল ফোলেট, ভিটামিন কে, ভিটামিন এ, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়ামের মতো অনেক পুষ্টি এবং খনিজগুলির উত্স, খাদ্যত ফাইবারের উল্লেখ না করা যা ভাল অন্ত্রে স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ
দুটি প্রকারের শাকসব্জি: আলু, মিষ্টি আলু, এবং কুমড়ো জাতীয় স্টার্চি সবজি; এবং স্টারবিহীন শাকসব্জী যেমন শাক, ব্রকলি, ব্রাসেলস স্প্রাউটস, লম্বা মটরশুটি, টমেটো, শসা এবং মাশরুম (প্রযুক্তিগতভাবে একটি ছত্রাক)। কিছু শাকসবজি কিছুটা স্টার্চিযুক্ত এবং তাই এর মাঝখানে পড়ে: কর্ন, সবুজ মটর, গাজর, আর্টিকোক, বিটরুট, ফুলকপি এবং মটরশুটি। সমস্ত শাকসব্জী গুরুত্বপূর্ণ এবং আমাদের ডায়েট সমৃদ্ধ।

>> ফুলকপির ১২ টি স্বাস্থ্যকর উপকারিতা জেনে নিন!

আমার প্রতিদিন বিভিন্ন খাবারের সাথে প্রতিদিন মধ্যাহ্নভোজের কাঁচা সালাদ থাকে, তারপরে শস্য, আলু / মিষ্টি আলু এবং অন্যান্য সুস্বাদু শাকগুলি দিয়ে রান্না করা ডিনার হয়। আপনার ইমিউন সিস্টেমটি শক্তিশালী করতে আপনি বিভিন্ন ধরণের শাকসবজি গ্রহণ করুন।

বাংলা হেলথ টিপস #৯ বিভিন্ন ধরণের ফল/শাকসবজি গ্রহণ করুন-

টমেটোর উপকারিতা

সর্বদা বিভিন্ন রঙের বিভিন্ন ধরণের ফলমূল এবং শাকসব্জী গ্রহণ করুন। প্রথমত, বিভিন্ন রঙের ফল এবং শাকসবজি বিভিন্ন অ্যান্টি-অক্সিডেন্ট সামগ্রী উপস্থাপন করে যা আমাদের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে এমন ফ্রি র‌্যাডিকালগুলি সরিয়ে দেয় এবং আমাদের দেহে প্রদাহের বিরুদ্ধে লড়াই করে ।

আরো পড়ুন- কলার অজানা উপকারিতা সমূহ 

দ্বিতীয়ত, যখন আমরা বিভিন্ন ধরণের ফল / শাকসব্জি খাই, তখন এটি আমাদের অন্ত্রে বিভিন্ন ধরণের ভাল ব্যাকটিরিয়া তৈরি করে, যা আমাদের এবং পরিবেশের মধ্যে একটি শক্তিশালী প্রতিরক্ষা রেখা তৈরি করে, আমাদের প্রতিরোধ ক্ষমতা উন্নত করে এবং আমাদের দীর্ঘমেয়াদী স্বাস্থ্যকে শক্তিশালী করে।

বিভিন্ন রঙের ফল / শাকসবজি খান: সাদা (কলা), হলুদ (আনারস, আম), কমলা (কমলা, পেঁপে), লাল (আপেল, স্ট্রবেরি, রস্পবেরি, টমেটো, তরমুজ), সবুজ (অ্যাভোকাডো, ক্যাল, লেটুস, শসা) , বেগুনি / নীল (ব্ল্যাকবেরি)। রঙ্গিন ফলের অধীনে এখানে একটি সম্পূর্ণ তালিকা ।

#১০ প্রক্রিয়াজাত খাবারগুলি বাদ দিন- বাংলা হেলথ টিপস

প্রক্রিয়াজাত খাবার ভাল হয় না কারণ এই খাবারগুলি তৈরিতে বেশিরভাগ পুষ্টিগুণ নষ্ট হয় এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ। অনেকগুলি প্রক্রিয়াজাত খাবারগুলিতে উচ্চ পরিমাণে লবণ থাকে যা উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের দিকে পরিচালিত করে। সাধারণভাবে, কোনও খাবারের লেবেলে যত উপাদান থাকে তত বেশি প্রক্রিয়াজাত হয়।

আরো পড়ুন- পুষ্টিকর খাবারের তালিকা

বাংলা হেলথ টিপস #১১ নিজেকে ভালোবাসুন

স্ব-প্রেম একটি সুস্থ জীবন যাপনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আপনার যদি নেতিবাচক মনোভাব থাকে তবে তা স্বাভাবিকভাবেই আপনার মানসিক দৃষ্টিভঙ্গি এবং স্বাস্থ্যের উপরে প্রভাব রাখে।

#১২ নেতিবাচক মনোভাবের লোকদের থেকে দূরে থাকুন-

ইতিবাচক মানসিক স্বাস্থ্য একটি স্বাস্থ্যকর জীবনের অঙ্গ। আপনার জীবনে বিষাক্ত লোকের দরকার নেই। আপনি যদি মনে করেন যে কোনও বন্ধু অত্যধিক সমালোচিত বা নেতিবাচক, তবে তাকে ছেড়ে দিন।

আপনার ভঙ্গি উন্নতি করুন- #১৩

ভাল ভঙ্গি করা আপনার শ্বাস প্রশ্বাসের উন্নতি করে এবং আপনাকে আরও চৌকস এবং আকর্ষণীয় দেখায়।

আরো পড়ুন- সুস্বাস্থ্য রক্ষায় ইসলাম আমাদের যা শিক্ষা দেয়-

 #১৪ সংবেদনশীল খাওয়ার সমস্যার সমাধান করুন-

আপনি যখন চাপ, বিরক্ত বা হতাশ বোধ করেন তখন কি খাবেন? সংবেদনশীল খাওয়া আসল ক্ষুধার চেয়ে আবেগ পূরণ করার জন্য খাচ্ছেন । তবে সংবেদনশীল খাওয়া কখনই আপনাকে আনন্দিত করবে না কারণ আপনি এমন একটি শূন্যতা পূরণ করার চেষ্টা করছেন যার সাথে খাবারের কোনও সম্পর্ক নেই। খাদ্য আপনাকে ভালবাসা বা সুখ দেয় না; এটা ঠিক খাবার। ইস্যুটির মূলে গিয়ে সমাধান করুন।

 #১৫ চিনিযুক্ত খাবার / পানীয়গুলি এড়িয়ে চলুন।

হেলথ টিপস

চিনিযুক্ত খাবারে আপনার ক্যান্ডি বার, পেস্ট্রি, চকোলেট, কুকিজ, কেক এবং জেলি ডোনাট থাকে। কেবল এগুলো আপনার পেট ভরাট করে না , এগুলো চিনির ভিড়ের কারণে আপনাকে আরও বেশি খাবার খেতে উত্সাহ দেয়। একবারে খাওয়া ঠিক থাকলেও প্রতিদিন হয় না। চিনিযুক্ত পানীয়গুলি দুর্ভাগ্যক্রমে আজ সর্বত্র, সোডা এবং মিষ্টি পানীয়গুলির আকারে বিক্রি হয়। এই পানীয়গুলি অস্বাস্থ্যকর এবং ওজন বাড়ানোর কারণ।

বাংলা হেলথ টিপস #১৬ অ্যালকোহল পান করবেন না

অ্যালকোহল একটি মূত্রবর্ধক, যার অর্থ এটি আপনার শরীর থেকে জল বের করে। শুধু তাই নয়, বারবার অ্যালকোহল আমাদের দেহ এবং স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে প্রমাণিত – এটি আমাদের মস্তিষ্ক, লিভার, ফুসফুস এবং অন্যান্য বড় অঙ্গগুলির সঠিক ক্রিয়াকলাপকে প্রভাবিত করে।

 #১৭ ধূমপান বন্ধ করুন-

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক , ফুসফুস ক্যান্সার, কিডনি ক্যান্সার, খাদ্যনালী ক্যান্সার (আমাদের গুলির), হার্ট অ্যাটাক এবং আরও অনেক কিছুর ঝুঁকি মারাত্মকভাবে বৃদ্ধি করে। “হালকা” সিগারেট ধূমপান স্বাস্থ্যের ঝুঁকি হ্রাস করে না। আপনি যদি ধূমপায়ী হন তবে কেবল নিজের জন্য নয়, আপনার পরিবার এবং বন্ধুদের জন্য ছেড়ে দিন। যদি আপনি ধূমপান না করেন তবে সেভাবেই থাকুন এবং শুরু করবেন না।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

বাংলা হেলথ টিপস #১৮ স্বাস্থ্যকর লোকের সাথে আড্ডা দিন।

আপনি যতটা বেশি স্বাস্থ্যকর মানুষের চারপাশে সময় ব্যয় করেন তত ভাল। স্বাস্থ্য সচেতন এবং ওয়ার্কআউট বন্ধু এমন লোকদের সাথে খাবার খান। এটি স্বাস্থ্যকর জীবনযাপনকে আরও মজাদার করে তোলে! 🙂

কোন স্বাস্থ্য সংক্রান্ত টিপস টি আপনার জন্য সবচেয়ে বেশি প্রযোজ্য?

সুতরাং এই নিবন্ধটি বুকমার্ক করুন এবং এই টিপসগুলি আপনার জীবনে সংহত করুন। আপনার পরিবার এবং বন্ধুদের সাথে সুস্থ থাকতে সহায়তা করার জন্য এই পরামর্শগুলি শেয়ার করুন।

আরো পড়ুন-

খেজুরের ৯টি প্রমাণ-ভিত্তিক স্বাস্থ্য উপকারিতা

ওজন বাড়ানোর ৬ টি উপায়

সুস্বাস্থ্য রক্ষায় ইসলাম আমাদের যা শিক্ষা দেয়-

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top