ব্রকলির ৭টি উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন!

বার্ধক্য, ক্যান্সার ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে ব্রকলির ভূমিকা অপরিসীম৷ এছাড়া ত্বককে সুন্দর করতেও ব্রকলির অবদান অনস্বীকার্য। এমন নানাবিধ ব্রকলির উপকারিতা জানতে পড়ে ফেলুন আজকের প্রবন্ধটি। 

ব্রকলির উপকারিতা

ব্রকলি কি?  

ব্রকলি অনেকটা ফুলকপির মতো দেখতে শীতকালীন একটি সবজি। এতে বিদ্যমান ক্যালসিয়াম, পটাশিয়াম,  ফোলেট, ভিটামিন এ ও সি, মানবদেহের নানান সমস্যা দূর করে। 

বিশেষজ্ঞদের মতে, ব্রকলি দারুণ পুষ্টিসমৃদ্ধ একটি সবজি। এর স্বাস্থ্যগত উপকারিতা অনেক। নীচে আমরা ব্রকলির ৭টি উপকারিতা সম্পর্কে জানবো। 

ব্রকলির ৭টি উপকারিতা 

একটি রিসার্চ ইন্সটিটিউটের গবেষণায় ক্যান্সার প্রতিরোধী খাবার হিসেবে ব্রকলি দশমতম স্থান দখল করেছে। শুধু ক্যান্সারই নয়, এমন অনেক শারীরিক জটিলতা দূর করে ব্রকলি যা শুনলে আপনি অবাক হবেন। 

১/ ভিটামিন সি এর উৎস:

ব্রকলিতে রয়েছে লেবুর দ্বিগুণ ভিটামিন সি। তাই যেকোনো ভিটামিন সি এর অভাবজনিত রোগ দূর করতে ব্রকলি এক অভিনব বিকল্প। 

২/ ক্যান্সার প্রতিরোধ:

ব্রকলিতে রয়েছে বিটা ক্যারোটিন ও সেলিনিয়াম যা ফুসফুস, যকৃত, স্তন ও প্যানক্রিয়াটিক ক্যান্সারের মহৌষধ। 

৩/ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

সেলিনিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও ব্রকলিতে থাকে যথেষ্ট পরিমাণে আ্যান্টিঅক্সিডেন্ট যা ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে এবং সর্দি কাশির ঝুঁকি কমায়। এছাড়াও হাড় মজবুত করতে এটি অত্যন্ত কার্যকরি। 

৪/ গ্যাস্ট্রিক প্রতিরোধ:

গ্যাস্ট্রিক প্রতিরোধে ব্রকলি বেশ সহায়ক। এতে রয়েছে অধিক পরিমাণ ভিটামিন ইউ এবং সালফরাফেন যা গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগ প্রতিরোধ করে। 

৫/ বার্ধক্য কমায়:

ব্রকলি দেহের সক্রিয় অক্সিজেন প্রতিরোধ করে শরীরকে বিষমুক্ত করে। যা বার্ধক্য প্রতিরোধ করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

৬/ ত্বক পরিষ্কার করে:

আমরা জানি ভিটামিন সি ত্বক সুন্দর করে। এবং ব্রকলি ভিটামিন সি এর একটি চমৎকার উৎস। তাই নিয়মিত ব্রকলি খেলে আপনার ত্বক উজ্জল হবে নিশ্চিত। 

৭/ ওজন কমায়:

ব্রকলিতে ফ্যাটের পরিমাণ নেই বললেই চলে। বস্তুত এতে রয়েছে আঁশ। এবং বেশি পরিমাণ লৌহ উপাদান থাকায় এটি ওজন কমাতে সাহায্য করে। অনেকেই ডায়েটের সময় অসাড়তা দূর করতে বেশি করে ব্রকলি খেয়ে থাকেন। 

যেভাবে খাবেন

ব্রকলি কেনার সময় সবুজ, গাঢ় এবং শক্ত কুড়ি দেখে কিনতে হবে। এরপর রান্না করে শুধু কুড়ির অংশটি খেতে পারেন। তবে এর ডাঁটাতেও রয়েছে ক্যালসিয়াম। রান্নার পাশাপাশি এটি মাংসের সাথে রোস্ট করেও খাওয়া যায়। 

উপসংহার

দিনে ১০০ গ্রাম ব্রকলি খেলে শরীরে ভিটামিন সি এর চাহিদা অনেকাংশে পূরণ হয়। তাই বাজারে সতেজ, সবুজ, ও সুন্দর ব্রকলি দেখলে কিনে ফেলতে পারেন আপনিও। ব্রকলির উপকারিতা আপনার শরীরের যাবতীয় চাহিদা পূরণে অপরিহার্য। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top