ভিটামিন ই এর উপকারিতা

ভিটামিন ই এর উপকারিতা সমূহ জেনে নিন!

ভিটামিন ই এর উপকারিতা – ভিটামিন ই এমন একটি উপাদান যা আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে। হৃদয় জনিত সমস্যা যেমন, ধমনিতে রক্ত চলাচলে বাধা বা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্নায়ু জনিত সমস্যা ইত্যাদি উপশমে সাহায্য করে।

গর্ভবতী নারীর জন্য ভিটামিন ই খুবই জরুরী। এছাড়াও আমাদের ত্বক এবং চুলের যত্নে ভিটামিন ই প্রয়োজন। আসুন জেনে নেয়া যাক ভিটামিন ই এর উপকারিতা ও এর উৎস। 

ভিটামিন ই এর উৎস

নিম্ন লিখিত খাদ্য দ্রব্যের মধ্যে ভিটামিন ই পাওয়া যায়:

বিভিন্ন শাক সবজি যেমন বাঁধাকপি, ব্রকোলি, পালং, কাঁচা শালগম, মরিচ, মটরশুটি, লেবু,পাকা টমেটো, মিস্টি কুমড়ার বীজ, সামুদ্রিক খাদ্য, স্যালমন মাছ, চর্বিহীন মাংশ, ডিম, বিভিন্ন প্রকার বাদাম এবং সি-ফুড, ফল। 

এছাড়াও কিছু  উদ্ভিজ্জ তেল যেমন, কুসুম ফুলের তেল, সূর্যমুখী তেল, ভুট্টা, গরমে তেল, সয়াবিন তেল, পাম অয়েল, মাছের তেল ইত্যাদি তে ভিটামিন ই পাওয়া যায়। 

ভিটামিন ই এর উপকারিতা 

ভিটামিন ই আমাদের দেহের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। ভিটামিন ই তে ভরপুর খাবার আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এটি আমাদের শরীরে গুড এবং ব্যাড কোলেস্টেরলের সমতা কে বজায় রাখে। আমাদের দৃস্টি শক্তি কে বাড়িয়ে তুলতে সাহায্য করে ভিটামিন ই। 

আমাদের দেহে হরমোনের অসম ক্ষরন নানা ধরনের সমস্যা সৃস্টি করে। ফলে ওজন কমে যাওয়া, ত্বক রুক্ষ হয়ে যাওয়া, চুল পড়ে যাওয়া, ইউরিন ইনফেকশন ইত্যাদি নানা রকম সমস্যা দেখা দেয়।

ভিটামিন ই হরমোনের অসম ক্ষরন কে ঠিক মতো চালনা করতে সাহায্য করে শরীরের স্বাভাবিক সুস্থতা বজায় রাখে। গর্ভে পালিত শিশুর মস্তিষ্ক বিকাশের জন্য ভিটামিন ই প্রয়োজন।   

ভিটামিন ই আমাদের ত্বক এবং চুলের জন্য একটি কার্যকরী উপাদান। ভিটামিন ই তে প্রচুর পরিমানে এ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আমাদের ত্বকের জন্য ভালো। অনেক সময় সূর্যের ক্ষতিকর ইউ-ডি রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করে ফলে আমাদের মুখে ইনফেকশন দেখা দেয়।

এছাড়াও অনিদ্রা, অত্যধিক পরিশ্রম এবং ধুলো বালির সংস্পর্শে আসার ফলে আমাদের মুখে  বলিরেখা দেখা দেয়।  ভিটামিন ই এই সমস্ত সমস্যা হতে আমাদের ত্বক কে রক্ষা করে। ত্বক, চুল এবং স্বাস্থ্যের জন্য ভিটামিন ই এর উপকারিতা অনেক বেশি। 

ভিটামিন ই ত্বকের শুষ্কতা দুর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও বয়ষ্কের ছাপ দুরে সরিয়ে ত্বক কে টানটান করে তোলে এবং তারুণ্য বজায় রাখে। 

ত্বক ছাড়াও ভিটামিন ই চুলের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। চুল ঝরে যাওয়া থেকে শুরু করে চুলের বিভিন্ন সমস্যা সমাধানে ভিটামিন ই বিশেষ উপযোগী।  

অতএব জানা গেল ভিটামিন ই এর উপকারিতা কি কি। ভিটামিন ই এমন একটি উপাদান যার অভাবে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। ফলে খুব সহজেই যে কোন রোগের সংক্রমণ ঘটে।

আর তাই যে সকল খাবারে ভিটামিন ই থাকে সেগুলো বেশি করে খাওয়া উচিত, প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিতে হবে।   

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top