ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় জেনে নিন!

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় – ভিটামিন ডি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন যা শরীরের বিভিন্ন সিস্টেমে শক্তিশালী প্রভাব ফেলে। আমরা অনেকেই জানি না যে ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়। এটি ঠিক অন্যান্য ভিটামিনের মতো কাজ না করে বরং অনেকটা হরমোনের মতো কাজ করে।

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়

ত্বক সূর্যালোকে আসলে শরীরে থাকা কোলেস্টেরলের মাধ্যমে এটি তৈরি হয়। তবে কিছু ফ্যাটি ফিশ এবং দুগ্ধজাত খাবারেও এটি সামান্য মাত্রায় পাওয়া যায়।

লক্ষণগুলো খুব সূক্ষ হওয়ার কারণে ভিটামিন ডি এর অভাব প্রথমদিকে বুঝতে পারা যায় না। পরবর্তীতে এগুলো বেশ সমস্যার সৃষ্টি করতে পারে। আমরা এখানে ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় বা হতে পারে সেই সম্পর্কে একটি ধারনা দেওয়ার চেষ্টা করবো। 

ভিটামিন ডি এর অভাবের কারণ

ভিটামিন ডি এর ঘাটতির প্রথম কারন আপনার খাদ্যাভ্যাস। এই ভিটামিন আছে এমন খাবারগুলো যেমন ডিম, গরুর কলিজা, মাশরুম, দুগ্ধজাত খাবার ইত্যাদি যদি আপনি কম খান তাহলে এর অভাবজনিত সমস্যায় ভুগতে পারেন। 

তাছাড়া যেহেতু আমাদের শরীরে এটি সূর্যালোকের মাধ্যমে তৈরি হয়, তাই আপনি যদি বেশিরভাগ সময় ঘরে বা অন্ধকারে অবস্থান করেন তাহলেও আপনার এই ভিটামিনের অভাব দেখা দিতে পারে।

ত্বকে থাকা মেলানিন সূর্যালোকের মাধ্যমে ভিটামিন ডি তৈরিতে বাঁধা দেয়। তাই যাদের গায়ের রং কালো তাদের ক্ষেত্রে হয়তবা আলাদাভাবে এর সাপ্লিমেন্ট গ্রহণ করতে হতে পারে।

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়

যদিও ভিটামিন ডি এর অভাব তাৎক্ষণিকভাবে বুঝতে পারা যায় না, কিন্তু এর অভাবে বেশ কিছু রোগ হতে পারে। আসুন জানি ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় বা হতে পারে। 

প্রায়শই অসুস্থ হওয়া বা ইনফেকশন

যদি আপনি প্রায়শই অসুস্থ হয়ে পড়েন, বিশেষ করে সর্দি বা ফ্লুতে(Flu) আক্রান্ত হন, সেক্ষেত্রে হয়তবা আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব রয়েছে। ভিটামিন ডি এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলির মধ্যে একটি হল ইমিউন সিস্টেমকে শক্তিশালী রাখা যা অসুস্থতা সৃষ্টি করে এমন ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে।

হাড় ও পিঠে ব্যথা

ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণ প্রক্রিয়াকে উন্নত করে। যে কারণে শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিলে ক্যালসিয়ামের শোষণ কমে যায় এবং এর কারণে হাড় ও পিঠে ব্যথার মতো সমস্যা সৃষ্টি হয়। এক কথায় বলা যায় রক্তে ভিটামিন ডি এর স্বল্প মাত্রা হাড় ও পিঠে ব্যথার কারণ হতে পারে।

>> ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় জেনে নিন!

দুর্বল ও ক্লান্তি বোধ

দুর্বল বা ক্লান্তি বোধের অনেক কারণ থাকতে পারে, তার মধ্যে একটি হলো ভিটামিন ডি এর অভাব। দুর্ভাগ্যক্রমে, প্রায়শই এটিকে সম্ভাব্য কারণ হিসাবে উপেক্ষা করা হয়। তবে গবেষণায় এটি প্রমাণিত যে, এই ভিটামিনের অভাবে অতিরিক্ত দুর্বল ও ক্লান্তিবোধ হয় এবং সম্পূরক গ্রহণের মাধ্যমে শক্তি ফিরে পাওয়া যায়। 

চুল পড়া

চুল পড়ার জন্য সাধারণত মানসিক চাপই দায়ী, কিছু ক্ষেত্রে পুষ্টির অভাবও এর কারণ হতে পারে। মহিলাদের চুল পড়া শরীরে ভিটামিন ডি এর অভাবজনিত কারণে হতে পারে, যদিও এটি গবেষণায় সম্পূর্ণরূপে প্রমাণিত নয়। তবে ভিটামিন ডি এর স্বল্পতা অ্যালোপেসিয়া এরিয়াটার সাথে যুক্ত যা মাথা এবং শরীরের অন্যান্য অংশ থেকে চুল ঝরিয়ে ফেলে।

>> চুলের যত্নে আরও পড়ুন…

ডিপ্রেশন বা বিষণ্ণতা

বিষণ্ণতা বা হতাশাগ্রস্ত মেজাজও ভিটামিন ডি এর অভাবের একটি লক্ষণ। বিশেষত বয়স্কদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি হয়। গবেষণায় দেখা যায় ভিটামিন ডি সাপ্লিমেন্টের এই সমস্যা সমাধান করা সম্ভব। 

ক্ষত নিরাময় প্রক্রিয়ায় ধীরগতি

অস্ত্রোপচার বা আঘাতের পরে ক্ষতগুলি নিরাময় হতে যদি প্রয়োজনের অধিক সময় লেগে যায় তাহলে আপনি ধরে নিতে পারেন এখানে ভিটামিন ডি এর অভাব রয়েছে। একটি টেস্ট-টিউব গবেষণার ফলাফল থেকে বোঝা যায় যে ভিটামিন ডি এমন একটি যৌগের উৎপাদন বৃদ্ধি করে যা ক্ষত-নিরাময় প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন ত্বক গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডায়াবেটিস রোগীদের পায়ের ইনফেকশন সারাতে ভিটামিন ডি এর অভাব অনেক বেশি ভোগান্তির সৃষ্টি করতে পারে। 

মাংসপেশী ব্যথা

মাংসপেশী ব্যথার সঠিক কারণ চিহ্নিত করা বেশ কঠিন। তবে কিছু প্রমাণ আছে যে ভিটামিন ডি এর অভাব শিশু ও প্রাপ্তবয়স্কদের পেশী ব্যথার একটি অন্যতম কারণ। দীর্ঘস্থায়ী ব্যথা এবং রক্তে ভিটামিন ডি এর নিম্ন স্তরের মধ্যে একটি সরাসরি যোগসূত্র রয়েছে। যা ভিটামিন ডি এবং ব্যথা-সংবেদনশীল স্নায়ু কোষের মধ্যে মিথস্ক্রিয়ার কারণে হতে পারে।

হাড় ক্ষয়

ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ এবং হাড়ের বিপাকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যারা হাড়ের ক্ষয় রোগে আক্রান্ত তাদের স্বাভাবিকভাবেই বেশি পরিমান ক্যালসিয়াম গ্রহনের প্রয়োজন হয়। কিন্তু শরীরে ভিটামিন ডি এর অভাব থাকেল ক্যালসিয়াম ঠিকমতো শোষণ হতে পারে না এবং হাড় ক্ষয় রোগ এর জটিলতা বৃদ্ধি পেতে থাকে। 

উপসংহার

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় বা হতে পারে এমন বেশ কিছু সমস্যা আমরা আলোচনা করেছি। এই ভিটামিন শরীরের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ, কিন্তু সমস্যা হচ্ছে খাবারের মাধ্যমে আমরা এর ঘাটতি পূরণ করতে পারি না। তাই এর অভাবজনিত কোন লক্ষণ দেখা দিলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটি সাপ্লিমেন্ট গ্রহণ করতে শুরু করুন।

স্বাস্থ্য-বিষয়ক আরও পরামর্শ পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top