মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখের দুর্গন্ধ দূর করার উপায় জেনে নিন!

মুখের দুর্গন্ধ দূর করার উপায় ভেবে দুশ্চিন্তায় আছেন? আপনি চাইলে খুব সহজেই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কিভাবে? একটু সময় নিয়ে পুরোটা পড়ুন। আশা করি আপনার সমস্যার সমাধান এখান থেকেই পেয়ে যাবেন। 

মুখের গন্ধের কারণ

মুখ থেকে অপ্রীতিকর গন্ধ আসার কারণগুলোর মধ্যে রয়েছে মুখের মধ্যে বা দাঁতের ফাঁকে খাদ্যকণা জমা থাকা, ধুমপান বা তামাকজাত পন্য ব্যবহার, দাঁতের সমস্যা, কোন শারীরিক সমস্যা বা অসুস্থতা, মুখ শুষ্ক হয়ে থাকা, মুখের সংক্রমণ বা ইনফেকশন ইত্যাদি।

অনেকসময় আমরা বুঝতে পারিনা আমাদের এই সমস্যা আছে কি না। যদি মুখের ভেতর দীর্ঘসময় শুকনা থাকে বা জিহ্বায় সাদা আবরণ দেখা যায় তাহলে বুঝবেন আপনার মুখ থেকে গন্ধ আসছে। 

>> মুখে ঘা হলে করণীয় কি? জেনে নিন বিস্তারিত!

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

কিছু সচেতনতা এবং ঘরোয়া প্রতিকারের মাধ্যমে সহজেই মুখের গন্ধ দূর করতে পারবেন, যেমন-

  • খাওয়ার পরে দাঁত ব্রাশ করুন। দিনে কমপক্ষে দুইবার ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করে ব্রাশ করুন, বিশেষত খাবার পরে। এটি মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম। অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্টযুক্ত টুথপেস্টগুলো শ্বাসকষ্টের গন্ধ কমাতেও সহায়তা করে। 
  • দিনে অন্তত একবার ফ্লসিং করুন। সঠিক ফ্লসিং আপনার দাঁতগুলির মধ্যে থাকা খাদ্য কণা এবং প্লাক দূর করে মুখের গন্ধ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
  • জিহ্বা ব্রাশ করুন, কারণ জিহ্বায় প্রচুর পরিমাণ ব্যাক্টেরিয়া থাকে। তাই যত্ন সহকারে জিহ্বায় ব্রাশ করার মাধ্যমে জিহ্বায় থাকা ব্যাক্টেরিয়ার নিয়ন্ত্রণের মাধ্যমে মুখের গন্ধ দূর হবে। 
  • আপনি যদি কোন লাগানো দাঁত ব্যবহার করেন তাহলে সেটি দিনে অন্তত একবার খুব ভালভাবে পরিস্কার করুন। তাছাড়া কেউ কেউ মাউথগার্ড ব্যবহার করে থাকলে তা প্রতিবার ব্যবহার করার সময় ঠিকমত পরিস্কার করে নিতে হবে। 
  • আপনার মুখকে আর্দ্র রাখার জন্য প্রচুর পরিমাণ পানি পান করুন। কফি, সফট ড্রিঙ্ক বা অ্যালকোহল পান করা থেকে বিরত থাকুন, এগুলো মুখ শুষ্ক করে দেয়। চিনি ছাড়া চুইংগাম চিবাতে পারেন, এতে মুখের মধ্যে শুষ্কভাব থাকবে না। 
  • আপনার খাদ্যতালিকায় পেয়াজ এবং রসুনের মতো উপাদানগুলো যতটা সম্ভব এড়িয়ে চলুন, কারণ এগুলো মুখে গন্ধ তৈরি করার অন্যতম কারণ। প্রচুর মিষ্টি খাবার খাওয়াও মুখে গন্ধ হবার সাথে সম্পর্কিত।
  • প্রতি ৩-৪ মাস পর পর আপনার টুথব্রাশ পরিবর্তন করুন । নরম ব্রিসলযুক্ত টুথব্রাশ ব্যবহার করতে পারেন। 
  • মুখের গন্ধ দূর করার উপায় হিসাবে নিয়মিত দাঁতের চেকআপ করুন। দাঁত পরীক্ষা ও পরিস্কার করার জন্য বছরে অন্তত দুই বার আপনার ডেন্টিস্টের কাছে যান। 

>> জিহ্বার ঘা দূর করার সহজ উপায় জেনে নিন!

শেষ কথা

মুখের দুর্গন্ধ দূর করার উপায় জানা থাকলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। কারণ মুখের গন্ধ খুবই অস্বস্তিকর এবং এটি দাম্পত্ত ও সামাজিক জীবণে ক্ষতিকর প্রভাব বিস্তার করে।

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণের মাধ্যমে আপনি খুব অল্প সময়ের মধ্যে এই সমস্যা দূর করতে পারবেন। এরপরেও যদি সমস্যা থাকে তবে সেটির কারণ ভিন্ন এবং এই ক্ষেত্রে আপনাকে একজন অভিজ্ঞ ডেন্টিস্টের সাথে যোগাযোগ করার মাধ্যমে সমাধান করতে হবে।

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top