মুখে গ্লো আনার ঘরোয়া ৫টি উপায় জেনে নিন!

crickex banner ad

মুখে গ্লো আনার উপায় : মুখ আমাদের ব্যক্তিত্বের একটি আয়না। নারী হোক বা পুরুষ, আমরা সকলেই মুখের উজ্জ্বলতা বাড়াতে চায়। আর তাই মুখে গ্লো আনার উপায় সন্ধান করে থাকি প্রতিনিয়তই। 

ভিডিও তে মুখে গ্লো আনার ঘরোয়া ৫টি পদ্ধতি দেখতে এখানে ক্লিক করুন!

 

মুখে গ্লো আনার উপায়

ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য নানা প্রসাধনী পাওয়া যায়। কিন্তু এগুলোর মধ্যে থাকা রাসায়নিক পদার্থ গুলো ত্বকের অবনতি করে, এবং থাকে পার্শ্ব-প্রতিক্রিয়াও। 

তাই প্রাকৃতিক উপাদান দিয়ে মুখে গ্লো আনার উপায় গুলি জেনে নিন।  

মুখে গ্লো আনার উপায়

এলোভেরা

এলোভেরার উপকারিতা সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। ত্বকে গ্লো আনার জন্য এলোভেরা বেশ উপকারী। ১ টেবিল চামচ এলোভেরা জেল, ১চা চামচ মধু এবং ১চা চামচ কাঁচা দুধ একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। তারপর ঘড়ি ধরে ২০ মিনিট অপেক্ষা করুন। এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

হলুদ 

ত্বকের মরা কোষ দূর করে মুখে গ্লো আনতে সাহায্য করে হলুদ। ১চা চামচ হলুদ এবং ৪ চামচ বেসনের সাথে পরিমাণ মতো দুধ মিশিয়ে পেষ্ট তৈরী করুন। এই প্যাক গলায় এবং মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদে এ্যান্ট-অক্সিডেন্ট থাকায় এই প্যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। সপ্তাহে ২বার এই প্যাক ব্যবহার করতে পারেন। 

গাজর

গাজরে আছে ভিটামিন এ যা ত্বক টানটান রাখতে সাহায্য করে। গাজর কুচি কুচি করে কেটে রস বের করে সেই রসের সাথে সামান্য মধু এবং টকদই মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক মসৃণ হয়ে উঠবে এবং উজ্জ্বল দেখাবে।

পাতি লেবু

পাতি লেবুতে আছে সাইট্রিক এসিড যা ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বক কে পরিস্কার রাখতে সাহায্য করে। ১চা চামচ লেবুর রস সাথে অল্প একটু চিনি মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। চিনি গলে যাওয়া পর্যন্ত ভালোভাবে ম্যাসেজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

পেঁপে 

ভিটামিন এ এবং ভিটামিন সি এর অন্যতম উৎস হলো পেঁপে। মুখে গ্লো আনতে পেঁপের ফেস প্যাক দারুণ কার্যকরী। ১টেবিল চামচ পাকা পেঁপের সঙ্গে ২চা চামচ শশার রস এবং অর্ধেক পাকা কলা চটকে পেষ্ট তৈরী করুন। এই প্যাক মুখে লাগিয়ে আধাঘন্টা পর ধুয়ে ফেলুন। পেঁপেতে রয়েছে পি,এইচ, এ, যা ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। 

>> পেঁপে চাষ পদ্ধতি – রোগবালাই ও কীটনাশক সহ বিস্তারিত!

শেষ কথা

শেষ কথায় বলা য়ায়, ওপরে উল্লেখিত প্রাকৃতিক উপাদান গুলো মুখে গ্লো আনার উপায় হিসেবে বেশ কার্যকর। তবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে নিয়ম মেনে চলতে হবে। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে ত্বক কে সুস্থ, উজ্জ্বল এবং সুন্দর রাখতে পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি পরিমাণ মতো পানি পান করা, সঠিক ঘুম এবং নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। 

writer: Samiha Sathi

ত্বকের যত্নে আরও পড়ুন…

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top