মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম

জিরা কি আসলেই মেদ কমায়? মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম জেনে নিন!

মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম – বর্তমান সমাজে  মেদ বা ভুঁড়ি নিয়ে অনেকেই বেশ চিন্তিত। চিন্তিত হবেই বা না কেনো! এই মেদ বা ভুড়ি  যত সমস্যার মূল। অতিরিক্ত মেদ থাকার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায় ফলে বিভিন্ন রকমের অসুখ আমাদের শরীরে এসে বাসা বাঁধে। 

আপনারা নিশ্চয় এতক্ষণে একটু আঁচ করতে পেরেছেন যে আজকে আমরা কি বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক  মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম কি কি।

মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম

মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম

আপনি জেনে অবাক হবেন যে, রান্না সুস্বাদু করতে ব্যবহৃত জিরাতেই রয়েছে মেদ কমানোর জাদুকরী উপায়। ১৫ দিনের মধ্যেই অতিরিক্ত মেদ কমাতে বিশেষ সহায়তা করে জিরা । চলুন জেনে নেওয়া যাক মেদ কমাতে কিভাবে জিরা খাওয়া উত্তম। 

  • রাতে ১ গ্লাস পানি নিয়ে সেই পানিতে পরিমাণ মতো জিরা ভিজতে দিন। পরদিন সকালে উঠে খালি পেটে সেই জিরার পানি পান করুন। নিয়মিত জিরার পানি পান করলে এর ফল আপনি উপলব্ধি করতে পারবেন। কারণ নিয়মিত  জিরার পানি পান করলে  আপনার হজমশক্তি বাড়বে যা আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মেদ কমতে সহায়তা করে। 
  • জিরা পানিতে  প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট , ভিটামিন-এ, ও ভিটামিন-সি রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অতিরিক্ত ওজন ও মেদ কমাতেও সহায়তা করে। 
  • জিরা ক্ষতিকর কোলেস্টেরল এর মাত্রা কমিয়ে দেহ থেকে অতিরিক্ত মেদ কাটায়। 
  • মাত্রাতিরিক্ত ওজন ও মেদ কমাতে গরম পানিতে  জিরার পাশাপাশি অল্প পরিমাণে আদা দিয়ে দুপুরে বা রাতে যেকোন সময় খান পার্থক্যটা আপনি নিজেই টের পাবেন। 

মেদ কমাতে জিরা খাওয়ার নিয়ম মেনে খেলে এর সুফল আপনি নিশ্চয় পাবেন। 

হজম শক্তি বাড়াতে জিরা

আমরা জানি, জিরার গুণাগুণ ব্যাপক। পেটের মেদ কমানোর পাশাপাশি খাদ্য হজম করতেও জিরা বিশেষ সহায়তা করে থাকে। জিরা পেটের গ্যাস কমায় ও বদহজম থেকে মুক্তি দেয়।

  • ১ গ্লাস পানিতে ১ চা চামচ জিরা জ্বাল দিন । ততক্ষণ পর্যন্ত জ্বাল দিতে হবে যতক্ষণ না জিরার রঙ্গে পরিবর্তন আসছে। রঙ্গে পরিবর্তন আসলে নামিয়ে ফেলুন। তারপর ঠান্ডা হওয়া অব্দি অপেক্ষা করে খেয়ে নিন। এই মিশ্রণ টি আপনার পেট ব্যথা কমাতে সাহায্য করার পাশাপাশি হজমশক্তি বাড়াবে। 

পরিসমাপ্তি

অনেকেই মনে করেন স্বল্প পরিমাণে খাদ্য গ্রহণ ও ভারী ব্যায়াম করলে ওজন বা মেদ কমানো সম্ভব। কিন্তু সেটা মোটেও সঠিক নয়। কারণ চিকিৎসক ও ডায়েটিশিয়ানরা বলেছেন, নিয়মিত শরীরচর্চা ও  পরিমাণ মত স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করলেই  একমাত্র মেদ কমানো সম্ভব।

জিরা বহুল পরিচিত ও কার্যকারী এক মশলা। জিরার কার্যকারীতা ও গুণের কারণে এর জনপ্রিয়তাও অনেক। জিরা মৌলিক কিছু মশলার মধ্যে একটি। জিরা নিয়ম অনুযায়ী খেলে আপনাকে অবশ্যই আর মেদ নিয়ে চিন্তা করতে হবে না। তাই আসুন, শরীরের মেদ কমাতে জিরা খাওয়ার নিয়মগুলি মেনে চলি। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top