মেরুদন্ডের ব্যথার ব্যায়াম

জেনে নিন ৫টি মেরুদন্ডের ব্যথার ব্যায়াম!

মেরুদন্ডের ব্যথার ব্যায়াম – বয়স বাড়ার সাথে সাথে সবচেয়ে সাধারণ যে রোগটি আমাদের শরীরে দেখা দেয় তা হলো মেরুদন্ডের ব্যথা। এছাড়াও প্রাপ্তবয়স্ক লোকেদের একটানা অফিসে বসে থাকার ফলে মেরুদন্ডের ব্যথা দেখা দেয়। 

পিঠ ও কোমরের ব্যথা দূর করতে আসুন জেনে নিই কয়েকটি মেরুদন্ডের ব্যথার ব্যায়াম। 

৫টি মেরুদন্ডের ব্যথার ব্যায়াম

মেরুদন্ডের ব্যথা দূর করতে যে কয়েকটি ব্যায়াম রয়েছে তার মধ্যে একটা হলো যোগ ব্যায়াম। নীচে ৫টি কার্যকর যোগব্যায়ামের নমুনা দেখানো হলো।  

ব্যায়াম-০১:

প্রথমে উপর হয়ে শুয়ে পড়ুন। হাত দুটি দুই উরুর নীচে দিয়ে থুতনি ম্যাটের সাথে লাগিয়ে রাখুন। পায়ের পাতা যেন টান থাকে। এবার জোরে নিশ্বাস নিন। সেইসাথে একটি পা উপরের দিকে তুলুন। এভাবে স্থির থাকুন কিছুক্ষণ। 

১৫ থেকে ২০ সেকেন্ড এভাবে থাকার পর এবার পা নামান। একইভাবে অপর পা উপরে তুলে ব্যায়ামটি করুন। এবং সর্বশেষ দুই পা তুলে ব্যায়ামটি করুন। 

>> শরীরের ব্যথা দূর করার ৫টি সেরা উপায় জেনে নিন!

মনে রাখতে হবে এক পা শিথিল অবস্থায় রেখে অপর পা টি তুলতে হবে। এবং খুব স্বাভাবিক ভাবে আপনার শ্বাসকার্য চালাবেন। 

ব্যায়াম-০২: 

উপর হয়ে শুয়ে ডান হাত সামনে টান করে রেখে বাম হাত কোমরে উপরে রাখুন। থুতনি ম্যাটের সাথে রেখে স্বাভাবিক শ্বাসকার্য চালান এবং ডান হাত উপরের দিকে তুলতে থাকুন। 

এভাবে প্রক্রিয়াটি ক্রমান্বয়ে বাম হাত দিয়ে করুন। সবশেষে দুইহাত একসাথে করে এই ব্যায়াটি করুন। 

ব্যায়াম-০৩: 

উপর হয়ে শুয়ে দুইহাত সামনে রেখে পা টান করে ধরুন। এক হাত দিয়ে আরেক হাতের কবজি ধরে রাখুন। এবার মাথা ও বুক উপরের দিকে তোলার চেষ্টা করুন। 

এসময় শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখবেন এবং দুই হাত ও পা টানটান করে রাখবেন। 

ব্যায়াম- ০৪: 

পেটের উপর ভর দিয়ে উপর হয়ে শুয়ে পড়ুন। এবার দুই হাত ও দুই পা উপরের দিকে তুলে ধরুন। স্বাভাবিকভাবে শ্বাস প্রশ্বাস নিন। এরপর দুই হাত ও পা একসাথে উপর নীচ করুন। 

মনে রাখবেন হাত পা উপরে উঠানোর সময় বড় করে নিশ্বাস নিতে হবে এবং নামানোর সময় ছাড়তে হবে। 

ব্যায়াম-০৫: 

মেঝেতে হাঁটু গেড়ে হাতের তালুতে ভর দিয়ে পিঠ টান টান করে  বসুন । এবার বাম হাটুতে ভর দিয়ে ডান পা এবং বাম হাত এক সমান্তরালে রেখে স্থির থাকুন। ৩ পর্যন্ত গুনুন এরপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন । একই ভাবে এবার অপর পা টি দিয়ে এই ব্যায়ামটি করুন।  

শেষ কথা:

মনে রাখবেন, মেরুদন্ডের ব্যথার ব্যায়াম করার সময় তাড়াহুড়ো করা যাবে না। এবং স্বাভাবিকভাবে নিঃশ্বাস নিতে হবে। উপরোক্ত ব্যায়ামগুলো নিয়মিত করতে পারলে আপনার মেরুদন্ডের ব্যথা দূর হবে।

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top