ম্যারাথনের প্রস্তুতি তে ৬ টি ভুল এড়িয়ে চলুনঃ

আপনি হাফ বা পুরো ম্যারাথন দৌড়াচ্ছেন, এবং এটি আপনার প্রথম দৌড় বা দশম হোক, প্রশিক্ষণের সময় এবং রেসের দিনে অনেক কিছু ভুল হতে পারে। 

তবে আপনি সামান্য প্রস্তুতি এবং দূরদর্শিতার সাহায্যে অনেকগুলি ভুল এড়াতে পারবেন। এই টিপসটি প্রাথমিকভাবে সহায়ক, তবে অভিজ্ঞ ম্যারাথনাররা ও এর থেকে উপকৃত হতে পারে।

ম্যারাথনে ফিনিশিং লাইন

তাহলে চলুন জেনে নি ম্যারাথন প্রস্তুতি তে এমন ৬ টি ভুল যা আমাদের এড়িয়ে চলা উচিতঃ

  • ১) নিজেকে স্ট্রেস থেকে বাঁচাতে এবং আপনার আঘাতের ঝুঁকি কমাতে, হাফ-ম্যারাথন বা ম্যারাথনে দৌড়ানোর আগে একটি  5k বা 10k এর মতো সংক্ষিপ্ত রেস সম্পূর্ণ করুন। তারপরে আপনি ইচ্ছে করলে পুরো ম্যারাথনে যান। এমন অনেক নতুন রানার আছে যারা বড় ধরনের প্রস্তুতি ছাড়া ম্যারাথনে অংশগ্রহণ করে ফেলে।
  • ২) মনোবল হারিয়ে ফেলা। এমন অনেক রানার আছে যারা বেশ কয়েকদিন ভাল করে প্রস্তুতি নেয়ার পর হাল ছেড়ে দেয়। এটি করবেন না- মনে রাখবেন, কোন কিছুই সহজে অর্জিত হয় না। আপনি নিজেকে ফিট করতে হলে এবং ম্যারাথনের ফিনিশিং লাইন স্পর্শ করতে হলে অবশ্যই আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। সো, নেভার গিভ আপ।
  • ৩) জেদ করে শরীরকে অতিরিক্ত খাটাবেন না। ইঞ্জরি মেনে নিন, অতিরিক্ত প্রেশার নিবেন না, মাংস-পেশিতে টান লাগলে বিশ্রাম নিন। আমরা বেশিরভাগ সময় এই ভুল টি করে থাকি। পা বা শরীরের কোন অংশে টান লাগা বা ব্যথা পাওয়ার পর ও রেস্ট নিতে চাই না। এটি অত্যন্ত বিপদ-জনক।
  • ৪) আপনি চাইলে ম্যারাথন প্রস্তুতিতে হাঁটা অন্তর্ভূক্ত করতে পারেন। আপনার প্রশিক্ষণে হাঁটা যোগ করার একটি সহজ উপায় ৯ মিনিট দৌড়ানো, তারপরে ১ মিনিট হাঁটা। আপনার দূরত্ব শেষ না করা পর্যন্ত পুনরাবৃত্তি করুন।
  • ৫) অবাস্তব লক্ষ্য নির্ধারণ করা। নতুন রানার-রা প্রায়ই এই ভুল টি করে থাকে। প্রথম ম্যারাথনে ফিনিশিং লাইন টি অতিক্রম করাটাই দারূন অর্জন হতে পারে। তাই আপনার প্রথম ম্যারাথনে একটাই লক্ষ্য নির্ধারণ করুন। আর সেটা হলো ফিনিশিং লাইন স্পর্শ করা।
  • ৬) বিশ্রামের দিন কে অবহেলা করা। এটি ভুলেও করবেন না, মনে রাখবেন রেস্ট ডেও আপনার প্রস্তুতির অন্তর্ভুক্ত। প্রতি সাপ্তাহে অন্তত একদিন শরীর কে বিশ্রাম দিন। বিশ্রাম ছাড়া কখনোই একটি ম্যারাথন প্রস্তুতি সম্পূর্ণ হতে পারে না।

লেখকঃ রাফসান জানি

আরো পড়ুনঃ

কেন ম্যারাথন ২৬.২ মাইলের হয়ে থাকে । ম্যারাথনের ইতিহাস সহ বিস্তারিত!

ম্যারাথন টিপস -৯ টি সেরা টিপস যা আপনাকে ম্যারাথনে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে!

ম্যারাথন প্রস্তুতি তে প্রয়োজন ৭ টি গুরুত্বপূর্ণ জিনিস!

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *