ম্যারাথন প্রস্তুতি তে প্রয়োজন ৭ টি গুরুত্বপূর্ণ জিনিস!

ম্যারাথন প্রস্তুতি -আজকের নিবন্ধ টি আমরা সাজিয়েছি তাদের জন্য যাদের ম্যারাথনের প্রস্তুতি সম্পর্কে ধারণা নেই। এখন পর্যন্ত যারা ম্যারাথনে অংশগ্রহণ করেন নি তাদের জন্য ম্যারাথন শব্দ টি হয়তো তেমন গুরুত্বপূর্ণ কিছু না। কিন্তু ক্রিড়া প্রেমিদের কাছে এটি অত্যন্ত আবেগের একটি খেলা। রানার-দের জন্য ম্যারাথন শব্দ টি বিশেষ কিছু।

সবকিছুরই প্রস্তুতির একটি ব্যাপার থাকে। ঠিক তেমনি ম্যারাথনের প্রস্তুতির জন্য কিছু গুরুত্বপূর্ণ ইকুইপমেন্ট আবশ্যক। তাই এমন কিছু ইকুইপমেন্ট বা জিনিস ছাড়া আপনি ম্যারাথনে অংশ-গ্রহণ বা এর প্রস্তুতি নিতে পারবেন না। এর জন্য আপনার বেশ কিছু টাকা ইনভেস্ট করতে হতে পারে।

তাহলে চলুন জেনে নি ম্যারাথনে দৌড়ানোর জন্য বা এর প্রস্তুতি তে প্রয়োজনীয় ইকুইপমেন্ট গুলো সম্পর্কে বিস্তারিত।

১) জুতা 

একটি ভাল-মানের জুতা ছাড়া ম্যারাথনে অংশগ্রহণ করা বা প্রস্তুতি নেওয়া আপনার জন্য ভুল সিদ্ধান্ত হতে পারে। ভালো মানের জুতা ব্যবহার না করার কারণে অনেক রানার-ই  বিগত দিনে ইনজুরিতে পড়েছেন।। তাই আপনি ম্যারাথনে অংশগ্রহণ করতে চাইলে আপনার প্রথমে দরকার একটি ভাল মানের জুতা। 

আমরা জুতা কিনতে গিয়ে যে ভুলটি প্রথমে করে থাকি সেটা হচ্ছে –

  • যে কোন সাধারণ  দোকান থেকে জুতা কেনা। আমাদের যেটি করা উচিত সেটি হচ্ছে কোন একটি ভালো মানের স্পোর্টস দোকান থেকে জুতা সংগ্রহ করা।
  • কোয়ালিটি চেক না করে নিজের পছন্দ অনুযায়ী জুতা কেনা। এটি অনেক বড় একটি ভুল।  অবশ্যই  জুতার সৌন্দর্যটা গুরুত্বপূর্ণ কিন্তু তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে এর কোয়ালিটি।

নিম্ন মানের জুতা ব্যবহারের কারণে অতীতে অনেক রানার-ই বড় ধরনের ইনজুরির শিকার হয়েছেন। তাই আমাদের সকলের সাবধানতা অবলম্বন করা উচিত। 

টিপঃ আপনি যখন জুতা কেনার উদ্দেশ্যে বের হবেন অবশ্যই সেটা হওয়া উচিত দুপুর বেলা খাবারের পর। এটি শুনে হয়তো আপনার কাছে হাস্যকর মনে হতে পারে। 

কিন্তু এই সময়টায় আপনি জুতা কিনতে গেলে  দোকানে কাস্টমার এর সংখ্যা খুবই কম থাকার সম্ভাবনা থাকে।  আর ঠিক এই কারনে আপনি আপনার পছন্দের জুতা বাছাইয়ের জন্য পর্যাপ্ত সময় পাবেন।

আরো পড়ুনঃ ম্যারাথন কেন ২৬.২ মাইলের হয়ে থাকে । ম্যারাথনের ইতিহাস সহ বিস্তারিত!

২) মোজা 

জুতার পরে আপনার ম্যারাথন প্রস্তুতি এর জন্য গুরুত্বপূর্ণ ইকুইপমেন্ট টি হল কয়েক-জোড়া ভালো মানের মোজা। আপনি চাইলে একসাথে  দুইজোড়া মোজা দৌড়ানোর সময় পরতে পারেন। এতে আপনি অনেক বেশি কমফর্টেবল ফিল করবেন।

আশ্চর্যজনক হলেও সত্যি ২০২১ সালে এসেও এমন অনেক রানার দেখা যায় যারা জুতার ভিতর মোজা পরেন না। আরামদায়ক একটি দীর্ঘ রানের জন্য  অবশ্যই মোজা খুব গুরুত্বপূর্ণ।

 আবার অনেকের মধ্যেই একটি বদঅভ্যাস দেখা যায়  সেটি হল একটানা কয়েক দিন একই মোজা পরিষ্কার করা ছাড়া ব্যবহার করা। সাবধান এটি করা যাবে না।

ম্যারাথন প্রস্তুতি

৩)  শর্টস বা হাফ-প্যান্ট

আমাদের দেশে অনেক রানার-ই ট্রাউজার পরে দৌড়ায়। তবে বেশির ভাগই শর্টস পরে দৌড়াতে অভ্যস্ত। আপনি শর্টস বা হাফ প্যান্ট কেনার সময় অবশ্যই যাচাই করে নিবেন যাতে এটি টাইট বা অতিরিক্ত পাতলা না হয়। আপনার হাফ-প্যান্ট টি কমপর্টেবল হওয়া উচিত। নতুবা দৌড়ানোর সময় আপনার হিমশিম খেতে হতে পারে।

আরো পড়ুনঃ দৌড়ানোর টিপস | নিয়মিত দৌড় বা জগিং এর ১০ উপকারিতা জেনে নিন-

৪) টি-শার্ট

আপনি আপনার রানিং টি-শার্ট বাছাই করার সময় অবশ্যই খেয়াল রাখবেন এটি যেন অতিরিক্ত ওজনের না হয়। মানে আপনার রানিং টি-শার্ট অবশ্যই কম ওজনের এবং পাতলা হওয়া উচিত।

সবসময় খেয়াল রাখবেন, দৌড়ানোর সময় হালকা মানে ভারী নয় এমন ড্রেস পরা উচিত। 

৫) সান-গ্লাস

সকলের সান-গ্লাস প্রয়োজন না ও হতে পারে। তবে প্রত্যেক রানার এর কাছেই একটি সানগ্লাস থাকা উচিত। এটি আপনাকে সরাসরি সূর্যের আলো চোখে পড়া থেকে বাঁচাবে। স্বাভাবিক ভাবেই একটি সম্পূর্ণ ম্যারাথনে অনেক সময়ের প্রয়োজন হয়। আর দৌড়ানোর সময় চোখে বার বার রোদ পড়লে আপনার মনোযোগ বিচ্ছিন্ন হতে পারে।

তাই হেলদি-স্পোর্টস এর পরামর্শ হলোঃ একজন সচেতন রানার হিসেবে আপনার সান-গ্লাস ব্যবহার করা উচিত।

আরো পড়ুনঃ ম্যারাথন শুরু করার আগে আপনার এই ৬ টি জিনিস জানা উচিত। এটি অবশ্যই আপনাকে সহায়তা করবে!

৬) ক্যাপ

অনেক রানার-ই ক্যাপ পরে দৌড়াতে পছন্দ করে। অতিরিক্ত সূর্যের আলো (রোদ) থাকলে অবশ্যই দৌড়ানোর সময় আপনার ক্যাপ ব্যবহার করা উচিত। তাছাড়া আপনার যদি বড় চুল থাকে, তাহলে অবশ্যই আপনার ক্যাপ পরা দরকার। কেননা, লম্বা চুল বারবার-ই আপনার চোখের সামনে এসে আপনাকে বিরক্ত করতে পারে।

৭) ঘড়ি

রানার-দের জন্য ঘড়ি খুব-ই মূল্যবান একটি জিনিস। আপনি জানেন যে, ম্যারাথন সমাপ্ত করার জন্য একটি নির্দিষ্ট সময় দেয়া হয়। তাই আপনার কাছে যদি একটি ঘড়ি থাকে তবে টাইম মেনটেইন করা অনেক সহজ হয়ে যাবে। এখন বাজারে উন্নত মানের নানা ধরণের ঘড়ি পাওয়া যায়। আপনি চাইলে আপনার রানিং স্পট ঘড়ির মাধ্যমে ট্র্যাক করতে পারবেন।

লিখেছেনঃ রাফসান জানি

আরো পড়ুনঃ ম্যারাথন টিপস -৯ টি সেরা টিপস যা আপনাকে ম্যারাথনে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে!

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *