রসুন খেলে কি এলার্জি হয়

রসুন খেলে কি এলার্জি হয় জেনে নিন বিস্তারিত!

রসুন খেলে কি এলার্জি হয় – রসুন খাবারের স্বাদ এবং গন্ধ উন্নত করে, তাছাড়া এর যথেষ্ট স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

কিন্তু প্রশ্ন হচ্ছে রসুন খেলে কি এলার্জি হয়? এটি যদিও খুব কমন কোন প্রশ্ন নয়, তারপরেও আমরা এই বিষয়টি একটু বিস্তারিত আকারে জানতে চেষ্টা করবো। 

রসুন খেলে কি এলার্জি হয়?

সহজ উত্তর হচ্ছে কিছু মানুষের ক্ষেত্রে রসুন খেলে এলার্জি হয় , যদিও এটি খুব বিরল ঘটনা। আপনার শরীরের ইমিউন সিস্টেম যদি রসুনকে ক্ষতিকর হিসাবে চিহ্নিত করে এবং এর বিরুদ্ধে লড়াই শুরু করে বা অ্যান্টিবডি তৈরি করার প্রচেষ্টা করে তাহলে এলার্জি দেখা দিতে পারে। এই ঘটনা সাধারণত রসুন খাওয়া বা স্পর্শ করার দুই ঘন্টার মধ্যে ঘটতে পারে। 

খুব কম মানুষের ক্ষেত্রে রসুনে এলার্জি থাকতে পারে। যদি আপনি রসুন খাওয়ার পরে নিয়মিত অস্বস্তি অনুভব করেন বা স্কিন চুলকায়, র‌্যাশ দেখা দেয়, তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। এই এলার্জি নির্ণয় করার জন্য স্কিন প্রিক বা রক্ত পরীক্ষা করা হয়। তবে যদি আপনার এই সমস্যা থেকে থাকে তাহলে আপনার রসুন না খাওয়ায় ভালো। 

রসুনে এলার্জির লক্ষণ

রসুনের এলার্জির লক্ষণগুলো সাধারণত হালকা ধরণের হয়ে থাকে, তবে বিরল ক্ষেত্রে এটি গুরুতর হতে পারে। এই লক্ষণগুলোর মধ্যে ত্বকের প্রদাহ, ঠোঁট মুখ ও জিহ্বা মোটাভাব পরিলক্ষিত হওয়া, নাক চুলকানো, হাঁচি, ত্বক চুলকানি বা চোখে পানি, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, পেট ব্যথা, ডায়রিয়া ইত্যাদি হতে পারে। 

>> রসুনের ১১টি গুণাগুণ সহ উপকারিতা জেনে নিন!

সাধারণত রসুন খাওয়া, স্পর্শ করা বা রসুনের ঘ্রাণ নেওয়ার মাধ্যমেও এই লক্ষণগুলো প্রকাশ পেতে পারে। সমস্যা হলকা ধরণের হলে কয়েক ঘন্টা পরে লক্ষণগুলো এমনিতেই চলে যায়। তবে যদি বেশি জটিল সমস্যা হলে আপনাকে ডাক্তারের কাছে যেতে হতে পারে। 

সাবধানতা

আপনার যদি রসুনে এলার্জি থাকে তাহলে এই গোত্রের অন্যান্য খাবারেও এলার্জি থাকতে পারে যেমন পেয়াজ। নিরাপদ থাকার জন্য কিছু খাবার এড়িয়ে চলুন যেমন টিনজাত স্যুপ, বক্সযুক্ত চাল, পাস্তা, সালাদ, বিভিন্ন সস্ ইত্যাদি। তাছাড়া বাইরে বিশেষকরে রেস্টুরেন্টে খাবার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করুন। 

>> এলার্জি জাতীয় এই চারটি খাবার দূরে রাখুন…

শেষ কথা

রসুন যদিও অনেক উপকারি একটি খাবার, কিন্তু যদি এতে আপনার এলার্জি থাকে তাহলে এটি না খাওয়া উচিৎ। আপনি হয়ত ভাবছেন সালাদে বা কাঁচা রসুন খাবো না, কিন্তু রান্না করা রসুন খেলে কি এলার্জি হয়? জি, তাও হতে পারে। আপনাকে সবধরণের রসুন পরিহার করতে হবে।

ত্বকের যত্নে আরও পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top