রাতে কলা খাওয়ার উপকারিতা সমূহ জেনে নিন!

রাতে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানি না। কলা অন্যতম পুষ্টিকর খাবার যা আমরা আমাদের প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারি। তবে, তবে আপনি হয়তো শুনে থাকতে পারেন যে রাতে কলা খাওয়ার অনেকগুলি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। আপনি কি ভাবছেন, রাতে কলা খাওয়া ক্ষতিকর বা রাতে কলা খাওয়ার সম্ভাব্য অসুবিধাগুলি কী হতে পারে?

কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদরা বলেছেন যে, ঘুমানোর সময় আপনার কলা খাওয়া এড়ানো উচিত। আর এর একমাত্র কারণ হ’ল যদি আপনি সর্দি বা কাশির সমস্যায় ভুগছেন বা আপনার হাঁপানির মতো সমস্যা থেকে থাকে। এছাড়াও, রাতে কলা খেলে ওজন বাড়তে পারে কারণ এটি আপনার শরীরের পক্ষে হজম করা কঠিন হয়ে পড়ে। আয়ুর্বেদও অনুরূপ চিন্তার প্রচার করে।তাহলে চলুন জেনে নি রাতে কলা খাওয়ার উপকারিতা সমূহ:

রাতে কলা খাওয়ার উপকারিতা

রাতে কলা খাওয়ার উপকারিতা –

কলা অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। রাতে কলা খাওয়ার বেশ কয়েকটি উপকারিতা রয়েছে। তার মধ্যে অন্যতম হলোঃ

#ঘুম বাড়াতে সাহায্য করে

যদি আপনার দীর্ঘ সময় ক্লান্ত হয়ে থাকেন এবং কিছুটা ঘুম পেতে সমস্যা হয় তবে কলা এমন একটি ফল যা আপনি রাতে খাওয়ার বিষয়টি বিবেচনা করতে পারেন। একটি বা দুটি কলা ঘুমানোর আগে খেলে আপনার ঘুমের সমস্যা দূর হবে এবং আপনাকে আরো ভালভাবে ঘুমাতে সহায়তা করবে। কারণ এটি আপনার পেশীগুলিকে শান্ত এবং স্বাচ্ছন্দ্য বোধ করে এবং এভাবে আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করে।

#গ্যাস্ট্রিক নিয়ন্ত্রণে সহায়তা করে

আপনি যদি রাতে ভারী খাবার খান, যা খুব বেশি তেল এবং মশলা দিয়ে রান্না হয়ে থাকে, তবে আপনার অম্বল বা অ্যাসিডিটিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই একটি কলা খাওয়া আপনার উপকারে আসতে পারে কারণ এটি পাকস্থলীর অ্যাসিডগুলোকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

#রক্তচাপ কমাতে সহায়তা করে

আপনি যদি উচ্চ রক্তচাপ বা হাই প্রেশারের সাথে লড়াই করে থাকেন, তবে আপনার পটাসিয়াম গ্রহণ বাড়িয়ে নেওয়া উচিত এবং আপনার সোডিয়াম গ্রহণ কমাতে হবে। কলা পটাশিয়াম সমৃদ্ধ, যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য দুর্দান্ত। দিনের বেলা যদি আপনি আপনার প্রতিদিনের পটাসিয়াম গ্রহণ করতে অক্ষম হন তবে রাতে কলা খেয়ে আপনার শরীরকে ডায়েটরি পটাসিয়ামের তাত্ক্ষণিক ডোজ দিতে পারেন।

অতএব, আপনি যদি উপরে উল্লিখিত যে কোনও সমস্যাটি অনুভব করেন তবে রাতে কলা খাওয়ার উপকারিতা গুলো আপনার স্বাস্থ্যের পক্ষে সহায়ক হতে পারে। আরো পড়ুনঃ কলার উপকারিতা – জেনে নিন ৫ টি জাদুকরী গুণাগুণ!

রাতে কলা খাওয়া আপনার কেন এড়ানো উচিত?

যেখানে কিছু লোক রাতে কলা খাওয়ার উপকারিতা  পেতে পারে, আবার কিছু লোকের রাতে কলা খাওয়া এড়ানো উচিত। নিম্নলিখিত পরিস্থিতিতে আপনার কলা খাওয়া এড়ানো উচিত:

  • আপনি যদি সর্দি বা কাশিতে ভুগছেন তবে আপনার রাতে কলা এড়ানো উচিত কারণ এটি আরও শ্লেষ্মা গঠনের কারণ হতে পারে।
  • হাঁপানিতে আক্রান্ত হলে রাতে কলা খেলে আরও কফ হতে পারে এবং শ্বাসকষ্ট হতে পারে।
  • আপনি যদি পেট ফুলে যাওয়া বা গ্যাসের মতো সমস্যায় ভুগেন তবে রাতে দেরিতে কলা খেলে সমস্যা আরও বাড়তে পারে।
  • যদি আপনি রাতে পড়াশোনা বা কাজ করার পরিকল্পনা করেন তবে কলা খাওয়া এড়িয়ে চলুন। এটি আপনার অলসতা ও ঘুম ভাবের কারন হতে পারে।
  • আপনি যদি নিজের ওজন ধরে রাখতে চান তবে রাতে কলা খাওয়া এড়িয়ে চলুন কারণ এই ক্যালোরি ঘন ফলগুলি রাতে হজম করা কঠিন।
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *