রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

যেসব ফল ও খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে!

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন ফল এবং খাবার নিয়ে আমাদের আজকের এই নিবন্ধটি সাজানো হয়েছে। বিশেষত করোনা ভাইরাসের মতো রোগ এবং মহামারী ছড়িয়ে পড়ার সময় কমলা, আপেল খাওয়ার পাশাপাশি মরিচ, ব্রকলি, পালংশাক ও অন্যান্য শাকসবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও শরীরের কার্যকারিতা উন্নত করে।

আসুন জেনে নি যেসব ফল ও খাবার আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
কমলা – 

কমলা অন্যতম সেরা ফল যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ভাইরাসগুলোর বিরুদ্ধে, বিশেষত করোনার ভাইরাসের বিরুদ্ধে জোরদার প্রতিরোধে সহায়তা করে। কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ভিটামিন এবং টোনিক। এছাড়াও কমলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমে উন্নতি করতে এবং পেটের পীড়া কমাতে সহায়তা করে।

আপেল

আপেল হলো সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি ফল। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ভাইরাস ও রোগে আক্রান্ত হওয়া রোগির শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সবচেয়ে বেশি কার্যকর।

তাছাড়াও আপেল আয়রন এবং পটাসিয়াম সমৃদ্ধ, এটি হৃদরোগীদের জন্য খুব উপকারী এবং আপেলে বিভিন্ন ভিটামিন রয়েছে। যেমন ভিটামিন সি এবং বি ৩, বি ৬, ভিটামিন ই এবং অন্যান্য ভিটামিন ও উপাদান রয়েছে যা শরীরকে শক্তিশালী করতে এবং বিপাক প্রক্রিয়া উন্নতি করতে সহায়তা করে।

মরিচ –

মরিচ হ’ল ভিটামিন সি সমৃদ্ধ সবজি। যা ক্ষতিকারক কোলেস্টেরল অপসারণ করতে সহায়তা করে এবং রক্ত ​​সঞ্চালনের ক্রিয়াকলাপ বাড়ায় এবং হার্টের পেশী শক্তিশালী করে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট গুলোর একটি বিশাল অংশ রয়েছে, যা করোনার ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা করে।

ব্রকলি –

ব্রকলি হলো ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটিতে ভিটামিন এ, সি এবং ই এর পাশাপাশি অনেকগুলো অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ফাইবার রয়েছে। আধা-রান্না করা বা কাঁচা খাওয়া যায় এমন স্বাস্থ্যকর শাকসব্জির মধ্যে ব্রকলি অন্যতম ।

রসুন –

রসুন হ’ল অন্যতম শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক যা দেহে সংক্রামিত ব্যাকটিরিয়া এবং জীবাণুগুলো কে ধ্বংস করতে সরাসরি কাজ করে। রসুন শ্বেত রক্ত ​​কণিকার সংখ্যা বাড়াতে সহায়তা করে যা বিভিন্ন ধরণের ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। রসুনে সালফারের একটি বিশাল অংশ থাকে, যা পাচনতন্ত্রকে পরিষ্কার করতে এবং পাচনতন্ত্রের উন্নতিতে সহায়তা করে। রসুনের উপকারিতা জানতে এই নিবন্ধ টি পড়ুনঃ

মধু –

মধু এমন একটি খাবার যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং শরীরে শক্তি ও ক্রিয়াকলাপ সরবরাহ করতে সরাসরি সহায়তা করে। মধু অ্যাসিডিটি এবং গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স এর চিকিত্সা করতেও সহায়তা করে।

প্রতিদিন খালি পেটে এক চামচ মধু খেতে পারেন। অথবা গরম পানির সাথে মধু মিশিয়ে, চাইলে সাথে লেবুর রস মিশিয়ে খাওয়ার ফলে শরীরের উপকারী উপাদান বৃদ্ধি পায়। খাঁটি মধু চেনার উপায় জেনে নিনঃ

পালং শাক –

পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। এছাড়াও এটিতে পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ ও জিঙ্ক থাকে যা হৃৎপিণ্ডের পেশী শক্তিশালী করতে সহায়তা করে এবং দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 

আদা –

আদা প্রদাহ হ্রাস করতে সাহায্য করে, বিশেষত গলা ব্যথা। আদা সংক্রামক রোগ গুলোর সাথে জড়িত বমিভাব কমাতেও সহায়তা করে। আদা দীর্ঘস্থায়ী ব্যথা কমাতে সাহায্য করে। এটিতে কোলেস্টেরল হ্রাস করার বৈশিষ্ট্য রয়েছে। আদার গুণাগুণ জানতে এই নিবন্ধ টি পড়ুনঃ

বাদাম –

বাদাম চর্বিযুক্ত দ্রবণীয় ভিটামিন ই সমৃদ্ধ, এটি যথাযথ ফ্যাট শোষণে একটি গুরুত্বপূর্ণ উপাদান। সব মিলিয়ে বাদাম ভিটামিনে পূর্ণ। আপনার প্রতিদিনের ভিটামিন “ই” এর প্রয়োজনীয়তা মেটাতে প্রতিদিন আধ কাপ বাদাম খেতে পারেন। বাদামের উপকারিতা জানতে এই নিবন্ধটি পড়ুনঃ

হলুদ –

এই উজ্জ্বল হলুদ মশলা আর্থ্রাইটিসের চিকিৎসায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হিসাবে কয়েক বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। গবেষকদের মতে, হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আরো জানতে- কাঁচা হলুদের গুণাগুণ এই নিবন্ধটি পড়ুন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

1 thought on “যেসব ফল ও খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে!”

  1. মোঃ উসমান গনি রুবেল

    শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ফল-ফলাদির মধ্যে খেজুর কি কোন ভূমিকা রাখে না???

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top