রোজা রেখে কিভাবে – কখন – কতক্ষণ দৌড়ানো যাবে? জেনে নিন!

আসসালামু আলাইকুম। আশা করছি সকলে ভাল আছেন। সবাইকে পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানিয়ে হেলদি-স্পোর্টসের আজকের নিবন্ধ শুরু করছি।

এখন পবিত্র রমজান মাস চলছে। রমজান মাস আসলেই অনেক দৌড়বিদদের মধ্যে নানা রকম প্রশ্ন জাগে। বিশেষ করে নতুন রানারদের মাথার মধ্যে বেশ কিছু প্রশ্ন ঘোরপাক খায়। সব চাইতে কমন প্রশ্ন হলো রোজা রেখে দৌড়ানো কি ঠিক? 

>> ম্যারাথন টিপস -৯ টি সেরা টিপস যা আপনাকে ম্যারাথনে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে!

রোজা পালনকারী রানারদের তিনটি প্রধান প্রশ্ন হলো:
  • আমি কি রোজা রেখে দৌড় চালিয়ে যেতে পারি?
  • দিনের কোন সময়ে দৌড়ানো ভাল?
  • রোজা রেখে আমার কতক্ষণ দৌড়াতে ঠিক?

চলুন এক এক করে সব গুলো প্রশ্নের উত্তর দেখা যাক।

আমি কি রোজা রেখে দৌড় চালিয়ে যেতে পারি?

উত্তর হ্যাঁ, তবে আপনার দেহের কথা শুনুন। আপনি যদি আগে কখনও না দৌড়ে থাকেন, তাহলে আপনার জন্য রমজান মাস সম্ভবত দৌড় শুরু করার সেরা সময় নয়। তবে আপনি যদি ইতিমধ্যে আপনার রানিং কার্যক্রম চালিয়ে থাকেন তাহলে আপনি দৌড়াতে না পারার এমন কোনও কারণ নেই।

>> দৌড়ানোর টিপস | নিয়মিত দৌড় বা জগিং এর ১০ উপকারিতা জেনে নিন

>> ম্যারাথন প্রস্তুতি তে প্রয়োজন ৭ টি গুরুত্বপূর্ণ জিনিস!

রোজা রেখে দৌড়
দিনের কোন সময়ে দৌড়ানো ভাল?

আপনি ইফতারের আগে রানিং করতে পারেন। অথবা ইফতার খেয়ে সন্ধার পরও দৌড়াতে পারেন। ইফতারের আগে রানিং করলে এমন ভাবে টাইম সেট-আপ করুন যাতে রানিং শেষ হলেই ইফতারের সময় হয়। কারন সারাদিন রোজা রেখে দৌড়ানোর পর আপনি না খেয়ে বেশিক্ষন থাকতে পারবেন না।

ইফতারের পর রানিং করার সুবিধা হলো – ইফতার করার পূর্বে  আপনার শরীরের যে পুষ্টি কিংবা পানির ঘাটতি থাকে তা ইফতারের মাধ্যমে পূরণ হয়ে থাকে। তখন দৌড় বা রানিং করার জন্যে আপনার যথেষ্ঠ শক্তি থাকে।

>> ৬ সপ্তাহের 5k(৫ কিঃমিঃ) ম্যারাথন ট্রেইনিং প্ল্যান!

রোজা রেখে আমার কতক্ষণ দৌড়াতে ঠিক?

আপনি যদি ইফতারের পূর্বে রানিং করার কথা চিন্তা করেন তবে ৩০-৬০ মিনিটের মধ্যে অনড় থাকুন। আর আপনি যদি ইফতারের পরে রানিং করার করার কথা ভেবে থাকেন তবে আপনি আরও দীর্ঘ সময়ের জন্য যেতে পারেন। এটি আপনার শরীরের শক্তির স্তরের উপর নির্ভর করবে।

>> সর্বোপরি আমরা (হেলদি-স্পোর্টস) রানিং এবং ম্যারাথন টিপস গুলো শুধুমাত্র বাংলাদেশি রানারদের অনুপ্রেরণা যোগানোর জন্য শেয়ার করে থাকি। আপনারা যদি আমাদের লেখাগুলোর দ্বারা উপকৃত হয়ে থাকেন তবেই আমরা স্বার্থক। ম্যারাথন নিয়ে আমাদের সব লেখা এখানে দেখুন <<<ম্যারাথন টিপস>>>

ম্যারাথন কিংবা রানিং সম্পর্কে কোন প্রশ্ন থাকলে নিচের কমেন্টস বক্সে এখনি লিখে ফেলুন। কমেন্টস এবং শেয়ার করে আমাদের সাপোর্ট করুন। ধন্যবাদ।। ফেসবুকে ফলো করুন >> হেলদি-স্পোর্টস

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *