লিভার ভালো রাখার উপায় সমূহ জেনে নিন!

লিভার ভালো রাখার উপায় – আমরা অনেকেই লিভার নিয়ে শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে থাকি। লিভার ভালো রাখতে হলে আমাদের খাবারের পাশাপাশি কিছু ভাল অভ্যাস গড়ে তুলতে হবে। তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা লিভার ভালো রাখার উপায় সম্পর্কে জানবো । তাহলে চলুন, এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক । 

প্রথমেই জেনে নেওয়া জরুরি লিভার (Liver) সম্পর্কে । আসুন, এর সম্পর্কে জেনে নেই-

লিভার কি:

লিভার বা যকৃত হচ্ছে আমাদের শরীরের ভেতরে থাকা সবচেয়ে বড় সলিড অর্গান। সাধারণত একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের মধ্যে থাকা লিভারের ওজন হয়ে থাকে প্রায় ১ – ১.৫০ কেজি এর মতো। 

এক কথায় বলতে গেলে লিভার হলো মানব দেহের একটি পাওয়ার স্টেশন, শরীরের গুরুত্বপূর্ণ অংশ গুলোর মধ্যে লিভার অন্যতম। আমাদের শরীরে যদি একবার লিভারের সমস্যা দেখা দেয় তবে এর থেকে মুক্তি পাওয়া খুবই দুরূহ বিষয় হয়ে দাড়ায়। এবং চিকিৎসাধীন অবস্থায় চিকিৎসক এক এক করে খাবারের উপরে দিতে থাকেন নিষেধাজ্ঞা। 

লিভারের কাজ:

মানবদেহে লিভারের কাজ ব্যাপক। তবে লিভারের মূল কাজ হচ্ছে শরীরের ভেতরে জমা টক্সিনকে ছেঁকে বের করে ফেলা। কিন্তু যদি লিভারে সমস্যা হয়, তখন আর লিভার কাজ সঠিকভাবে করতে পারেনা। এর ফলে আমাদের শরীরে একের পর এক বাসা বাধে নানা রকম রোগ।  আর এ রোগগুলো থেকে নিজেকে নিরাপদ রাখতে লিভার ভালো রাখা খুবই জরুরি। 

লিভার ভালো রাখার উপায়

আমরা লিভার ও এর কাজ সম্পর্কে জানলাম। তাহলে এবার চলুন, লিভার ভালো রাখার উপায় গুলো জেনে নি- 

দৈনিক প্রচুর পানি পান করুন

লিভার ভালো ও সুস্থ রাখতে চাইলে দৈনিক প্রচুর পরিমাণে পানি খেতে হবে। চিকিৎসাবিজ্ঞান বা মেডিকেল সাইন্সের মতে দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস পানি পান করতে হবে। প্রতি দিনে অন্তত ২ থেকে ৩ লিটার পানি না পান করলে আমাদের লিভার ক্রমশই দুর্বল হতে থাকে। 

>> সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা!

কাঁচা হলুদ

শরীরে স্কিন ভালো রাখতে যেমন উপকারী, ঠিক তেমনই লিভার ভালো রাখতে কাঁচা হলুদ খুব উপকারী। কাঁচা হলুদ লিভারে অ্যান্টি সেপটিকের কাজ করে। লিভারকে তাই জীবাণু সংক্রমণ থেকে দূরে রাখতে চাইলে খালি পেটে কাঁচা হলুদ চিবিয়ে খেতে হবে। 

>> কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা – নিয়ম জেনে নিন!

রসুন – লিভার ভালো রাখার উপায়

লিভার সুস্থ রাখতে ঘরোয়া পদ্ধতি হিসেবে সবচেয়ে সহজ বেশ কার্যকরী হচ্ছে রসুন খাওয়া। নিত্য ব্যবহার্য রসুনে অ্যালিসিন ও সেলেনিয়াম থাকে যা কিনা লিভারকে সুস্থ রাখে। তাই রোজ খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেলে লিভারের রোগ দূরে থাকবে। 

লেবুর রসের ব্যবহার

অত্যন্ত স্বল্পমূল্যের লেবু লিভারের জন্য বেশ উপকারী। আমাদের শরীরে অতিরিক্ত টক্সিন দূর করতে প্রতিদিন সকালে এক গ্লাস গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়া যেতে পারে। লেবুর রস একদম খালি পেটে না খেয়ে কিছুটা ভরা পেটে খাওয়া ভাল।  আর এভাবে খুব সহজেই শরীরের টক্সিন দূর করা যায়।  

>> লেবুর গুণাগুণ । প্রতিদিন লেবু খেলে কী হয়?

গ্রিন টি – লিভার ভালো রাখার উপায়

গ্রিন টি’র উপকারের কথা বলে শেষ করা যাবে না। অত্যন্ত উপকারী গ্রিন টি লিভারের সুস্থতার জন্যও  খুব উপকারী। আমরা যদি প্রতিদিন ১ থেকে ২ কাপ করে গ্রিন টি খাই তবে শরীরের যে অতিরিক্ত টক্সিন, তা দূর হয়ে যাবে।

>> কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা |লক্ষণ,ঝুঁকি,প্রয়োজনীয় টেস্ট, ঔষধ সহ বিস্তারিত!

আশাকরি আপনি এই আর্টিকেলের মাধ্যমে লিভারের কাজ ও লিভার সুস্থ রাখার উপায় সম্পর্কে জেনেছেন। আমাদের ওয়েবসাইটে থাকা অন্যান্য আর্টিকেল গুলিও পড়ে ফেলুন। আপনার সুস্থ জীবন যাপনের জন্য প্রয়োজনীয় প্রতিটি খুটিনাটি বিষয় পাবেন হেলদি-স্পোর্টস ওয়েবসাইটে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *