লেবুর গুণাগুণ । প্রতিদিন লেবু খেলে কী হয়?

লেবুর গুণাগুণ – আমাদের নিত্যদিনের খাবার তালিকায় কমবেশি সবারই লেবু থাকে। লেবুর রয়ছে প্রচুর গুণাগুণ। আমাদের স্বাস্থ্য ভাল রাখতে লেবু বিশেষ ভূমিকা পালন করে। আমাদের সকলেরই উচিত প্রতিদিনের খাবার তালিকায় লেবু রাখা। আজকে আমরা জানবো স্বাস্থ্য সচেতনতায় লেবুর গুনাগুন।

লেবুর গুণাগুণ

১- ক্যান্সার প্রতিরোধে লেবু –

সম্প্রতি গবেষনায় দেখা গেছে লেবু ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত প্রতিদিনের খাবার তালিকায় লেবু রাখা।

২-ক্ষত সারাতে-

শরীরের ক্ষত সারাতে লেবু পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাদ্য। শরীরে ক্ষত বা কাটা ছেড়া যদি থাকে, লেবু পানি বা লেবু রস নিয়মিত সেবন করলে খুব দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।

৩- ত্বকের যত্নে লেবুর  গুণাগুণ –

লেবুর রস, লেবুর খোসা ত্বক সুন্দর ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। তাছাড়া লেবুর খোসা মুখে ঘষলে মুখের দাগ বা স্পট দূর হয়। লেবুর খোসা নিয়ে ২-৩ মিনিট মুখে বা ত্বকে ঘষুন। ১০-১৫ মিনিট রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখে স্পোট বা দাগ থাকলে ধীরে ধীরে কমে যাবে।

৪- ওজন কমাতে লেবুর গুণাগুণ –

এটি একটি কার্যকারি উপায়, তবে বেশ কয়েক ভাবে আপনি লেবু খেতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস ফুটানো গরম পানির সাথে একটি লেবুর রস মিশিয়ে খেতে পারেন তবে এটি একটানা ১ থেকে দু’মাস খেতে হবে। এছাড়াও সাথে মধু মিশিয়ে খেতে পারেন। এটা আপনার শরীরে শক্তি জোগাবে।

৫- বয়সের ছাপ দূর করতে-

নিয়মিত লেবু পানি খেলে এবং লেবুর খোসা ত্বকে মাখলে বয়সের ছাপ দূর হয়, ত্বক পরিষ্কার হয়। তবে এটি একটি দীর্ঘ-মেয়াদী প্রক্রিয়া। নিয়মিত লেবুর রস বা খোসা ত্বকে মাখতে হবে। না হলে ফলাফল পাবেন না।

৬- চুলের যত্নে লেবুর গুণাগুণ-

চুল পড়া রোধে লেবুর রস একটি কার্যকারি উপায়। এটি চুল পড়া কমিয়ে চুলে গোড়া মজবুত করতে সাহায্য করে। একতি লেবুর রস নিয়ে চুলের গোড়ায় ভালো ভাবে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন, এতে চুলের গোড়া মজবুত ও শক্ত হবে।

৭- চর্বি দূর করতে লেবু-

শরীরের অতিরিক্ত চর্বি দূর করতে লেবু খুবই কার্যকারি একটি খাদ্য। সকালে খালি পেটে ফুটানো গরম পানিতে একটি লেবুর রস ও ১ চামুচ মধু মিশিয়ে নিন। ২৫-৩০ খেলেই দেখবেন চর্বি কমতে থাকবে।

আরো পড়ুন-

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *