স্বাস্থ্যবান হওয়ার উপায়

স্বাস্থ্যবান হওয়ার উপায়, ওজন বাড়ানোর ৬ টি টিপস!

স্বাস্থ্যবান হওয়ার উপায় – শরীর ও মন সুস্থ ভাল রাখতে আমাদের শারীরিক ভাবে ফিট থাকা জরুরি। ওজন কম থাকা মানে আমরা শারীরিক এবং মানষিক দু’ভাবেই ক্ষতিগ্রস্থ হয়ে থাকি।

ভিডিও টি দেখুনঃ

ওজন কম থাকার কারণ- স্বাস্থ্যবান হওয়ার উপায়

শরীর ফিট রাখতে আমাদের নিয়মিত সঠিক ভাবে খাবার খেতে হবে। সঠিক পরিমাণে খাদ্য গ্রহণ না করার কারনে অনেকেই স্বাস্থ্যহীনতায় ভুগে। যার মূল কারনই হলো খাবার সঠিক ভাবে বাছাই না করা। তাই আমরা খাবার গ্রহণ করার সময় অবশ্যই আমাদের দেহের উপকারে আসে এমন খাবার গ্রহণ করা দরকার।

আসুন জেনে নেই, শরীর ফিট রাখার উপায়-গুলোঃ

স্বাস্থ্যবান হওয়ার উপায়

১- ব্যায়াম- স্বাস্থ্যবান হওয়ার উপায়

নিয়মিত ব্যায়াম হলো ওজন বাড়ানোর কার্যকারি উপায়। অনেকেই মনে করে শরীর কম থাকলে ব্যায়াম করতে হয় না। এটি একটি ভুল ধারনা। প্রতিটি মানুষের জন্যই বয়ায়াম খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্রত্যেকেরই নিয়মিত ব্যায়াম করা উচিত। নিয়মিত ব্যায়াম আমাদের মাংশ-পেশি গুলো বাড়াতে সহায়তা করে। তাই ব্যায়াম হতে পারে ওজন বাড়ানোর কার্যকারি উপায় ।

২-ড্রাই ফ্রুটস- 

প্রতিদিন সকালে খালি পেটে পাঁচ থেকে সাতটি বাদাম এবং কিসমিস খেলে শরীরের ভারসাম্য ঠিক থাকবে। ড্রাই-ফ্রুটসে ফ্যাট ও ক্যালোরি থাকার কারনে শরীর বৃদ্ধি করে।

৩-বারবার খাবার গ্রহন 

স্বাস্থ্য বাড়াতে বারবার খাবার খাওয়া প্রয়োজন। বেশি বেশি খেতে হবে খাবার তালিকায় দুধ,দই ও ফল রাখতে পারেন। এতে শারীরিক শক্তি, ওজন এবং পুষ্টি দুটোই বৃদ্ধি পাবে। এটি হতে পারে ওজন বাড়ানোর কার্যকারি উপায়। ওজন মাপার মেশিন অরিজিনাল কিনুন বিডিশপ থেকে!

৪-ভাত স্বাস্থ্যবান হওয়ার উপায়

ওজন বাড়ানোর জন্য প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেড গ্রহণ করতে হবে। আর প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেড পেতে হলে বেশি করে ভাত খেতে হবে। ভাত এবং রুটি তে রয়েছে বেশি পরিমাণে কার্বোহাইড্রেড।

৫-দুশচিন্তামুক্ত থাকা 

অতিরিক্ত দুশচিন্তা স্বাস্থ্য এবং মন মানসিকতা দু’টোই খারাপ করে দেয়।আমাদের উচিত দুশচিন্তা মুক্ত থাকা। দুশচিন্তার কারণে ওজন কমে যেতে পারে। তাই আমাদের দুশচিন্তা মুক্ত থাকা উচিত। স্বাস্থ্যবান হওয়ার উপায়

৬- ঘুম- স্বাস্থ্যবান হওয়ার উপায়

প্রতিটি মানুষের শরীর সুস্থ্য রাখতে সময় মত ঘুমানো ছাড়া আর কোনো বিকল্প পন্থা নেই। একজন মানুষের শরীর কে সুস্থ্য সুন্দর ও স্বাভাবিক রাখতে প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘুমাতে হবে। পরিমাণ মত ঘুম শরীর ফিট রাখতে এবং ওজন বাড়াতে সাহায্য করে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top