হামদর্দ এর ঔষধ সমূহ

হামদর্দ এর ঔষধ সমূহ | কোন রোগে কোন ঔষধ কার্যকারি বিস্তারিত তথ্য জেনে নিন!

হামদর্দ এর ঔষধ সমূহ সম্পর্কে ধারণা আমাদের খুব একটা নেই বললেই চলে। হামদর্দ শব্দের প্রকৃত অর্থ হলো, সবার জন্য সহানুভূতি। হামদর্দ শব্দটি ফার্সি ভাষার দুটি শব্দ হাম এবং দর্দের সমন্বয়ে গঠিত হামদর্দ। হাম শব্দের অর্থ সহযোগী  এবং দর্দ শব্দের অর্থ ব্যথা। অর্থাৎ হামদর্দ শব্দটি দ্বারা বুঝায় ব্যথার সহযোগী এবং সবার জন্য সহানুভূতি।

বর্তমানে বাংলাদেশে হামদর্দ হারবাল ঔষধ শিল্পে একটি পরিচিত নাম।  বাংলাদেশে প্রায় ২৭০টি চিকিৎসালয় রয়েছে হামদর্দের। হামদর্দের মোট ঔষধ ও পন্যের সংখ্যা প্রায় ৬০০। হামদর্দ  বিভিন্ন প্রকার উদ্ভিজ্জ উপাদান দিয়ে তৈরি এক প্রকার আয়ূরবেদিক মহা ঔষধ  যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী ।

হামদর্দ এর ঔষধ তালিকা

হামদর্দ ঔষধ সমূহের তিনটি ডিভিশন রয়েছে যেমন –ইউনানী ডিভিশন, হারবাল ডিভিশন এবং  ফুড ডিভিশন। চলুন জেনে নেওয়া যাক হামদর্দ এর ঔষধ তালিকা সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।

হামদর্দ এর ঔষধ সমূহ

ইউনানী ডিভিশনঃ হামদর্দ এর ঔষধ সমূহ

হামদর্দ এর ঔষধ সমূহের মধ্যে ইউনানী ডিভিশন এর ঔষধ অত্যন্ত কার্যকর। ঔষধি গাছ গাছালি ফলমূল ও থেকে তৈরি ইউনানি চিকিৎসার মূল উপকরণ। চলুন দেখা যাক এই ডিভিশনের ঔষধ সমূহ কোনটি কোন কাজে লাগে।

  • ক্যাপসুল এজারড ( তাবখীর) – পেট ফাপা ও হজমের দুর্বলতা নিরাময়ে  কার্যকারী ঔষধ।
  • ক্যাপসুল এন্টিলিগো (বরছীনা) – শ্বেতী রোগে অত্যন্ত কার্যকর ঔষধ।
  • আরক ফওলিনঃ  রক্ত স্বল্পতার চিকিৎসার জন্য অত্যন্ত কার্যকরি।
  • আরক গওযনানঃদেহের প্রধান অঙ্গ সমুহের শক্তি বর্ধক এবং হৃদকম্পন দূর করে।

হারবাল ডিভিশনঃ হামদর্দ এর ঔষধ সমূহ

হারবাল ঔষধের মূল উপাদান হলো হার্বস। কিছু প্রাণীর মধ্যেও এর উপাদান পাওয়া যায়।  হার্বস বলতে বিভিন্ন ঔষধি গাছের বাকল পাতা ইত্যাদি। হামদর্দ এর ঔষধ সমূহ এর মধ্যে হারবাল ডিভিশন প্রাকৃতিক উপাদানে তৈরি। হারবাল ডিভিশনের ঔষধ সমূহ হচ্ছে-

  • ক্যাপসুল ডায়াবিট- ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রাকৃতিক মহা ঔষধ।
  • ক্যপসুল কোবিঃ-(জিংগো বিলোবা)- রক্ত প্রবাহ উন্নত করে এবং মস্তিষ্কের শক্তি ও কর্ম ক্ষমতা বৃদ্ধি করে।
  • ক্যাপসুল লেডিকা (ব্ল্যাক কোহস)-মেনোপজাল সিনড্রোম এর কারনে সৃষ্ট সমস্যা দূর করে। 
  • নিমুলেন্ট(একিনাসি)- রোগ প্রতি রোধ ক্ষমতা বৃদ্ধি কারক এবং  জীবানু নাশক। 
  • ক্যাপসুল পামেট( স’পামেটো)-প্রস্টেট গ্রন্থির অতি বৃদ্ধির চিকিৎসায় নিরাপদ এবং কার্যকারী হারবাল ঔষধ। 
  • ক্যাপসুল ভেলেন্ট(ভেলেরিয়ান)-আদর্শ সুনিদ্রা কারক এবং দুশ্চিন্তা দূরি করনে কার্যকরী হারবাল ঔষধ। 
healthd-sports.com

ফুড ডিভিশনঃ

হামদর্দ ঔষধ সমূহের মধ্যে ফুড ডিভিশনের প্রথম নাম হলো শরবতে রূহ্ আফজা। রূহ্ আফজা প্রাকৃতিক সতেজ হালাল শরবত। শরবতে রূহ্ আফজা হামদর্দ গবেষণারে তৈরি প্রকৃতির কল্যানকর ও সুরক্ষাকারী উপাদানের একটি অনন্য ফরমুলেসন যা সুস্বাদু সতেজ কারক সুনিদ্রা কারক এবং দুশ্চিন্তা দূরীকরণে কার্যকর একটি উপাদান। 

হামদর্দ আমলা

হামদর্দ আমলা আমলোকি তিল তেল সহ বিভিন্ন উদ্ভিদ্জ উপাদাননে তৈরি যা চুলের গড়া মজবুত করে চুল পড়া রোধ করে, নতুন চুল গজাতে সাহায্য করে এবং অকালে চুল পাকা বন্ধ করে।

হামদর্দ আমলা চুলকে রেশমি  কোমল উজ্জ্বল ও ঝলমলে করে এবং মাথার খুসকি  দুর করে। চমৎকার সুগন্ধি যুক্ত হামদর্দ আমলা মাথা ঠান্ডা রাখে এবং সুনিদ্রায় সহায়তা করে।  আরো পড়ুনঃ মানসিক স্বাস্থ্য সম্পর্কে ইসলাম কী বলে? আসুন জেনে নি!

সিরাপ ছাফী

সিরাপ ছাপী প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হারবাল ঔষধ যা রক্ত ও চর্ম রোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিরাপ ছাফী রক্ত কে বিশুদ্ধ রাখে এবং পরিপাকে সহায়তা করে।

এই সিরাপ কোষ্ট্যকাঠিন্য দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর কে সুস্থ রাখতে সাহায্য করে। সিরাপচ ছাফী মূত্র এবং ঘর্ম নিঃস্বরন রোধ করে। ছাফী নাকের রক্ত ক্ষরন বন্ধ করে। এই সিরাপ রক্ত সঞ্চালন ঠিক রাখে।  আরো পড়ুনঃ মস্তিষ্কের জন্যে ক্ষতিকর অভ্যাস গুলো দূর করে নিজেকে পরিবর্তন করার উপায়

>> সাফি ক্যাপসুল এর উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া জেনে নিন!

হামদর্দ এর ঔষধ সমূহ

উপমহাদেশের বিখ্যাত ফার্মাসিউটিক্যাল হলো হামদর্দ। হাকিম হাফিজ আব্দুল মজীদ ১৯০৬ সালের ১লা আগস্ট দিল্লিতে প্রতিষ্ঠা করে ছিলেন হামদর্দ।

উপমহাদেশে ১১৭টির বেশি এবং বাংলাদেশে ২০০টির বেশি ক্লিনিক আছে হামদর্দের। হামদর্দ -এর বিভিন্ন পন্যের মধ্যে সিনকারা; ছাফি; ফ্রোডেক্স ; লিবিগেক্স; এনডিউরেক্স; সরবত রূহ্ আফজা এবং হামদর্দের সিরাপ; ক্যাপসুল বিক্ষ্যাত। এর ব্রান্ড প্রডাক্ট প্রায় ১৫০টি।

সাধারণ  রোগ থেকে শুরু করে জটিল প্রায় সকল রোগের চিকিৎসা রয়েছে হামদর্দে। সারা  বাংলাদেশে প্রায়  ২৭০টি চিকিৎসা কেন্দ্রের মাধ্যমে হামদর্দ তাদের এই চিকিৎসা সেবা বাংলাদেশের আপামর জনসাধারণের নিকট পৌঁছে দিচ্ছে হামদর্দ ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান।

উপসংহার:

হামদর্দ এর ঔষধ সমূহ আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হামদর্দ হারবাল ঔষধ পেট ফাঁপা, বদহজম, অম্লাধিক্য, বমি বমি ভাব, বুক জ্বালা, লিভারের দুর্বলতা, কোষ্ট্যকাঠিন্য ঢেকুর ব্রংকাইটিস, গলায় কফ জমে থাকা তরল কাশি, বুকে কফ জমা শ্বাসনালীর ব্যথা সহ বিভিন্ন জটিল এবং সহজ রোগের চিকিৎসা  সেবা দিয়ে থাকে হামদর্দ।

মোট কথা হামদর্দের ঔষধ সমূহ আমাদের দেহের বিভিন্ন জটিল এবং সহজ রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ অবদান রাখে। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

ট্যাগঃ হামদর্দ এর ঔষধ তালিকা, হামদর্দ এর ঔষধ সমূহ, ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা, ইউনানী ঔষধ তালিকা, সাফি সিরাপ, 

15 thoughts on “হামদর্দ এর ঔষধ সমূহ | কোন রোগে কোন ঔষধ কার্যকারি বিস্তারিত তথ্য জেনে নিন!”

    1. সোহেল

      বেশি সময় সহবাস করার জন্য কি খাবো।
      আমার তারাতারী হয়ে যায়,

    1. লাবনী আকতার

      আমার ছেলের বয়স 2 বছর। আমার ছেলে আমার পরজাপ্ত দুধ পাচ্ছে না। এ হ্মেএ হামদদ এর কি সহযোগিতা পেতে পারি বা কোন ঔষধ খেতে পারি।

      1. আরিফুর রহমান মিঠু

        বেশি করে কালিজিরা ভর্তা খান। লাউ, পেঁপে, মশুর ডাল বেশি করে খাবেন। গরুর দুধ বেশি জ্বালকরে পান করবেন। এতে ভালো ফল পাবেন। প্রয়জনে চিকিৎসকের পরামর্শ নেন।

      2. আপনি কালা জিরা খাওয়া শুরু করেন। কালা জিরা ভর্তা বা এমনি অল্প পরিমাণ নরমাল ভাবেই চিবিয়ে খাবেন। ইনশাআল্লাহ সমস্যা সমাধান হয়ে যাবে।

      3. ২ বছর পর্যন্তই বাচ্চাদের বুকের দুধ খাওয়াতে হয়, তারপর থেকে বুকের দুধ খাওয়ানো নাজায়েয।

  1. এলার্জির জন্য ভালো কোন সমাধান আছে কি

    1. আমার সারা শরীর এবং মাথা ও কপালে সব সময় পিলপিল করে,কোন ব্যবস্থা থাকলে জানাবেন

  2. শিউলি

    এলার্জি সারা শরীর চুলকায় ট্রিটমেন্ট কি?

  3. Md. Nurul Karim

    ইউনানি ওষুধ ” টাইজার ” কি সমস্যার জন্য খেতে হয় ?

  4. আমার আলসার, আছে এলার্জি আছে, যার ফলে অনেক সয়ম শ্বাস কষ্ট হয়, শরিরের রক্ত কম শক্তি কম, সারাদিন মাথা ঘুরায়, হাত পা কাপে, চুল পরে যাচ্ছে, শরির একদম শুকনা। আমি হামদার্দের কোন ঔষধটি খাবো পরামর্শ চাচ্ছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top