অর্শ রোগের ওষুধ

অর্শ রোগের ওষুধ; জানুন দুইটি কার্যকরি হামদর্দ ওষুধের নাম!

বর্তমানে পাইলস বা অর্শ রোগীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। এ রোগ থেকে আরোগ্য লাভের আসায় অনেকেই বিভিন্ন ধরনের অর্শ রোগের ওষুধ বা মলম ব্যবহার করে থাকে। কিন্তু ঐ সমস্ত ওষুধ বা মলম ব্যবহার করে সাময়িক ভাবে আরোগ্য লাভ হলেও কিছু দিন পর পুনরায় পাইলস বা অর্শ রোগ ফিরে আসে।

তাই আজ আমরা আলোচনা করবো পাইলস বা অর্শ রোগের চিকিৎসায় হামদর্দ এর ২টি কার্যকর ওষুধ হ্যানরয়েড ট্যাবলেট এবং হ্যানরয়েড-বি সম্পর্কে। 

অর্শ রোগের ওষুধ; হামদর্দ এর ২টি কার্যকরি ওষুধ 

বিশেষজ্ঞদের মতে পাইলস এর চিকিৎসায় হামদর্দ এর অর্শ রোগের ওষুধ হ্যানরয়েড ট্যাবলেট এবং হ্যানরয়েড-বি অধিক কার্যকর। চলুন তাহলে জেনে নিই অর্শ রোগের দুটি ওষুধ হ্যানরয়েড ট্যাবলেট এবং হ্যানরয়েড-বি সম্পর্কে। 

১. হ্যানরয়েড ট্যাবলেট

হ্যানরয়েড অর্শ রোগ নিরাময়ে কার্যকরী ও নিরাপদ ইউনানী ওষুধ। হ্যানরয়েড বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন আমলকী, দারুহরিদ্রা এবং অন্যান্য মুল্যবান ঔষধি উপাদানের সমন্বয়ে প্রস্তুত অনন্য ট্যাবলেট। এবার জেনে নিন হ্যানরয়েড ট্যাবলেট এর কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

হ্যানরয়েড ট্যাবলেট এর কার্যকারিতা 

হ্যানরয়েড ট্যাবলেট অর্শ রোগ নিরাময়ের পাশাপাশি বদহজম এবং পেট ফাঁপা দূর করে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে স্বাভাবিক মলত্যাগে সহায়তা করে থাকে। এই ট্যাবলেট ক্ষত সারিয়ে তোলে। এছাড়াও হ্যানরয়েড ট্যাবলেট অনুজীব নাশক এবং অ্যান্টিসেপ্টিক হিসেবে কার্যকর ভূমিকা রাখে। 

হ্যানরয়েড ট্যাবলেট এর সেবন বিধি 

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১টা ট্যাবলেট দৈনিক দুই বার সেবনযোগ্য। 

হ্যানরয়েড ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া 

একজন বিশেষজ্ঞ ডাক্তারের ভাষ্যমতে নির্ধারিত সময়ে সঠিক মাত্রায় এই ট্যাবলেট সেবনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। 

২. হ্যানরয়েড-বি

হ্যানরয়েড-বি রক্ত অর্শ নিরাময়ে কার্যকরী ইউনানী ওষুধ। হ্যানরয়েড-বি বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন হরিতকী, আমলকী, বয়েরা, বংশলোচন, পেঁয়াজী শাক, গুগগুল, দারুহরিদ্রা, ছোট এলাচ, সন্দরুস, খুনখারাব, গেরুমাটি ইত্যাদির সমন্বয়ে প্রস্তুত একটি অনন্য ট্যাবলেট। এবার জেনে নিন হ্যানরয়েড- বি এর কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

হ্যানরয়েড-বি এর কার্যকারিতা

হ্যানরয়েড-বি অর্শ রোগীর মলদ্বার হতে রক্তক্ষরন বন্ধ করে। এটি অর্শ রোগীর মলদ্বারের শিরা সমুহের ফুলা কমায়। হ্যানরয়েড-বি মলত্যাগের পর বা মলের সাথে ফোঁটা ফোঁটা রক্ত নির্গত হওয়া বন্ধ করে এবং মলদ্বারের অসহনীয় যন্ত্রণা দূর করে। এটি মলদ্বারের চুলকানি এবং প্রদাহ নিরাময়ে অত্যন্ত কার্যকর। এছাড়াও হ্যানরয়েড-বি কোষ্ঠকাঠিন্য নিবারক হিসেবে বিশেষ ভুমিকা রাখে। 

হ্যানরয়েড-বি এর সেবন বিধি 

একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ২ টা করে ট্যাবলেট দৈনিক দুই বার মুখে খাওয়া প্রযোজ্য।

হ্যানরয়েড-বি এর পার্শ্বপ্রতিক্রিয়া 

হ্যানরয়েড-বি ট্যাবলেটের পার্শ্বপ্রতিক্রিয়া এখন পর্যন্ত পরিলক্ষিত হয়নি। তবে এই ওষুধ ব্যবহার করার পূর্বে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে। 

৩. মা’জুন ওশবা

মা’জুন ওশবা মূলত রক্ত পরিশোধনের চিকিসায় ব্যবহৃত হলেও এটি অর্শ রোগের ওষুধ হিসেবে দারুণ কাজ করে। এর গুরুত্বপূর্ণ উপাদান মলদ্বারের চুলকানি, কুষ্ঠ ও পায়ুপথের অন্যান্য চিকিৎসায় বিশেষ কাজে আসে। গোলাপ ফুল, সোনা পাতা, সাদা চন্দন, গাওজবান, স্বর্ণলতা ইত্যাদির সংমিশ্রণে প্রস্তত এই অতি উপাদেয় ঔষধ তাই অর্শ্বরোগের চিকিৎসায় বিশেষভাবে সমাদৃত। 

কার্যকারিতা 

খোশ-পাচরা, চুলকানি ও বাতের ব্যথায় মা’জুন ওশবা খেতে বলা হয়। সেইসাথে একজিমা, রক্ত দূষণ ও সন্ধিপ্রদাহ থাকলে ডাক্তারের মা’জুন ওশবা রেকমেন্ড করে থাকেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এটি অর্শ্ব রোগের চিকিৎসায় দারুণ ভূমিকা রাখে। 

সেবনবিধি 

ডাক্তারের পরামর্শ মতে দুইবার মা’জুন ওশবা সেবন করতে হয়।

পার্শ্বপ্রতিক্রিয়া 

কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। 

হামদর্দ এর অর্শ রোগের ওষুধ কোথায় পাবেন?  

হামদর্দ এর অর্শ রোগের ওষুধ হ্যানরয়েড ট্যাবলেট এবং হ্যানরয়েড-বি পেতে অর্ডার করুন হেলদি স্পোর্টস অনলাইন শপে। এখানে হামদর্দ এর সকল ঔষধ ও পন্য আসল এবং ন্যায্য মূল্যে পাওয়া যায়। 

উপসংহার 

পাইলস বা অর্শ রোগের চিকিৎসায় হামদর্দ এর ওষুধ প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। নানা ঔষধি উপাদানের নির্যাস থেকে তৈরি হ্যানরয়েড ট্যাবলেট ও হ্যানরয়েড-বি সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত যা সেবনে আপনি হবেন সুফলদায়ক। তাই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে হামদর্দ এর অর্শ রোগের ওষুধ সেবন করুন এবং নিজেকে সুস্থ ও রোগ মুক্ত রাখুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top