"অল ইংল্যান্ড লন টেনিস এন্ড ক্রোকুয়েট ক্লাব"

টানা ৪র্থ উইম্বলডন শিরোপা জয়ের মাধ্যমে নিজের ২১তম গ্র্যান্ড স্ল্যামের দেখা পেলেন নোভাক জোকোভিচ!

গত ২৭ জুন ২০২২ পর্দা উঠে টেনিসের সবচেয়ে পুরনো টুর্নামেন্ট উইম্বলডনের ১৩৫তম আসরের। যেখানে, ফাইনালে অস্ট্রেলিয়ান টেনিস তারকা নিক কিরগিওসকে হারিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের দেখা পেয়েছেন নোভাক জোকোভিচ।

এই নিয়ে এখন পর্যন্ত মোট ৭ বার উইম্বলডন শিরোপার মালিক হয়েছেন এই সার্বিয়ান। এটি তার ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। যার মাধ্যমে তিনি পিছনে ফেলেছেন আরেক টেনিস তারকা রজার ফেদেরারের ২০টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের রেকর্ড। 

“অল ইংল্যান্ড লন টেনিস এন্ড ক্রোকুয়েট ক্লাব” এর মাঠে ফাইনালে নিক কিরগিওসের মুখোমুখি হন নোভাক জোকোভিচ। ১ম সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও ৬-৪ গেমে সেট হারতে হয় নোভাক জোকোভিচকে। ২য় সেটে অবশ্য এ ধারা ধরে রাখতে পারেননি নিক কিরগিওস।

তাকে ৬-৩ গেমে হারিয়ে ২য় সেট জিতে ১-১ সেটের সমতা আনেন জোকোভিচ। এরপর, ৩য় সেটে নিক কিরগিওসকে ৬-৪ গেমে হারিয়ে দেন নোভাক। ৪র্থ সেট ছিল ম্যাচের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। যেখানে, সেট জিততে পারলেই টানা ৪র্থ উইম্বলডন শিরোপা ঘরে তুলতেন নোভাক জোকোভিচ।

অন্যদিকে, নিক কিরগিওসও জয়ের আশা ছেড়ে দেননি। বরং, শেষ পর্যন্ত নোভাক জোকোভিচের সাথে তালে তাল মিলিয়ে লড়ে গেছেন। ৪র্থ সেটের প্রথম ১২ গেমের ৬টি করে গেমই জিতে নেন উভয় খেলোয়াড়। ফলে, ৪র্থ সেটে দুইজনেরই স্কোর হয় ৬-৬। এরপর, ৪র্থ সেটের নিষ্পত্তি করার জন্য খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে নিক কিরগিওসকে ৭-৩ ব্যবধানে হারিয়ে ৭-৬ গেমে ৪র্থ সেট জিতে নেন নোভাক জোকোভিচ। যার ফলে, ৩-১ সেটে ম্যাচ জিতে উইম্বলডন ২০২২ এর শিরোপা জয় করেন নোভাক জোকোভিচ।

এর আগে গত ২০ জুন থেকে শুরু হয় উইম্বলডনের এবছরের আসরের বাছাইপর্ব এবং মূলপর্ব শুরু হয় ২৭ জুন থেকে। পুরুষ এককে মোট অংশগ্রহণকারী ছিলেন ১২৮ জন। যার মধ্যে অন্যতম হলেন – রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ ও এ্যান্ডি মারে।

কিন্তু, এ্যান্ডি মারে ২য় রাউন্ডেই বিদায় নেন। অপরদিকে, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ একের পর এক ম্যাচে নিজেদের সেরা খেলা উপহার দিতে থাকেন এবং দুইজনই পৌঁছে যান সেমিফাইনালে। সেমিফাইনালে রাফায়েল নাদালের প্রতিপক্ষ ছিল নিক কিরগিওস ও নোভাক জোকোভিচের প্রতিপক্ষ ছিল কেমরন নর্রি।

তাই, সবাই প্রত্যাশিতভাবে ধরেই নিয়েছিলেন যে ফাইনালে রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের ম্যাচের সাক্ষী হতে চলেছে টেনিসপ্রেমীরা। কিন্তু, কব্জির ইনজুরির কারণে সেমিফাইনাল থেকে নিজের নাম প্রত্যাহার করেন রাফায়েল নাদাল। যার ফলে, ওয়াকওভার সুবিধায় এককভাবে প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পা রাখেন অস্ট্রেলিয়ান নিক কিরগিওস।

“অল ইংল্যান্ড লন টেনিস এন্ড ক্রোকুয়েট ক্লাব” অন্যদিকে, কেমরন নর্রিকে ৩-১ সেটে হারিয়ে ফাইনালে উঠেন নোভাক জোকোভিচ। এটি ছিল এই সার্বিয়ান তারকার ৩২তম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। আর ফাইনালে নিককে হারিয়ে টানা ৪র্থ উইম্বলডন শিরোপা জিতে নেন নোভাক জোকোভিচ।

মেয়েদের এককেও ছিল সমান সংখ্যক প্রতিযোগী। যার মধ্যে অন্যতম ছিলেন রোমানিয়ান টেনিস তারকা সিমোনা হালেপ। সিমোনা হালেপ সেমিফাইনাল পর্যন্ত যেতে পারলেও, সেমিফাইনালে এলেনা রাইবাকিনার কাছে হেরে আর ফাইনালে উঠা হয়নি।

অপর সেমিফাইনালে জার্মানির তাতজানা মারিয়াকে হারিয়ে ফাইনালে উঠেন অন্স জাবেউর। ফাইনালে তুরস্কের অন্স জাবেউরকে ৩-৬, ৬-২, ৬-২ গেমে অর্থাৎ ২-১ সেটে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জেতেন কাজাখস্তানের এই টেনিস তারকা।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top