অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে

কুশল মেন্ডিসের অপরাজিত ৬৯ রানের উপর ভর করে সিরিজের পঞ্চম ও শেষ টি টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা!

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড মাঠে সিরিজের পঞ্চম ও শেষ টি টোয়েন্টি ম্যাচে আজ শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামে অস্ট্রেলিয়া। প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

এই ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামে অস্ট্রেলিয়া। অন্যদিকে, শ্রীলঙ্কার হয়ে টি টোয়েন্টিতে অভিষেক হয় কামিল মিশারা ও জানিত লিয়ানাগের। প্রথম চার ম্যাচ জিতে ইতিমধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলেছে অজিরা। তাই, হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়েই মাঠে নামে লঙ্কানরা। 

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), বেন ম্যাকডার্মট, জশ ইংলিশ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, ম্যাথিউ ওয়েড, ডেনিয়েল স্যাম্স, অ্যাশটন আগার, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা।

শ্রীলঙ্কা একাদশ: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসানকা, কুশল মেন্ডিস, কামিল মিশারা, চারিত আসালাঙ্কা, জানিত লিয়ানাগে, চামিকা করুনারাত্নে, দুশ্মন্ত চামিরা, প্রবীণ জয়াভিকরামা, মাহিশ থিকসানা, লাহিরু কুমারা।

১ম ইনিংস:

অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিং করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও বেন ম্যাকডার্মট। কিন্তু, ওপেনিংটা মোটেও মনের মতো হয়নি এই দুইজনের। ৪র্থ ওভারের পঞ্চম বলে দুশ্মন্ত চামিরার বলে মাত্র ৮ রান করে আউট হন অ্যারন ফিঞ্চ। এরপরের ওভারেই মাত্র ৩ রান করে অ্যারন ফিঞ্চের দেখানো পথে সাজ ঘরে ফিরেন বেন ম্যাকডার্মট।

পাওয়ার প্লে শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেট হারিয়ে ২২ রান। অ্যারন ফিঞ্চ ও বেন ম্যাকডার্মটের উইকেটের পর ক্রিসে ছিলেন জশ ইংলিশ ও গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু, তাদের জুটি স্থায়ী হয় ৪৩ রান পর্যন্ত। ১০ম ওভারের দ্বিতীয় বলে জশ ইংলিশ আউট হলে গ্লেন ম্যাক্সেওয়েলের সাথে তার এই জুটি ভাঙে। পরে, ম্যাক্সওয়েলকে সঙ্গ দিতে মার্কাস স্টোইনিস মাঠে নামলেও, ১২তম ওভারে তিনিও ১২ রান করে লাহিরু কুমারার শিকারে পরিণত হন। একই ওভারেই নিজের উইকেট হারান গ্লেন ম্যাক্সওয়েলও।

এরপর দলের হয়ে হাল ধরেন ম্যাথিউ ওয়েড ও ডেনিয়েল স্যাম্স। ডেনিয়েল স্যাম্স ১৮তম ওভারে ১৮ রান করে আউট হলেও ম্যাথিউ ওয়েডের অপরাজিত ২৭ বলে ৪৩ রানের ইনিংসের উপর ভর করে ৬ উইকেট হারিয়ে মোট ১৫৪ রানের পূঁজি সংগ্রহ করে অস্ট্রেলিয়া। অজিদের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ম্যাথিউ ওয়েড। শ্রীলঙ্কার হয়ে ৪ ওভার করে সর্বোচ্চ ২ উইকেট করে শিকার করেছেন লাহিরু কুমারা ও দুশ্মন্ত চামিরা। 

২য় ইনিংস:

১৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ৩ ওভার দেখে শুনেই খেলতে থাকে পাথুম নিসানকা ও কুশল মেন্ডিস। কিন্তু, ৪র্থ ওভারে ঘটে বিপত্তি। ১৩ রান করে কেন রিচার্ডসনের বলে আউট হন পাথুম নিসানকা। একই ওভারেই মাত্র ১ রান করে আউট হন নতুন অভিষেক হওয়া কামিল মিশারা। পাথুম নিসানকা ও কামিল মিশারার উইকেটের পর ব্যাটিংয়ে আসেন চারিত আসালাঙ্কা।

কুশল মেন্ডিসকে সাথে নিয়ে এক দুর্দান্ত শুরুর আভাস দেন আসালাঙ্কা। পাওয়ার প্লে’র প্রথম ৬ ওভার শেষে লঙ্কানদের স্কোর হয় ২ উইকেটের বিনিময়ে ৫২ রান। কিন্তু, ৭ম ওভারের প্রথম বলেই অ্যাশটন আগারের বলে ২০ রান করে আউট হন চারিত আসালাঙ্কাও। এরপর আরেক অভিষিক্ত জানিত লিয়ানাগে, কুশল মেন্ডিসের সঙ্গ দিতে চাইলেও ব্যর্থ হন। ৯ম ওভারের শেষ বলে তিনি আউট হন রান আউটের ফাঁদে পড়ে। পরে, দাসুন শানাকাকে সাথে নিয়ে ধীরে ধীরে জয়ের দিকে এগোতে থাকে শ্রীলঙ্কা।

১৪তম ওভারে নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। আবার, ১৭তম ওভারে কুশল মেন্ডিস ও দাসুন শানাকা নিজেেদর ৫০ রানের জুটি গড়েন। শেষ ওভারে শ্রীলঙ্কার জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রান। শেষ ওভারের চতুর্থ বলে দাসুন শানাকা ৩৫ রান করে আউট হলে, কুশল মেন্ডিসের সাথে তার ৮৩ রানের জুটি ভাঙে। কিন্তু, ততক্ষণে শ্রীলঙ্কার জয় নিশ্চিত হয়ে গিয়েছিল। ওই ওভারে ৪ বল করে হ্যামস্টিং ইনজুরির কারণে মাঠ ছাড়েন কেন রিচার্ডসন।

যার ফলে কেনের পরিবর্তে ইনিংসের শেষ ২ বল করতে আসেন ডেনিয়েল স্যাম্স। ডেনিয়েল স্যাম্সের করা প্রথম ও ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে দলকে জয় এনে দেন চামিকা করুনারাত্নে। শ্রীলঙ্কার হয়ে ৫৮ বলে ৬৯ রানের এক ম্যাচজয়ী ইনিংস খেলেন কুশল মেন্ডিস। অস্ট্রেলিয়ার হয়ে ২৮ রান খরচে ২ উইকেট নিয়েছেন কেন রিচার্ডসন।

 সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ম্যান অফ দ্যা ম্যাচ: কুশল মেন্ডিস ৬৯*(৫৮)।

ম্যান অফ দ্যা সিরিজ: গ্লেন ম্যাক্সওয়েল (১৩৮ রান ও ১ উইকেট)। 

স্কোর:

অস্ট্রেলিয়া – ১৫৪/০৬ (২০ ওভার)

ম্যাথিউ ওয়েড ৪৩(২৭) ; গ্লেন ম্যাক্সওয়েল ২৯(২১)

দুশ্মন্ত চামিরা ২/৩০ (৪ ওভার) ; লাহিরু কুমারা ২/৩৪ (৪ ওভার)

শ্রীলঙ্কা – ১৫৫/০৫ (১৯.৫ ওভার)

কুশল মেন্ডিস ৬৯*(৫৮) ; দাসুন শানাকা ৩৫(৩১)

কেন রিচার্ডসন ২/২৮ (৩.৪ ওভার) ; অ্যাশটন আগার ১/১৯ (৪ ওভার)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top