আইসিসি বর্ষসেরা ক্রিকেটার

আইসিসি এ্যাওয়ার্ডস ২০২১ সম্পূর্ণ লিস্ট!

২০২১ সাল ছিল আন্তর্জাতিক ক্রিকেটকে আবারও মাঠে ফেরানোর বছর। করোনার কারণে একের পর এক আন্তর্জাতিক আসর স্থগিত হওয়ার পর মাঠে ক্রিকেট ফেরানো ছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

আর এই চ্যালেঞ্জ টপকে ক্রিকেটকে পুণরায় নতুনভাবে চালু করার কাজ ভালো মতই করেছে আইসিসি। ২০২১ সালে ব্যস্ত সময় কাটিয়েছি সবদেশের ক্রিকেটাররা। এসময় মাঠে গড়িয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপ, আইসিসি টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপসহ নানা দ্বিপাক্ষিক সিরিজ ও টুর্নামেন্ট। আর এসব কিছুরই উপর ভিত্তি করে আইসিসি ঘোষণা করেছে আইসিসি এ্যাওয়ার্ডস ২০২১।

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ):

শাহীন আফ্রিদি (পাকিস্তান)

আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের পেস বোলার শাহীন আফ্রিদি। গতবছরটা ছিল তার জন্য অসাধারণ এক বছর। টেস্ট ও ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটে ছিল তার নজরকাড়া পার্ফম্যান্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ম্যাচে ৭ উইকেট শিকারের সাথে পাকিস্তানকে তুলেছিলেন সেমিফাইনালে। ২০২১ সালে, টি-টোয়েন্টিতে ২১ ম্যাচ খেলে শাহীন নিয়েছেন ২৩ উইকেট। টেস্টে ৯ ম্যাচ খেলে নিয়েছেন ৪৭ উইকেট। মূলত তার এমন ভালো পার্ফম্যান্সের জন্যই তিনি সবার নজরে আসেন।

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার (মহিলা):

স্ম্রিতি মান্দানা (ভারত)

আইসিসির বর্ষসেরা মহিলা খেলোয়াড় হয়েছেন  ভারত মহিলা টি-টোয়েন্টি দলের সহ অধিনায়ক স্ম্রিতি মান্দানা। ২০২১ সাল ছিল এই ক্রিকেটারের জন্য অন্যতম সেরা এক বছর। স্ম্রিতি মান্দানা ২০২১ সালে খেলেছেন ২২টি আন্তর্জাতিক ম্যাচ যেখানে ৩৮.৮৬ গড়ে রান করেছেন ৮৫৫। ভারতের হয়ে প্রথম গোলাপি বলের টেস্টেই ১২৭ রান করেন তিনি। 

আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার:

জো রুট (ইংল্যান্ড)

২০২১ -এ ইংল্যান্ডের এই তারকা ক্রিকেটারের নামের পাশে ছিল ১৭০৮ রান। তাছাড়া টেস্টে ভারতের বিপক্ষে ১৪টি উইকেটও শিকার করেছিলেন। এবছর জো রুট মোট ১৫টি টেস্ট ম্যাচ খেলছেন। যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি। রান সংগ্রহের তালিকায় তিনি পিছনে ফেলেছেন তারই দেশের সাবেক অ্যালিস্টার কুককে।

আইসিসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার (পুরুষ):

বাবর আজম (পাকিস্তান)

পাকিস্তানি ক্রিকেটার বাবর আজমকে ওয়ানডের বর্ষসেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করেছে আইসিসি। জাতীয় দলের হয়ে মাত্র ৬টি ওয়ানডে খেললেও পাকিস্তান দলের জন্য ভালোই অবদান রেখেছেন বাবর। ২২৮ রান সাথে নিয়ে হয়েছেন ওয়ানডেতে গতবছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। 

আইসিসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার (মহিলা):

লিজেল লি (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকান মহিলা ক্রিকেটার লিজেল লি হয়েছেন মহিলা বিভাগে আইসিসির বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়। ৫০ ওভারের খেলায় সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পাশাপাশি ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে করেছেন ২৮৮ রান। ১টি শতক ও ২টি অর্ধশতক করে হয়েছিলেন সিরিজ সেরা খেলোয়াড়। 

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (পুরুষ):

মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)

২০২১ সালটা নিশ্চয়ই স্বপ্নের মতো কেটেছে মোহাম্মদ রিজওয়ানের। এবছর শুধুমাত্র ২৯ ম্যাচ খেলে করেছেন ১৩২৬ রান, যা এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ। এসময় তার স্ট্রাইক রেট ছিল ১৩৪.৮৯ এবং ম্যাচ প্রতি গড় ছিল ৭৩.৬৬। ব্যাটিংয়ের সাথে পাকিস্তানের হয়ে উইকেটরক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন রিজওয়ান। আর এরই পুরষ্কার হিসেবে হয়েছেন আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার।

আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (মহিলা):

ট্যাম্মি বিউমন্ট (ইংল্যান্ড)

মহিলা বিভাগে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের ট্যাম্মি বিউমন্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ৩ ম্যাচে ১০২ রান করে হয়েছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক ও সিরিজ সেরা। নিউজিল্যান্ডের বিপক্ষের হোম সিরিজেও বিউমন্ট এই ফর্ম বজায় রাখেন। সেবার করেছিলেন ১১৩ রান, যেখানে ছিল ৯৭ রানের একটি বড় ইনিংস। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

অন্যান্য বিভাগে আইসিসির বর্ষসেরারা হলেন:

আইসিসি বর্ষসেরা ইমার্জিং ক্রিকেটার (পুরুষ): জান্নেমান মালান (দক্ষিণ আফ্রিকা)

আইসিসি বর্ষসেরা ইমার্জিং ক্রিকেটার (মহিলা): ফাতিমা সানা (পাকিস্তান)

আইসিসি বর্ষসেরা অ্যাসোসিয়েট ক্রিকেটার (পুরুষ): জিসান মাকসুদ (ওমান)

আইসিস বর্ষসেরা আম্পায়ার: মারায়েস এরাস্মাস (দক্ষিণ আফ্রিকা)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top