আজকের ক্রিকেট ম্যাচ

একাধিক রেকর্ড ভাঙার সাথে বিশাল জয়ে সিরিজ নিশ্চিত বাংলাদেশের!

টি টুয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ১-০ তে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ। আজকেই সিরিজ নিশ্চিত করার লক্ষ্যে নিয়ে মাঠে নামে টাইগাররা। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। এরপরই শুরু হয় বৃষ্টি। খেলা শুরু না হতেই বৃষ্টির জন্য স্থগিত হয় খেলা। বৃষ্টি শেষে ২০ ওভার থেকে কমিয়ে ১৭ ওভারে নামিয়ে আনা হয়। শেষ পর্যন্ত মাঠে গড়ায় ম্যাচ। 

 বাংলাদেশের পক্ষে ওপেনিংয়ে মাঠে নামে লিটন দাস রনি তালুকদার। গতদিনের ন্যায় আজকেও শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং শুরু করে দুজনে। তাদের অসাধারণ ব্যাটিংয়ে মাত্র ২১ বলেই দলীয় ৫০ রানে পৌঁছায় বাংলাদেশ। এটি বাংলাদেশের দ্রুততম ৫০ রান। এর আগের রেকর্ডটি ছিল ২৪ বলে।

একই সাথেই দ্রুততম দলীয় সেঞ্চুরির রেকর্ডও হয় আজকে। মাত্র ৪৩ বলেই শত রানের দেখা পায় টাইগাররা। আগের রেকর্ডটিও ছিলই গত ম্যাচেই মাত্র ৫৩ বলে। বাংলাদেশের হয়ে দ্রুততম হাফ সেঞ্চুরিও দখলে নেয় লিটন দাস। মাত্র ১৮ বলে হাফ সেঞ্চুরি করে মোহাম্মদ আশরাফুলের ২০০৭ সালের ২০ বলে হাফ সেঞ্চুরি করার রেকর্ড ভাঙে। টি টুয়েন্টিতে ওপেনিং জুটির সর্বোচ্চ পার্টনারশিপও করে রনি ও লিটন মিলে। সৌম্য সরকার ও নাঈম শেখের ১০২ রানের রেকর্ড ভেঙে রনি ও লিটন করে ১২৪ রানের জুটি। 

অবশেষে তাদের জুটি ভাঙতে সক্ষম হয় আয়ারল্যান্ড। ২৩ বলে ৪৪ রানের অসাধারণ ইনিংস খেলে বেনজামিন হোয়াইট-এর বলে মার্ক আদির হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে রনি তালুকদার। রনি তালুকদার ফিরলে ক্রিজে আসে সাকিব আল হাসান। প্রথম উইকেট হারিয়ে রানের গতি বেশ ধীর হয়ে যায়। রানরেট আবারও পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টায় আউট হয় লিটন দাস। ৩ টি ছক্কা ও ১০ টি চারে ৪১ বলে ৮৩ রানের ঝড়ো ইনিংস খেলে ২০২+ স্ট্রাইক রেট নিয়ে সাজঘরে ফিরে লিটন দাস। 

এরপর তৌহিদ হৃদয় ও সাকিব মিলে দলকে টানতে শুরু করে। তাদের জুটি থেকেও দ্রুত রান আসতে শুরু করে। ১৩ বলে ২৪ রানের ইনিংস খেলে হৃদয় আউট হলেও ২০০ রানের সংগ্রহ পর্যন্ত দলকে নিয়ে যায় সাকিব। নির্ধারিত ১৭ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২০২ রান। ২৪ বলে ৩৮ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল সাকিব আল হাসান। আয়ারল্যান্ডের পক্ষে দু’টি উইকেট শিকার করে বেনজামিন হোয়াইট ও একটি উইকেট শিকার করে মার্ক আদির। 

২০৩ রানের বিশাল টার্গের নিয়ে আয়ারল্যান্ডের পক্ষে ওপেনিংয়ে নামে পল স্টিরলিং ও রস আদির। তবে শুরুটা ভালো হয়নি আইরিশদের। ইনিংসের প্রথম বলেই তাসকিনের বলে শূন্য রানে সাজঘরে ফিরে স্টিরলিং। পরের ওভারে সাকিব বোলিংয়ে এসে প্রথম বলেই সাজঘরে ফেরায় লরকান টাকেরকে।

সাকিব তার দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে আরেক ওপেনার রস আদিরকেও শিকার করে। ৫ বলে ৬ রানের ইনিংস খেলে বিদায় নেয় রস। একই ওভারের শেষ বলে গ্রেরাথ ডিলানেকেও ফেরায় ৬ রানেই। নিজের তৃতীয় ওভারে এসে আবারও তান্ডব শুরু করে সাকিব।

এলবিডব্লিউয়ের শিকার হয়ে মাত্র ২ রানের সংগ্রহ নিয়ে ফিরো জর্জ ডকরেল। ওভারের শেষ বলে ১৬ বলে ২২ রানের ইনিংস খেলা হ্যারি টেক্টরকেও সাজঘরে ফেরায় সাকিব।  সাকিবের বোলিং তাণ্ডবে মাত্র ৪৩ রানে ৬ উইকেট হারায় আইরিশরা।

এরপর প্রতিরোধ গড়ে তোলে কুর্টিস ক্যাম্পার। অসাধারণ ব্যাটিংয়ে ৩০ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয় ক্যাম্পার। এর মধ্যেই ১১ বলে ৬ রানের ইনিংস আউট হয় মার্ক আদির। তারপর ৬ বলে ২ রানের ইনিংস খেলে তাসকিনের বলে এলবিডব্লিউয়ের শিকার হয় ফিওন হ্যান্ড। ১৫তম ওভারের শেষ বলে ক্যাম্পারকে তুলে নেয় তাসকিন।

নির্ধারিত ১৭ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ১২৫ রান। ১৭ বলে ২০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল গ্রাহাম হুমে। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করে সাকিব আল হাসান। তিনটি উইকেট শিকার করে তাসকিন আহমেদ। 

এতে ৭৭ রানের বিশাল জয় পায় টাইগাররা। ২-০ তে সিরিজও নিশ্চিত করে ফেলে বাংলাদেশ। অসাধারণ ব্যাটিং ও বোলিংয়ে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান। 

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ – ২০২/৩ (১৭)

লিটন দাস ৮৩ (৪১)

রনি তালুকদার ৪৪ (২৩)

সাকিব আল হাসান ৩৮ (২৪)

বেনজামিন হোয়াইট ২ – ২৮ – ৪

মার্ক আদির ১ – ৫২ – ৪

আয়ারল্যান্ড – ১২৫/৯ (১৭)

কুর্টিস ক্যাম্পার ৫০ (৩০) 

হ্যারি টেক্টর ২২ (১৬)

গ্রাহাম হুমে ২০ (১৭)

সাকিব আল হাসান ৫ – ২২ – ৪

তাসকিন আহমেদ ৩ – ২৭ – ৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top