আমি মোটা হব কিভাবে

আমি মোটা হব কিভাবে? কিছু সহজ এবং কার্যকরী পদ্ধতি জানুন!

আমি মোটা হব কিভাবে? সৌন্দর্য মানুষের একটি অন্যতম বৈশিষ্ট্য।  মূলত, মানুষের শারীরিক সৌন্দর্য কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে।  আমরা যারা আমাদের শরীরের ওজন এবং উচ্চতা অনুযায়ী  একটু বেশি চিকন তারা সবসময় নিজেদের মোটা করা চিন্তায় মগ্ন থাকি। 

গুরুত্বপূর্ণ বিষয় এই যে আমরা ইচ্ছা করলেই আমাদের শরীর টাকে নিজের মনের মতন করে করে তুলতে পারি না।  অতিরিক্ত মোটা হলে যেমন শরীরের সৌন্দর্য নষ্ট করে দেয় ঠিক তেমনি অতিরিক্ত  চিকন হলেও আপনাকে দেখতে বেমানান লাগবে।

বিভিন্ন উপায় অনুসরণ করে যেভাবে একটি মোটা শরীর চিকন করা সম্ভব ঠিক তেমনি বেশকিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনি আপনার চিকন  শরীরকে আপনার পছন্দের মত শারীরিক গঠনে রূপান্তর করতে পারেন। 

আমি মোটা হব কিভাবে

চলুন দেখি কিভাবে একটি  চিকন শারীরিক গঠন কে সঠিক উপায়ে মোটা করা সম্ভব-

কি কি কারণে আপনি চিকন হচ্ছেন?

আমাদের দৈনন্দিন কাজের কিছু সঠিক নিয়ম পালনের মাধ্যমে আমরা আমাদের অতিরিক্ত রোগা শরীরকে মোটা করতে পারি। তবে প্রথমে আপনার জেনে নেওয়া উচিত আপনার শরীরে আসলে কী কারণে দিন দিন চিকন হচ্ছে। একটি মানুষের শারীরিক গঠনের তারতম্য বিশেষ কিছু কারণে হয়ে থাকে। চলুন শারীরিক গঠন অতিরিক্ত চিকন হওয়ার বিশেষ কারণ গুলি আছে সেগুলো সম্পর্কে জানা যাক:

১. দীর্ঘায়িত ডায়াবেটিস রোগ

ডায়াবেটিস এমন একটি রোগ যা আমাদের সমাজের ছোট বড় সকলের হবার প্রবণতা অনেক বেশি বেড়ে গেছে। মূলত অনিয়মিত খাদ্যাভ্যাস এবং বিভিন্ন ধরনের শারীরিক পরিবর্তনের কারণেই এই ডায়াবেটিস রোগের ঝুঁকির পরিমাণ অনেক বেশি বেড়ে গেছে। আপনি যদি দীর্ঘদিনের ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনার শরীর  দিন দিন চিকন হতে পারে।

২. শারীরিক ইনফেকশন

আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকি যেমন জ্বর, প্রস্রাবে ইনফেকশন ইত্যাদি।  সঠিক চিকিৎসা নেয়ার মাধ্যমে আমরা সুস্থ হয়ে থাকি কিন্তু তারপরেও দেখা যায় যে আমাদের নিজেদের অজান্তেই বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া বা রোগ জীবাণু আমাদের শরীরে বিরাজ করে যা বিভিন্ন ধরনের ইনফেকশন সৃষ্টি করতে পারে। এ সকল ক্ষতিকর জীবাণুর কারণে আপনি দিন দিন শুকিয়ে যেতে পারেন।

৩. খাবারে অরুচি

শারীরিক বিভিন্ন ধরনের রোগ মুক্তির পর আমাদের স্বভাবতই খাবারে অরুচি চলে আসে। দেখা যায় বিভিন্ন ধরনের ঔষধের বিপরীত প্রতিক্রিয়ার  কারণে আমরা সঠিক ভাবে খেতে পারিনা। দীর্ঘদিন এরকম চলতে থাকলে আপনি স্বাভাবিক ভাবে চিকন হতে থাকবেন।

৪.  থাইরয়েড সমস্যা

বর্তমান সময়ে থাইরয়েড একটি অন্যতম সমস্যা। শারীরিক বিভিন্ন হরমোনের অসমতার কারনে এই সমস্যা দেখা দেয়।  অনেক ক্ষেত্রে আমরা এই সমস্যা উপলব্ধি করতে পারিনা। এই সমস্যার কারণে মানুষের ওজন বৃদ্ধি পেতে পারে এবং ঠিক তেমনি  ওজন কমতেও পারে। 

৫.  অপরিমিত ঘুম এবং অপুষ্টিকর খাবার

প্রয়োজনের তুলনায় অতিরিক্ত অল্প ঘুম এবং ও অপুষ্টিকর খাবার শরীর চিকন করার অন্যতম কারণ।  আপনি যদি দীর্ঘদিন ধরে অল্প ঘুমান এবং আপনার শরীরের পুষ্টির ঘাটতি চলতে থাকে তাহলে আপনার শরীরে স্বাভাবিকের তুলনায় চিকন হতে থাকবে। আমাদের সমাজের কিশোর এবং তরুণরা এই সমস্যায় বেশি ভুগে থাকে।

উপরিউক্ত সমস্যাগুলি ছাড়াও আরও বেশ কিছু কারণে আপনার শরীর চিকন হতে পারে।  নিজের শরীরকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আনতে আপনাকে উপরিউক্ত সমস্যাগুলো সমাধান করতে হবে।  প্রয়োজনে আপনি একজন পুষ্টিবিদের সহায়তা নিতে পারেন।

চলুন জেনে নেয়া যাক  কি কি নিয়ম এবং পদ্ধতি অবলম্বন করলে আপনি নিজেই আপনার শরীরকে মোটা করতে সক্ষম হবেন।আমি মোটা হব কিভাবে?  কিছু সহজ এবং কার্যকরী পদ্ধতি যার মাধ্যমে আপনি নিজেই আপনার শরীরকে মোটা করতে পারেন

সাধারণত দেখা যায় যারা অতিরিক্ত মোটা তারা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে চিকন হওয়ার চেষ্টা করেন।  আমাদের অনেকেরই মাঝে একটা ভ্রান্ত ধারণা আছে যে মোটা শরীর চিকন করা সম্ভব কিন্তু চিকন শরীর সহজে মোটা করা সম্ভব নয়।  কিন্তু সঠিক তথ্য এই যে,  বেশ কিছু পদ্ধতি এবং সঠিক নিয়ম পালনের মাধ্যমে আপনি আপনার চিকন শরীরকে অনায়াসেই মোটা করতে পারেন।  চলুন জেনে নেই।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

 অতিরিক্ত খাবার খাওয়া

আপনার শরীর যদি আপনার ওজন এবং উচ্চতা অনুযায়ী অতিরিক্ত চিকন হয়ে থাকে তাহলে স্বভাবতই আপনাকে আপনার খাবারের পরিমাণ বাড়াতে হবে। এক্ষেত্রে আপনি যদি দিনে তিনবার খাবার খেয়ে থাকেন তাহলে আপনাকে চার থেকে পাঁচবার অবশ্যই খেতে হবে। যদি আপনি একবারে অনেক বেশি খেতে না পারে তাহলে আপনি প্রতিদিন ঘন্টা অন্তর অন্তর খাবার সেবন করুন। তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনাকে অবশ্যই প্রয়োজনের তুলনায় একটু বেশি খেতে হবে। 

 পুষ্টিকর খাবার নির্বাচন

কিশোর এবং তরুণদের ক্ষেত্রে দেখা যায় যে বেশির ভাগ ক্ষেত্রে তারা পুষ্টিকর খাবার থেকে বিরত থাকে।  বিভিন্ন ধরনের পুষ্টিকর খাবারের পরিবর্তে আমরা বেশিরভাগ সময় মুখরোচক খাবার খেতে পছন্দ করি।   আপনার শরীরকে পর্যাপ্ত পরিমাণে মোটা করার জন্য আপনাকে অবশ্যই আপনার খাবার মেনুতে বেশি বেশি পুষ্টিকর খাবার রাখতে হবে। 

 কার্বোহাইড্রেট এবং ফ্যাট যুক্ত খাবার

বারবার খাবার খাওয়ার পাশাপাশি আপনাকে সকল প্রকার কার্বোহাইড্রেট যুক্ত খাবার এবং ফ্যাট যুক্ত খাবার গুলোতে নির্বাচন করতে হবে। ফ্যাট যুক্ত খাবার  এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার যেমন আপনাকে ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে ঠিক তেমনি আপনার শরীরের পুষ্টি ঘাটতি পূরণ করবে।  তবে খাবার ক্ষেত্রে আপনার এটা মনে রাখতে হবে যে অতিরিক্ত কার্বোহাইড্রেট এবং ফ্যাট মানুষের শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে থাকে। 

ক্যালোরি যুক্ত খাবার এবং ড্রাইভ ফুডস 

ড্রাই ফুডস এবং ক্যালরিযুক্ত খাবার শরীরকে চিকন থেকে মোটা করার জন্য অন্যতম ভূমিকা রাখে।  ড্রাইভ ফুডস গুলি অনন্য পুষ্টির অধিকারী। এই খাবারগুলো আপনার শরীরে পুষ্টির ঘাটতি পূরণ হবার সাথে সাথে শরীরকে মোটা ও করবে। 

 ঘুমের আগে খাবার খাওয়া

চেষ্টা করুন ঘুমের আগে কিছু পুষ্টিকর খাবার খাবার। এতে করে খাবারের সম্পূর্ণ পুষ্টি আপনি পাবেন এবং আপনার শরীর চিকন থেকে মোটা হতে শুরু করবে। এক্ষেত্রে আপনি খুব ভারী খাবারের বিপরীতে হালকা এবং পুষ্টি সম্পন্ন খাবার গুলোকে নির্বাচন করতে পারেন যেমন ডিম, দুধ, মধু এবং বিভিন্ন ধরনের দুগ্ধজাত খাবার।

 দুশ্চিন্তা কে না বলুন

অতিরিক্ত দুশ্চিন্তা মানুষের শরীরের বিভিন্ন ধরনের জটিলতার সৃষ্টি করে থাকে যা আমরা বুঝতে পারি না।   দুশ্চিন্তায় মানুষের শরীরে রোগ বাসা বাঁধে। অতিরিক্ত দুশ্চিন্তা দীর্ঘায়িত হলে আপনার শরীর দিনে দিনে খারাপ হতে থাকবে এবং আপনি দুর্বল হয়ে পড়বেন। তাই নিজের শরীরকে রোগমুক্ত ও সুস্থ রাখার জন্য দুশ্চিন্তা কে না বলতে শিখতে হবে। 

 পর্যাপ্ত ঘুম

পুষ্টিকর খাবার এবং বেশি বেশি খাবার খাওয়ার পাশাপাশি ঘুমের কোনো বিকল্প নেই। প্রয়োজনের তুলনায় বেশি ঘুম শরীরকে মোটা করতে অন্যতম ভূমিকা রাখে। আমরা সাধারণত রাত জেগে কাজ করতে অভ্যস্ত এবং এ কারণে আমাদের শরীরে অনেকগুলো ঘাটতি রয়ে যায় যা শরীরকে চিকন করতে বিশেষ ভাবে দায়ী। তাই সবসময় চেষ্টা করুন সুযোগ পেলেই একটু ঘুমিয়ে নেয়ার।

পরিশেষ মন্তব্য

আমি মোটা হব কিভাবে? আশা করি উপরোক্ত আলোচনা থেকে আমরা আমাদের প্রশ্নের যথাযথ উত্তর পেয়ে গেছি। আপনার শরীরকে মোটা করার জন্য অবশ্যই আপনার শরীরে থাকা বিভিন্ন ধরনের সমস্যা গুলো কে আগে নির্ণয় করতে হবে এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

শারীরিক সমস্যা গুলো সঠিক নির্ণয়ের মাধ্যমে সমাধানের যোগ্য। আর তাই দেরি না করে সমস্যাগুলি নির্ণয় করুন এবং সমাধান করার চেষ্টা করুন। সঠিক পদ্ধতি গুলো মেনে চলুন এবং নিজের যত্ন নেওয়া শিখুন। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন এবং সুস্থ থাকুন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top